বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় মেডিয়া

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় মেডিয়া

শিল্পকলা একাডেমিতে ঢাকা থিয়েটার মঞ্চায়ন করেছে গ্রিক পৌরাণিক কাহিনি অবলম্বনে গল্পের নাটক ‘মেডিয়া’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

ইউরিপিডিসের রচনা থেকে নাটকটি ইংরেজি অনুবাদ করেছেন জর্জ থিওডোরিডিস আর বাংলায় রূপান্তর করেছেন আবদুস সেলিম। নির্দেশনায় ছিলেন হুমায়ুন কবীর হিমু। ইস্কিলাস (খ্রিস্টপূর্ব ৫২৫-৪৫৫) এবং সফোক্লিস (খ্রিস্টপূর্ব ৪৯৭-৪০৬)-এর ক্লাসিক বা চিরায়ত নাট্যরীতি-ধারাবাহিকতার এক উজ্জ্বল নক্ষত্র হলেন ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। তিনি নিঃসন্দেহে গ্রিক ভাষার একজন প্রথিতযশা ট্র্যাজেডি           রচয়িতা। পুরাকাল বিশেষজ্ঞের অনেকেই মনে করেন ইউরিপিডিস তাঁর জীবদ্দশায় মোট ৯৫টি (মতান্তরে ৯২) নাটক রচনা করেছিলেন, যার ভিতর আজ পর্যন্ত ১৮ বা ১৯টির হদিস পাওয়া যায়। ক্লাসিক গ্রিক সংস্কৃতিতে সবচেয়ে সুখ্যাত এবং প্রভাবশালী নাট্যকাররূপে তিনি চিহ্নিত। তাঁর শ্রেষ্ঠ নাটক ‘মেডিয়া’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন তাহমীদা মাহমুদ, ফাহমিদা কামাল, মিলু চৌধুরী, মাহমুদুর রহমান শুভ, সাইফুদ্দীন আহমদ দুলাল, সিফাত, আদৃতা, কাজী মো. আবদুল গনি প্রমুখ।

এ ছাড়া একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্য কেন্দ্র প্রযোজিত নাটক ‘তীর্থযাত্রা’ আর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় বাতিঘর প্রযোজিত নাটক ‘ঊর্ণাজাল’।

সর্বশেষ খবর