মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা
গবেষণা তথ্য

জ্বালানি দক্ষতা বাড়ালে সাশ্রয় ৪৬০ মিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

অভ্যন্তরীণ চাহিদা মেটাতে জ্বালানি দক্ষতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এই পদক্ষেপ নেওয়া হলে বছরে ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয়ের পাশাপাশি ব্যয়বহুল আমদানি নির্ভরতা কমবে। ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিকস অ্যান্ড ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিসের এক সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

‘ইন্ডাস্ট্রিয়াল এনার্জি এফিসিয়েন্সি টু কার্ব বাংলাদেশস শর্ট-টার্ম এলএনজি ডিমান্ড গ্রোথ’ শীর্ষক প্রতিবেদনটি দেশের ৫১টি শিল্প কারখানার প্রায় ২৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ১২৪টি গ্যাসচালিত ক্যাপটিভ জেনারেটরের ওপর জরিপ চালানো হয়েছে।

বাংলাদেশের জ্বালানি খাত বিষয়ক আইইইএফএর প্রধান বিশ্লেষক এবং গবেষণা প্রতিবেদনের লেখক শফিকুল আলম বলেন, গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে জ্বালানির অদক্ষ ব্যবহারের ফলে বছরে উল্লেখযোগ্য পরিমাণ গ্যাস খরচ হয়। গত দশকে ক্যাপটিভ জেনারেশনের গড় দক্ষতা ৩০ শতাংশ থেকে বেড়ে ৩৫ দশমিক ৩৮ শতাংশে উন্নীত হয়েছে। এরপরও এ খাতে আরও জ্বালানি দক্ষতা বাড়ানোর সুযোগ রয়েছে। অন্যদিকে শিল্প প্রতিষ্ঠানগুলোর একটি উল্লেখযোগ্য অংশই এই জেনারেটর থেকে নির্গত তাপ কোনো উৎপাদনশীল কাজে ব্যবহার করে না।

 

সর্বশেষ খবর