বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা

যুদ্ধবিরতিতে হামাস সম্মত হলেও হামলা চলছেই ইসরায়েলের

প্রতিদিন ডেস্ক

ইসরায়েলের সঙ্গে গাজা যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির নতুন প্রস্তাব গ্রহণ করেছে ফিলিস্তিনি গোষ্ঠী হামাস। পক্ষান্তরে যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের ‘মনঃপুত’ হয়নি জানিয়ে ফিলিস্তিনে হামলা অব্যাহত রেখেছে। খবর, বিবিসির।

হামাস বলেছে, তারা কাতার ও মিসরের মধ্যস্থতাকারীদের জানিয়েছে যে, ইসরায়েলের সঙ্গে গাজা যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির নতুন প্রস্তাব গ্রহণ করেছে তারা। ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের একজন কর্মকর্তা বলেন, ‘গোটা বিষয়টিই এখন ইসরায়েলের হাতে।’ এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসের গৃহীত প্রস্তাবটি ‘ইসরায়েলের মৌলিক শর্তগুলো থেকে অনেক দূরে’, তবে আলোচনা অব্যাহত থাকবে। এর আগে রাফাহ শহরের কিছু অংশ খালি করার জন্য ফিলিস্তিনিদের সতর্ক করার পর ইসরায়েল সেখানে বিমান হামলা চালায়। দীর্ঘদিন ধরেই হামাসের দখলকৃত দক্ষিণের শহরটিতে আক্রমণের হুমকি দিয়ে আসছিল ইসরায়েল। মনে করা হয়, শহরের কয়েক হাজার বাসিন্দা ইসরায়েলের এই অভিযানের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সোমবার অনেককে নানা যানবাহনে কিংবা গাধার গাড়িতে উঠতেও দেখা গেছে।

ইসরায়েলি বিমান হামলার পর রাফাহ শহরের পূর্বাঞ্চলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরে যাওয়ার আদেশকে একটি ‘বিপজ্জনক তীব্রতাবৃদ্ধি’ বলে অভিহিত করেছেন এক হামাস কর্মকর্তা। যুদ্ধবিরতি চুক্তির ভিত্তি হচ্ছে, যুদ্ধে এক সপ্তাহের বিরতি এবং কয়েক ডজন জিম্মিকে মুক্তি দেওয়া, যারা হামাসের হাতে বন্দি।

সোমবার সন্ধ্যায় হামাস একটি বিবৃতিতে বলেছে, তাদের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহ কাতারের প্রধানমন্ত্রী এবং মিসরের গোয়েন্দা প্রধানকে ‘যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে তাদের প্রস্তাবের অনুমোদন’ সম্পর্কে জানিয়েছেন।

প্রস্তাবের সঙ্গে পরিচিত একজন জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, শর্ত পূরণ হলে হামাস ‘সারা জীবনের জন্য শত্রুতামূলক কার্যকলাপ’ বন্ধ করতে রাজি হয়েছে।

সর্বশেষ খবর