রবিবার, ১৯ মে, ২০২৪ ০০:০০ টা

এমপিদের মারামারি পার্লামেন্টে

প্রতিদিন ডেস্ক

এমপিদের মারামারি পার্লামেন্টে

তাইওয়ানের পার্লামেন্টে অধিবেশন চলাকালে মারামারি এবং হাতাহাতিতে জড়িয়ে পড়েন দেশটির সংসদ সদস্যরা (এমপি)। শুক্রবার একটি সংস্কার প্রস্তাব নিয়ে বিতর্ক শুরুর পর সরকারি এবং বিরোধী দলের আইনপ্রণেতাদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। একে-অপরের ওপর হামলে পড়েন এবং কিল ঘুসি মারতে থাকেন। অধিবেশন কক্ষেই ধস্তাধস্তি এবং কিল-ঘুসির পাশাপাশি চিৎকার-চেঁচামেচি শুরু হয়। স্পিকারের আসনের পাশেই এমন কান্ড টেলিভিশনে দেখে হতচকিত হয়ে পড়েন দেশের মানুষ। খবর : রয়টার্স।

ভিডিও ফুটেজে দেখা গেছে, নতুন সংস্কার প্রস্তাব নিয়ে ভোট শুরুর আগেই পার্লামেন্ট কক্ষের বাইরে কয়েকজন আইনপ্রণেতা বাগবিতন্ডায় জড়িয়ে পড়েন। শুরু হয় ধাক্কাধাক্কি। পরে তারা স্পিকারের আসনের চারপাশে উঠে আসেন। কেউ কেউ ধাক্কা দিয়ে সহকর্মীকে মেঝেতে ফেলে দেন। কেউ টেবিলের ওপর উঠে পড়েন। যদিও কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে বিকালের দিকে আবারও হাতাহাতিতে জড়িয়ে পড়েন তারা। উল্লেখ্য, গত জানুয়ারিতে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন লাই চিং। কিন্তু তার ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।

 আর পার্লামেন্টে প্রধান বিরোধী দল কুমিংতানের আসন সবচেয়ে বেশি। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তারা সরকার গঠন করতে পারেনি। এ কারণেই সরকারের ওপর পার্লামেন্টের প্রভাব বাড়াতে কিছু সংস্কার প্রস্তাব দেয় বিরোধীরা। এ নিয়েই সংঘর্ষ বাধে।

সর্বশেষ খবর