বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে বিশ্বকবির জন্মদিন

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে বিশ্বকবির জন্মদিন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরেই বিশ্বসাহিত্যে সম্মানের স্থানে উন্নীত হয় বাংলা সাহিত্য। কবির অমর সৃষ্টির নান্দনিক সৃজনশীলতার গল্প, উপন্যাস, কবিতা ও গানে ধন্য হয়েছে সাহিত্যের ভান্ডার। গতকাল সারা দেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৪তম জন্মদিন উদযাপন করা হয়েছে। জাতীয় পর্যায়ে উদযাপনের পাশাপাশি বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনগুলোও বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করে রবীন্দ্র জন্মজয়ন্তী। আলোচনাসভা, প্রদীপ প্রজ্বালন, কবিতা আবৃত্তি, নাচ, গান, গীতিনৃত্যনাট্য, শিল্পকর্ম ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীসহ বিভিন্ন ধরনের আয়োজনে সাজানো ছিল জন্মদিনের অনুষ্ঠানমালা। বরাবরের মতো এবারও সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে শুরু হলো জাতীয় পর্যায়ে রবীন্দ্র জন্মজয়ন্তীর তিন দিনের অনুষ্ঠানমালা। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে তিন দিনের এই উৎসবের উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সংস্কৃতি সচিব খলিল আহমদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম প্রমুখ।

কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের আয়োজনে শুরু হয়েছে দুই দিনের রবীন্দ্র উৎসব। গতকাল সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে দুই দিনের এই আয়োজনে রয়েছে একক ও সম্মেলক গান, নৃত্য, পাঠ-আবৃত্তি।

বিশ্বকবির জন্মদিন উদযাপনে একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার ২০২৪ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। গতকাল বিকালে একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয় তলায় আয়োজিত অনুষ্ঠানে একক বক্তৃতা প্রদান করেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বিশ্বকবির জন্মদিন উদযাপনে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হয় সেমিনার ও আলোচনা। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আজিজুল হক। এ ছাড়া কবির স্মৃতিবিজড়িত শিলাইদহ, শাহজাদপুর, পতিসর ও দক্ষিণডিহিতেও ছিল রবীন্দ্র জন্মোৎসবের বর্ণাঢ্য আয়োজন।

সর্বশেষ খবর