সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

বেড়েছে পাস কমেছে জিপিএ-৫

এসএসসি ও সমমানে পাস ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯

আকতারুজ্জামান

বেড়েছে পাস কমেছে জিপিএ-৫

ভালো ফল করে উচ্ছ্বাস ছাত্রীদের। ভিকারুননিসা নূন স্কুল থেকে তোলা -জয়ীতা রায়

এসএসসি ও সমমান পরীক্ষা-২০২৪ এর ফল প্রকাশ করা হয়েছে গতকাল। ফলাফলে সারা দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডে ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন পাস করেছে। পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ।

তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। গত বছর ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছিল ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন, পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। সে হিসাবে গত বছরের চেয়ে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ৮৫৩ জন কমলেও পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। তবে গত বছরের চেয়ে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এ বছর কমেছে ১ হাজার ৪৪৯ জন।

গতকাল দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ সময় শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহারসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন। এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী। মহামারি করোনাভাইরাসের প্রকোপের পর এবারই এসএসসিতে প্রথমবারের মতো পূর্ণ সিলেবাসে, পূর্ণ সময়ে পরীক্ষার আয়োজন করেছিল সরকার।

ফল বিশ্লেষণে দেখা গেছে, চলতি বছরে পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে যশোর শিক্ষা বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। অন্যদিকে পাসের হারে গত বছরের মতো এবারও পিছিয়ে রয়েছে সিলেট শিক্ষা বোর্ড। বোর্ডটিতে এবার পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। এ ছাড়া ঢাকা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৬ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪৩ শতাংশ, ময়মনসিংহে ৮৫ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। এ ছাড়া মাদরাসা বোর্ডে দাখিলে ৭৯ দশমিক ৬৬ শতাংশ ছাত্রছাত্রী পাস করেছে। কারিগরি শিক্ষা বোর্ডে পাস করেছে ৮১ দশমিক ৩৮ শতাংশ।

ফল প্রকাশকে ঘিরে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গতকাল উৎসবে মেতে ওঠে ছাত্রছাত্রীরা। রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ভালো ফল করা শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা গেছে। প্রত্যাশিত ফল পেয়ে স্কুলের মাঠে নেচেগেয়ে সহপাঠীদের নিয়ে আনন্দ উদযাপন করে ছাত্রীরা। ঢাকঢোল বাজিয়ে উল্লাস করে তারা। জানা গেছে, কলেজটিতে ২২০৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২১৬১ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৫২৮ জন। রাজধানীর রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭৮০ জন্য ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৭৫৮ জন। ডেমরার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ এসএসসি পরীক্ষায় নজরকাড়া সাফল্য অর্জন করেছে। ১২৩৫ জন শিক্ষার্থীর মধ্যে ৮৩৬ জন এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে। পাসের হার ৯৯ দশমিক ৭৬ শতাংশ। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. মাহবুবুর রহমান মোল্লা বলেন, শিক্ষকদের প্রচেষ্টা আর শিক্ষার্থীদের নিয়মানুবর্তিতার ফলেই এমন সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৪১৬ জন শিক্ষার্থীর মধ্যে ২৪১১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৪০১ জন। পাসের হার ৯৯ দশমিক ৫৯ শতাংশ। মাইলস্টোন কলেজ থেকে ১৭৫০ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছে। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২৯৮ জন।

শতভাগ পাস ২৯৬৮টিতে, সবাই ফেল ৫১টিতে : চলতি বছর সারা দেশের ২ হাজার ৯৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। সবাই ফেল করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫১টি। গত বছরের চেয়ে শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে এবার। ২০২৩ সালে সবাই ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৮টি। গত বছর শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ২ হাজার ৩৫৪টি।

এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা : এবার বিজ্ঞান বিভাগ থেকে ৫ লাখ ৬৬ হাজার ৪৩২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৯৩ দশমিক ৬৩ শতাংশ। এ ছাড়া মানবিকে ৭ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৭৬ দশমিক ৬৬ শতাংশ। আর ব্যবসায় শিক্ষা বিভাগে ২ লাখ ৭২ হাজার ১২৭ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮৩ দশমিক ২৯ শতাংশ।

বিদেশে পাস ২৯৮ জন : এ বছর দেশের বাইরের আটটি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় ৩৪৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ২৯৮ জন। ফেল করেছে ৪৯ জন। গড় পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ।

এগিয়ে মেয়েরা : পাসের হার ও জিপিএ-৫ অর্জন উভয় দিক দিয়েই এগিয়ে রয়েছে ছাত্রীরা। এ বছর এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৮ লাখ ৬৫ হাজার ৬০০ জন ছাত্রী এবং ৮ লাখ ৬ হাজার ৫৫৩ জন ছাত্র। সেই হিসাবে ৫৯ হাজার ৪৭ জন ছাত্রী বেশি পাস করেছে এবার। পাসের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা ২ দশমিক ৯ শতাংশ এগিয়ে। অন্যদিকে, জিপিএ-৫ অর্জনের দিকে দিয়েও এগিয়ে রয়েছে ছাত্রীরা। এ বছর এসএসসি ও সমমানে ৯৮ হাজার ৭৭৬ জন মেয়ে সর্বোচ্চ ফলাফল জিপিএ-৫ অর্জন করেছে। আর ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৩ হাজার ৩৫৩ জন। সেই হিসাবে ছেলেদের চেয়ে মেয়েরা জিপিএ-৫ বেশি পেয়েছে ১৫ হাজার ৪২৩ জন। পুনঃনিরীক্ষণের আবেদন শুরু আজ : এসএসসি ও সমমানের ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে আজ সোমবার থেকে। আবেদন চলবে আগামী ১৯ মে পর্যন্ত। আবেদন করতে টেলিটক মোবাইল অপারেটর থেকে জঝঈ স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না : ফল প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানান, তাপপ্রবাহের কারণে শিখন ঘাটতি পূরণে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে এটি স্থায়ী কোনো সিদ্ধান্ত নয়। এটা একটি সাময়িক বিষয়। আমরা আশা করছি আগামী ঈদুল আজহার পর হয়তো বা চালিয়ে যেতে হবে না।

বিভিন্ন স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর : সিলেট : সিলেটে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৭১ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে ২ দশমিক ৭১ শতাংশ। আর জিপিএ-৫ প্রাপ্ত বেড়েছে ১৯ জন। গত বছর পাসের হার ছিল ৭৬ দশমিক ০৬ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৪৫২ জন। সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর ১ লাখ ৯ হাজার ৭৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৮০ হাজার ছয়জন উত্তীর্ণ হয়েছে। গত বছর ১ লাখ ৯ হাজার ৫৩২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছিল ৮৩ হাজার ৩০৬৬ জন।

চট্টগ্রাম : চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পা দিয়ে লিখেই জিপিএ-৫ পেয়েছে রফিকুল ইসলাম রাব্বী। রাব্বী সীতাকুন্ড উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের বজলুর রহমানের ছেলে ও ভাটিয়ারী হাজী তোবারাক আলী উচ্চবিদ্যালয়ের ছাত্র। ২০১৬ সালে স্কুল থেকে বাড়ি ফেরার পথে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সারা জীবনের জন্য হারিয়ে ফেলে দুই হাত।

জিপিএ-৫ পেয়ে অনুভূতি প্রকাশ করে রফিকুল ইসলাম রাব্বী বলে, আমি যে শারীরিক প্রতিবন্ধী সেটা কখনো চিন্তা করিনি। আমার মনোবল সব সময় শক্ত ছিল। যার কারণে মানুষের দোয়া ও ভালোবাসায় আমি ভালো রেজাল্ট করেছি। ভবিষ্যতে শিক্ষাজীবন শেষ করে শিক্ষক হতে চাই। শিক্ষকদের অনুপ্রেরণা জীবনে না থাকলে এত দূর আসতে পারতাম না। এদিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ৪৫০ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫।  রবিবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান এসব তথ্য জানান।

রংপুর : রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা  বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাসের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাসের হার কিছুটা বেড়েছে। পাসের হারে এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্র পাসের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৮১ দশমিক ৭ শতাংশ। পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। এর মধ্যে ছাত্রী জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৬ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৫৯ জন। এই বোর্ডে এবার ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় পাস করে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৪৪৪ জন। এর মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৯৮ হাজার ১৮৫ জন। অনুপস্থিত ছিল ২ হাজার ২৬০ জন।

যশোর : যশোর বোর্ডে এসএসসি পরীক্ষায় এবার পাসের হার ও জিপিএ-৫ দুই দিক থেকেই বেশ এগিয়ে গেছে মেয়েরা। এবার এ বোর্ড থেকে ১ লাখ ৬০ হাজার ৯২৬ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের মধ্যে পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫ ৭৭ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছেলে ৭১ হাজার ৭৯১ এবং মেয়ে ৭৬ হাজার ৭৮৬ জন। এবার এ বোর্ড থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। যার মধ্যে ৯ হাজার ৩৩০ জন ছেলে এবং ১১ হাজার ৪৩১ জন মেয়ে।

বগুড়া : এসএসসি পরীক্ষায় বরাবরের মতো সাফল্য ধরে রেখেছে বগুড়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলো। শতভাগ পাসসহ জিপিএ-৫ প্রাপ্তিতে সফল বগুড়ার শিক্ষার্থীরা। প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে এ চিত্র দেখা গেছে। চলতি বছরে বগুড়ায় মোট ৩৫ হাজার ২৬১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৩১ হাজার ৭০৭ জন, যা শতকরায় ৮৯ দশমিক ৯২ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে মোট ৬ হাজার ৫৭৪ জন। নিয়মিত বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় এমন ভালো ফলাফল বলে মনে করেন সচেতন মহল। এবার এসএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে বগুড়া জিলা স্কুল সেরা হয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয় এবং তৃতীয় স্থানে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। টঙ্গী : বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় টঙ্গীর তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার ৭৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৫৭ জনই জিপিএ-৫ পেয়েছে। অন্যদিকে টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজের মোট ৭০৭ জন এসএসসি পরীক্ষার্থীর সবাই এ বছর উত্তীর্ণ হয়েছে।

 তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪১৩ জন। টঙ্গী সিরাজউদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজের মোট ৪১৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৪ জন। পাসের হার ৯৭ ভাগ। টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজের মোট ৫০১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন। পাসের হার শতকরা ৯৩.৬২ ভাগ। 

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে এবার এসএসসি ও সমমানের দাখিল এবং ভোকেশনাল পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১১১১ জন শিক্ষার্থী। এর মধ্যে জেলার পাঁচটি উপজেলার ১৮৩টি স্কুল থেকে ১৬১২৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয় ১২৭৬১ জন। জিপিএ-৫  পেয়েছে ৭৮৪ জন। এদিকে ১৪১টি মাদরাসা থেকে দাখিলে ৬২৮৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয় ৫৩২৪ জন। এসব মাদরাসায় ৩০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। জেলার এসব স্কুলে পাসের হার ৭৯.১৪ শতাংশ আর মাদরাসায় পাসের হার ৮৪.৬৬ শতাংশ ও ভোকেশনালে পাসের হার ৯২.৪৯ শতাংশ। রবিবার বিকালে এসব তথ্য নিশ্চিত করেছেন জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় বরাবরের মতো এবারও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে জেলার প্রাচীন বিদ্যাপীঠ অন্নদা সরকারি উচ্চবিদ্যালয়। এ ছাড়া জেলা শহরের দুটি প্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২৫ হাজার ২২৯ জন শিক্ষার্থী। পাস করেছে ২০ হাজার ২৯৪ জন। পাসের হার ৮০ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭১৪ শিক্ষার্থী।

নরসিংদী : রাজধানীর নামিদামি স্কুলকে পেছনে ফেলে এবারও ধারাবাহিক সাফল্য অব্যাহত রেখেছে নরসিংদীর এন কে এম হাইস্কুল অ্যান্ড হোমস। এসএসসিতে শতভাগ পাসসহ ৯৯.৬৬% জিপিএ-৫  পেয়ে দেশসেরা ফলাফল অর্জন করেছে স্কুলটি। এমন অভূতপূর্ব সাফল্যে খুশি বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকরা। রবিবার ফল ঘোষণার পর থেকে বিদ্যালয়ে আসতে শুরু করে ফলাফল অর্জনকারী শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস আর আনন্দে মুখরিত হয়ে উঠে বিদ্যালয় প্রাঙ্গণ।

জয়পুরহাট : এসএসসি পরীক্ষায় এ বছর জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ জেলার শীর্ষস্থান অর্জন করেছে। এ কলেজ থেকে ৫৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। এবার জয়পুরহাট আরবি সরকারি উচ্চবিদ্যালয়ের মোট ২৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার শতভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ১৮২ জন। এ ছাড়া জয়পুরহাট সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ২৪০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭৯ জন। পাসের হার শতভাগ বলে উল্লেখ করে প্রতিষ্ঠান দুটির কর্তৃপক্ষ।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ব্রজনাথপুর দাখিল মাদরাসা থেকে এবার দুই পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নিয়ে ফেল করেছে দুজনই। তবে মাদরাসাটিতে শিক্ষক রয়েছেন আটজন। জানা গেছে, এবার দাখিল পরীক্ষায় অংশগ্রহণের জন্য ব্রজনাথপুর দাখিল মাদরাসা থেকে ফরম পূরণ করেছিল আটজন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় দুজন। কিন্তু দুজনই ফেল করেছে।

হবিগঞ্জ : হবিগঞ্জ জেলায় জিপিএ-৫ পেয়ে এগিয়ে মেয়েরা। আর পাসের হারে এগিয়ে রয়েছে ছেলেরা। এবার হবিগঞ্জ জেলা থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে ২০ হাজার ৩৬১ জন শিক্ষার্থী। অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ১২ হাজার ১৯৮ জন মেয়ে এবং ৮ হাজার ১৬৩ জন ছেলে। এর মধ্যে পাস করেছে ১৪ হাজার ৬৭০ জন শিক্ষার্থী। রবিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন হবিগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ।

দিনাজপুর : দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০২৪ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন কৃতকার্য হয়েছে। পাসের হার ৭৮ দশমিক ৪৩। দিনাজপুর শিক্ষা বোর্ডে গত বছরের চেয়ে জিপিএ-৫ এর সংখ্যা বাড়ার সঙ্গে এবার পাসের হারও বেড়েছে।

এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ৮৮৫৯ জন এবং ছাত্রীর সংখ্যা ৯২৪৬ জন। এবার শিক্ষা বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে ১৭৭৫৪ জন, মানবিক বিভাগে ৩১০ জন এবং বাণিজ্যিক বিভাগে ৪১ জন জিপিএ-৫ পেয়েছে। এবারে পরীক্ষার ফলাফলে জেলা পর্যায়ে জিপিএ-৫ ও পাসের সংখ্যায় দিনাজপুর এবং ৮২ দশমিক ৩৫ পেয়ে পাসের হারে গাইবান্দা শীর্ষে। দিনাজপুর শিক্ষা বোর্ডে আট জেলার মধ্যে জিপিএ-৫ বেশি দিনাজপুর জেলায় এবং জেলায় পাসের হার ৭৭ দশমিক ৮৬। এ জেলায় জিপিএ-৫ পেয়েছে ৪৫০৯ জন। 

শরীয়তপুর : এসএসসি পরীক্ষার ফলাফলে শরীয়তপুরের শীর্ষে রয়েছে মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজ। এ শিক্ষাপ্রতিষ্ঠন থেকে  এ বছর ১০৭ জন জিপিএ-৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগে শতভাগ পাসসহ জিপিএ-৫ পেয়েছে ৫০ শতাংশ। বিজ্ঞান, ব্যবসা ও মানবিক বিভাগে মোট ৪৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৯৭ শতাংশ শিক্ষার্থী পাস করার কৃতিত্ব দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চারটি মাদরাসা থেকে দাখিল পরীক্ষায় অংশ নিয়ে কেউ পাস করতে পারেনি। রবিবার মাদরাসা শিক্ষা বোর্ডের ঘোষিত ফলাফলে দেখা যায় উপজেলার বগুড়া দাখিল মাদরাসা, এলংজানী দাখিল মাদরাসা, হাজী আহমেদ আলী দাখিল মাদরাসা ও বড় কোয়ালিবেড় দাখিল মাদরাসায় কোনো পরীক্ষার্থী দাখিল পাস করতে পারেনি।

সর্বশেষ খবর