মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় অতঃপর প্রণয়

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় অতঃপর প্রণয়

বিশ্বখ্যাত নাট্যকার উইলিয়াম শেকসপিয়রের ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’-এর বাংলাদেশের অ্যাডাপ্টেশন ভার্সন হিসেবে নাটকের দল দৃশ্যকাব্য মঞ্চে এনেছে বিয়োগান্ত প্রেমের নাটক ‘অতঃপর প্রণয়’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। রুমা মোদক রূপান্তরিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন এইচ এম মোতালেব।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- এইচ এম মোতালেব, মৌসুমী বেগম (ঢাকাইয়া), রিমন সাহা, নাইরুজ সিফাত, স্পর্শ বণিক, আশরাফুল আরিয়ান, আবুল হাসনাত, দীপু মাহমুদ, আরিফ হোসেন প্রত্যয়, মো. সারফুল ইসলাম, আতিকুর রহমান, তন্ময় কুমার হাজরা, মহসীন শিবলু প্রমুখ। একই শহরে বসবাসকারী হিন্দু ধর্মাবলম্বী চৌধুরী পরিবার ও মুসলিম ধর্মাবলম্বী সৈয়দ পরিবার। এ দুই পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে বংশ মর্যাদা, আভিজাত্য আর প্রভাব প্রতিপত্তি প্রতিষ্ঠার দ্বন্দ্ব বিরাজমান। কিন্তু দীর্ঘদিনের দ্বন্দ্ব-সংঘাত আর ধর্মের বেড়াজালকে উপেক্ষা করে চৌধুরী পরিবারের মেয়ে জুঁই এবং সৈয়দ পরিবারের ছেলে রুম্মান দুজন দুজনার ভালোবাসার বাঁধনে বাঁধা পড়ে। তাদের এই প্রেমকে কেন্দ্র করে উভয় পক্ষের দুজন আকস্মিকভাবে খুন হয়। ফলে সেই খুনের প্রভাবে শহরজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির উপক্রম হয়। অন্যদিকে শহরের এক ধনী ব্যবসায়ী পিয়ারী মহনের সঙ্গে জুঁইয়ের বিয়ের দিন নির্ধারণ করা হয়। ফলে এ অবস্থা থেকে রক্ষা পেতে ও রুম্মানের ভালোবাসার সম্পর্ককে অটুট রাখতে লোলিত কবিরাজের শরণাপন্ন হয় জুঁই।

এ সমস্যার সমাধান হিসেবে ওই কবিরাজ জুঁইকে এক বিশেষ ওষুধ প্রদান করেন, যা পান করলে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত জুঁই অচেতন থাকবে, সবাই তাকে মৃত হিসেবে জানবে। পরবর্তীতে সে যখন চেতনা ফিরে পাবে তখন রুম্মানের সঙ্গে তার বিয়ের ব্যবস্থা করবেন। কবিরাজের পরিকল্পনা অনুযায়ী জুঁই এক মধ্যরাতে ওই বিশেষ ওষুধ পান করে এবং সকালে সবাই দেখে জুঁই মারা গেছে। জুঁইয়ের মৃত্যুর খবর রুম্মানের কাছে পৌঁছায়। রুম্মান জুঁইকে এক নজর দেখতে ছুটে আসে। প্রিয়তমার মৃত্যু মেনে নিতে না পেরে রুম্মান আত্মহত্যা করে। তার কিছুক্ষণ পরই জুঁইয়ের চেতনা ফিরে আসে এবং সে দেখে তাকে সত্যি সত্যি মৃত ভেবে রুম্মান আত্মহত্যা করেছে। ভালোবাসার মানুষকে পাওয়ার জন্য জুঁই এত কিছু করল অথচ সেই মানুষটাই আজ মৃত। তাই জুঁইও আত্মহত্যা করে। আর এভাবেই দুটি নিষ্পাপ জীবনের পরিসমাপ্তি ঘটে। এমন সব নানা নাটকীয় ঘটনা নিয়ে নাটক- অতঃপর প্রণয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর