শিরোনাম
শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা
শেয়ারবাজার

সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান তালিকাভুক্ত করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার উদ্যোগ নিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) নবম বৈঠকে সভাপতিত্ব করার সময় তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে সাংবাদিক ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার জানান, বৈঠকে প্রধানমন্ত্রী দেশের শেয়ারবাজারকে আরও জোরদার করতে মৌল ভিত্তিসম্পন্ন শেয়ারের সরবরাহ বাড়াতে বলেছেন। এজন্য সম্ভাবনাময় রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগ (এসওই) বা সরকারি সংস্থা ও সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির ব্যবস্থা করতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

এদিকে খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘শেখ হাসিনা’ নাম ব্যবহার করায় বৈঠকে প্রধানমন্ত্রী বিরক্তি প্রকাশ করেছেন জানিয়ে সত্যজিৎ কর্মকার বলেন, প্রধানমন্ত্রী খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় অনুমোদন করেছেন। তবে তার দুটি অবজারভেশন আছে।

প্রথমত, ‘শেখ হাসিনা’ নামটি বাদ দিতে হবে। দ্বিতীয়ত, প্রকল্পে ম্যুরাল যেটি আছে সেটি বাদ দিতে হবে। বৈঠকে মন্ত্রীরা প্রধানমন্ত্রীকে বোঝানোর চেষ্টা করেছেন যে, এ নাম পরিবর্তন করতে হলে এখন আইন পরিবর্তন করতে হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরক্তি প্রকাশ করে বলেন, ভবিষ্যতে তিনি কোনো প্রকল্পে তার নাম ব্যবহারের অনুমতি দেবেন না। সত্যজিৎ কর্মকার আরও জানান, একনেক সভায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৮টি নতুন এবং ২টি সংশোধিত প্রকল্প। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৫ হাজার ৫৬৩ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৫ হাজার ২০৩ কোটি ২০ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৩৬০ কোটি ৪৭ লাখ টাকা ব্যয় করা হবে। ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালাম সরকারি প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে অন্তর্ভুক্ত করার নির্দেশকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত উল্লেখ করে বলেন, এতে ওইসব সরকারি প্রতিষ্ঠানের প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বাড়বে।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- ক্যাপাসিটি বিল্ডিং অব স্ট্যাটাটিকস সার্ভিস বেজড অন প্লাটফরম প্রকল্প; শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও মৌলিক অবকাঠামো নির্মাণ প্রকল্প; চীনা এইড প্রজেক্ট অব বার্ন ইউনিট অব চিটাগাং মেডিকেল কলেজ হসপিটাল ইন বাংলাদেশ প্রকল্প; গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প; পিরোজপুর ও ঝালকাঠি জেলা প্রকল্প; বরিশাল জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প; প্রোগ্রাম ফর সাসটেইন্যাবিলিটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড লেদার সেক্টর প্রকল্প; ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প; ঢাকা জেলায় বিদ্যমান সার্কিট হাউস ভবনের স্থলে নতুন অত্যাধুনিক সার্কিট হাউস ভবন নির্মাণ প্রকল্প; বর্ডার গার্ড বাংলাদেশের নবসৃজিত গাজীপুর ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ প্রকল্প; আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি): ডিডিএম অংশ তৃতীয় সংশোধিত প্রকল্প।

সর্বশেষ খবর