শিরোনাম
শনিবার, ১৮ মে, ২০২৪ ০০:০০ টা
কীভাবে ফিরবে ক্যাম্পাসের পরিবেশ

হলে সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে

--- রাগীব নাইম

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

হলে সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি রাগীব নাইম বলেছেন, ছাত্র সংসদ নির্বাচন না হওয়ার কারণেই মূলত ক্যাম্পাসগুলোতে ছাত্রদের অধিকার নিশ্চিত হচ্ছে না। সরকারদলীয় ছাত্রসংগঠনগুলোর  একক আধিপত্যের কারণে ছাত্ররা অসহায়। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়সমূহে ছাত্র রাজনীতির জন্য গণতান্ত্রিক পরিবেশ না থাকা, মারামারি, অস্থিরতা, দমন পীড়নের অভিযোগ উঠে বিভিন্ন সময়। হলগুলোতে পর্যাপ্ত সিট না থাকা, সিট বাণিজ্য ইত্যাদির অভিযোগও নতুন নয়। এ সমস্যার কারণ চিহ্নিত করে ছাত্র ইউনিয়নের সভাপতি রাগীব নাইম বলেন, ছাত্র সংসদ নির্বাচন না হওয়ার কারণেই মূলত ক্যাম্পাসগুলোতে ছাত্রদের অধিকার নিশ্চিত হচ্ছে না। সরকারদলীয় ছাত্রসংগঠনগুলোর একক আধিপত্যের কারণে ছাত্ররা অসহায়। ছাত্ররা এবং বিরোধী দলগুলোকে দমিয়ে রাখা হয়েছে। আরেকটা কারণ হচ্ছে প্রশাসক যারা তারা নতজানু হয়ে থাকে এবং অসহায়ত্ববোধ করে। বিভিন্ন সময় প্রশাসকদের বলতে শুনি ‘তোমরা তো জানই এখানে আমাদের কিছু করা সম্ভব নয়’। অর্থাৎ তারা সরকারদলীয় ছাত্রসংগঠনের কাছে নিরুপায়। একসময় বিজয় একাত্তর হলে লিগ্যাল সিট ছিল। তখন প্রশাসন শক্ত অবস্থানে ছিল কিন্তু এখন তারা অসহায়। ছাত্র ইউনিয়ন, ছাত্রদল, ছাত্রলীগসহ হলে সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে পারলে ক্যাম্পাসে ফিরবে সুষ্ঠু পরিবেশ। কিন্তু হলে সরকারদলীয় ছাত্রসংগঠনের একক আধিপত্যের কারণে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা যাচ্ছে না।

কীভাবে ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা যাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, হলগুলোতে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত করা জরুরি। বিশেষ করে ছাত্র সংসদ নির্বাচন জরুরি যাতে তারা ছাত্রদের পক্ষে তাদের প্রতিনিধিরা কথা বলতে পারে। ক্যাম্পাসে শিক্ষার্থীবান্ধব পরিবেশ ফিরিয়ে আনতে ছাত্র ইউনিয়নের পদক্ষেপ সম্পর্কে তিনি বলেন, আমরা ছাত্রদের একত্র করার চেষ্টা করছি। ছাত্রদের সঙ্গে জনসংযোগ করার চেষ্টা করছি, বিভিন্ন মিছিল মিটিংয়ে আমরা অংশ নিচ্ছি। এখন যে পরিস্থিতি এর মাঝেও যেটুকু অধিকার আদায় করে নেওয়া সম্ভব আমরা সেটুকু চেষ্টা করছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর