বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ ০০:০০ টা

ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের আভাস দিল আইএমএফ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে চলমান ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের আভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আগামী সপ্তাহে সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় এ কিস্তি ছাড়ের অনুমোদন দেওয়া হতে পারে। প্রায় ১৫ দিনের সফর শেষে আইএমএফের একটি প্রতিনিধি দল গতকাল ঢাকা ছাড়ার আগে এক ব্রিফিংয়ে এ আভাস দেয়। এ বিষয়ে সংস্থাটির ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, ঋণ চুক্তিটি ওয়াশিংটনভিত্তিক ঋণদাতার নির্বাহী বোর্ডের অনুমোদন সাপেক্ষে ছাড় করা হবে। এটা আগামী সপ্তাহে হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এই ঋণ কর্মসূচির আওতায় তৃতীয় কিস্তিতে বাংলাদেশকে ১ দশমিক ১৫ বিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছে আইএমএফ।

সংস্থাটির বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইএমএফের একটি প্রতিনিধি দল দ্বিতীয় দফা পর্যালোচনা করতে বাংলাদেশ সফর করেছে। এ সময় তারা প্রয়োজনীয় নীতিমালা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে স্টাফ লেভেল চুক্তিতে পৌঁছেছে। দুই সপ্তাহের সফরে দলটি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বৈঠক করেছে। দ্বিতীয় পর্যালোচনা শেষে তারা জানায়, এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ)/ এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটির (ইএফএফ) আওতায় প্রায় ৯৩২ মিলিয়ন ডলার এবং রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় প্রায় ২২০ মিলিয়ন ডলার পাবে বাংলাদেশ। বাংলাদেশ সফর করা প্রতিনিধি দলে নেতৃত্বে দেন ক্রিস পাপাজর্জিও। তিনিই গতকাল অর্থবিভাগের সম্মেলন কক্ষে ব্রিফিং করেন। তিনি জানান, যেসব শর্ত দেওয়া হয়েছিল সেগুলোর বাস্তবায়নের অগ্রগতির বিষয়ে তারা মোটামুটি সন্তুষ্ট।

ঋণের তৃতীয় কিস্তি নিয়ে উদ্বেগ নেই - অর্থ প্রতিমন্ত্রী : এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দলের সঙ্গে বিদায়ী বৈঠকের পর  অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান জানিয়েছেন, আইএমএফ-এর ঋণের তৃতীয় কিস্তি পাওয়া নিয়ে কোনো উদ্বেগ নেই। গতকাল সাংবাদিকদের তিনি একথা বলেন।

সর্বশেষ খবর