শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা

চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক

চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত

আসন্ন পবিত্র ঈদুল আজহায় চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি গবাদিপশু প্রস্তুত রয়েছে। এ কারণে কোরবানির পশুর কোনো সংকট হবে না। এ ছাড়া অবৈধ উপায়ে গবাদিপশুর অনুপ্রবেশ ঠেকাতেও সীমান্তবর্তী জেলাসমূহে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গতকাল প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চাহিদা নিরূপণ, সরবরাহ ও অবাধ পরিবহন নিশ্চিতকরণ সংক্রান্ত আন্তমন্ত্রণালয় সভায় এসব কথা জানানো হয়। এতে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান। সভায় মন্ত্রণালয়ের সচিব মোহা. সেলিম উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, অধিদফতর, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা অংশ নেন।

সভায় প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, এবার কোরবানিযোগ্য পশুর সংখ্যা ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি, যা চাহিদার চেয়ে প্রায় ২৩ লাখ বেশি। এ সংখ্যা গত বছরের চেয়েও ৪ লক্ষ্য ৪৪ হাজার ৩৪টি বেশি। ফলে কোরবানির পশু নিয়ে কোনোরকম সংশয়, সংকট বা আশঙ্কার কারণ নেই। মন্ত্রী বলেন, কোরবানির পশুর জন্য অতীতে পরমুখাপেক্ষী হয়ে থাকতে হতো। কিন্তু এখন দেশে উৎপাদিত পশু দিয়েই কোরবানি সম্পন্ন করতে পারছি। শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে কর্মকর্তা, খামারি ও উদ্যোক্তারা সম্মিলিতভাবে কাজ করায় প্রাণিসম্পদ খাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এ খাতে আমাদের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

সভায় মন্ত্রী বলেন, রোগাক্রান্ত পশু হাটে বিক্রি করতে দেওয়া হবে না। ক্রেতা-বিক্রেতা কেউ যেন অযথা হয়রানির শিকার না হয় সেদিকে বিশেষ লক্ষ্য রাখা হবে। হাটে আইনশৃঙ্খলা রক্ষার জন্য পর্যাপ্ত সদস্য নিয়োজিত থাকবেন। কোনো খামারি নিজ বাড়ি থেকে পশু বিক্রি করলে তাকে হাসিল দিতে হবে না। কোনো খামারি তার পশু দূরবর্তী হাটে নিতে চাইলে, রাস্তাঘাটে জোর করে নামাতে বাধ্য করা যাবে না। হাটে আনার পথে কেউ প্রাণী বিক্রি করলে তার কাছ থেকে জোর করে চাঁদা বা হাসিল গ্রহণ করতে পাবে না। গত বছরের ন্যায় এ বছরও অনলাইন প্ল্যাটফরমে সারা দেশে কোরবানির পশু বিক্রয়ের ব্যবস্থা চালু থাকবে। প্রতিটি নির্ধারিত কোরবানির পশুর হাটে ভেটেরিনারি মেডিকেল টিম থাকবে। সড়কে বা সেতুতে কোরবানির পশুবাহী গাড়িকে প্রাধান্য দেওয়া হবে, যাতে রাস্তায় পশু আটকে কৃত্রিম সংকট সৃষ্টি না হয়। এক্ষেত্রে প্রাণিসম্পদ অধিদফতরে একটি নিয়ন্ত্রণ কক্ষ (হট লাইন-১৬৩৫৮) চালু থাকবে। পশুর হাটে কোনো রকম সমস্যা হলে হট নম্বরে কল করলে প্রতিকারের ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর