শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা
বাংলাদেশিদের বেতন বন্ধ

মালয়েশিয়ায় শাস্তির মুখে কোম্পানি

প্রতিদিন ডেস্ক

৭০০-এর বেশি বাংলাদেশি কর্মীদের বেতন না দেওয়া এবং নির্যাতনকারী মালয়েশিয়ান কোম্পানি বিচারের মুখোমুখি হতে যাচ্ছে। চাকরিচ্যুত করার পর ওই সব বাংলাদেশি কর্মীকে ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হওয়া এবং শ্রম আইন লঙ্ঘন করার দায়ে দেশটির ডেপুটি পাবলিক প্রসিকিউটর ওই কোম্পানি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

মালয়েশিয়ান লেবার ডিপার্টমেন্টের সংশ্লিষ্ট সূত্রের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম মালয় মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, অভিযোগকারীদের আনিত অভিযোগের ভিত্তিতে ১০টি ফাইল খোলা হয়েছিল। যার মধ্য থেকে ছয়টি ফাইলের ব্যাপারে অগ্রগতি জানতে চেয়েছেন দেশটির ডেপুটি পাবলিক প্রসিকিউট। ডিরেক্টর-জেনারেলের নির্দেশনা মোতাবেক যে তারিখ থেকে কর্মীরা কাজ শুরু করার কথা ছিল সেই তারিখ থেকে বেতন দিতে হবে; এই নির্দেশনা মোতাবেক যারা বেতন পাননি বর্তমানে সেই সব অভিযোগকারীদের জবানবন্দি রেকর্ড করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 কিছু মালয়েশিয়ান কোম্পানি বাংলাদেশি প্রবাসী কর্মীদের বেতন দিতে ব্যর্থ হলে এই বছরের শুরুতে ৭৩০ জনেরও বেশি বাংলাদেশি কর্মী ১০টি দলে ভাগ হয়ে দেশটির ডিপার্টমেন্ট অব লেবারে অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে নিয়োগদানকারী কোম্পানিকে বেতনের বিষয়টি সুরহার নির্দেশ দেয় সংশ্লিষ্ট দফতর। সে নির্দেশনা মোতাবেক প্রায় ১ মিলিয়ন রিঙ্গিত বাংলাদেশি কর্মীরা পাওয়ার কথা ছিল। কিন্তু এ পর্যন্ত কোনো টাকাই পরিশোধ করেনি মালিকপক্ষ। ডিরেক্টর-জেনারেল অফিসে এ কেইসের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র মালয় মেইলকে জানিয়েছে, যে প্রক্রিয়ায় বিষয়গুলো এগোচ্ছে তাতে এটা নিশ্চিত এই কোম্পানিগুলো শাস্তির মুখোমুখি হতে যাচ্ছে।

সর্বশেষ খবর