শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা
ফিলিস্তিনে গণহত্যা

নেদারল্যান্ডসে বিক্ষোভ সংঘর্ষ গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

ইসরায়েলবিরোধী বিক্ষোভের সময় নেদারল্যান্ডসের আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। স্থানীয় সময় বুধবার এ ঘটনা ঘটে। পরে পুলিশ ৩২ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। সূত্র : রয়টার্স

খবরে বলা হয়, ডাচ্ দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ব্যারিকেড ভাঙতে গেলে ফিলিস্তিনপন্থি আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে সংঘর্ষ গোটা ক্যাম্পাস এবং আশপাশে ছড়িয়ে পড়ে। প্রাপ্ত খবর অনুযায়ী, সোমবার এ বিক্ষোভ শুরু হয়েছিল। স্থানীয় টেলিভিশনের ছবিতে দেখা গেছে, কর্মকর্তারা আমস্টারডাম শহরের কেন্দ্রে বিন্নেনগাস্তুইস ভবনের সামনের একটি এলাকা থেকে ব্যারিকেড সরিয়ে নেওয়ার সময় দাঙ্গার পোশাক পরা কয়েক ডজন পুলিশ বিক্ষোভকারীদের একটি দলের সঙ্গে হাতাহাতি করছে। স্থানীয় এপি৫ চ্যানেলের ছবিতে দেখা গেছে, পুলিশ অনেক বিক্ষোভকারীকে গ্রেফতার করছে, যাদের সংখ্যা কয়েক শ ছিল। এক ভিডিওতে দেখা গেছে, ব্যারিকেডগুলোকে একটি লোডার ট্রাক ঠেলে একটি খালে ফেলে দেওয়ার সময় পুলিশ ক্যাম্পাসে থাকা বিক্ষোভকারীদের একটি ছোট ও সোচ্চার দল ঘিরে রেখেছে। বিক্ষোভকারীরা ‘ফ্রি ফিলিস্তিন’ লেখা প্ল্যাকার্ড নাড়ে এবং পুলিশকে ‘শেম অন ইউ’ বলে চিৎকার করে।

পুলিশ বলছে, বিক্ষোভকারীরা রোকিন নামে স্থানীয় একটি প্রধান রাস্তা অবরোধ করায় সেখানে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরে পুলিশ বিশ্ববিদ্যালয়ে ও ডাচ্ রাজধানীর কেন্দ্রে একটি প্রধান সড়কে ‘সহিংসতার’ জন্য ৩২ জনকে গ্রেফতার করেছে।

শিক্ষার্থীরা বলেছে, তারা মার্কিন ক্যাম্পাসে চলমান বিক্ষোভে অনুপ্রাণিত হয়েছে। এ কারণে আমস্টারডাম বিশ্ববিদ্যালয়কে (ইউভিএ) গাজা যুদ্ধের জন্য ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবি জানাচ্ছে।

সর্বশেষ খবর