শিরোনাম
বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

এক দিনে দুই নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

এক দিনে দুই নাটক

সামাজিক অসংগতি, পারিবারিক সংকট ও প্রযুক্তির অপব্যবহার নিয়ে নাটকের দল শৌখিন থিয়েটার মঞ্চায়ন করল তাদের দর্শকনন্দিত হাসির নাটক ‘অন্তরালের আয়না’।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি দলের ষষ্ঠ প্রযোজনার ১৬তম প্রদর্শনী। ইতালিয়ান নোবেলজয়ী নাট্যকার দারিও ফোর ‘দ্য ভার্চুয়াস বার্গলার’ অবলম্বনে নাটকটির নির্দেশনায় ছিলেন হামিদুর রহমান পাপ্পু। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মো. আলমগীর, আজমিরা, জাবেদ হামিদ, ফারহানা হামিদ, শারমিন সুলতানা উমি, হামিদুর রহমান পাপ্পু, সানোয়ার, নয়ন, রায়হান, অধরা প্রমুখ।

অন্যদিকে একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে মঞ্চায়ন হয় ‘বাঁশরী একটি নজরুলচর্চা কেন্দ্র’ প্রযোজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত নাটক ‘বনের মেয়ে পাখি’।

ছায়ানটে নজরুল উৎসব : ১১ জৈষ্ঠ শনিবার দ্রোহ, প্রেম, চেতনার কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী। কবির জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনের নজরুল উৎসবের আয়োজন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। জন্মদিনের আগের দিন ১০ জৈষ্ঠ শুক্রবার শুরু হবে এ উউৎসব। আলোচনা, সংগীত, নৃত্য ও আবৃত্তি থাকবে এবারের উৎসবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হবে উৎসবের কার্যক্রম। শুক্রবার প্রথম দিনের আয়োজনে বিশেষ বক্তা থাকবেন অধ্যাপক বেগম আকতার কামাল ও খায়রুল আনাম শাকিল। দ্বিতীয় দিন শনিবার সন্জীদা খাতুনের গ্রন্থনায় গীতি-আলেখ্য সজল শ্যাম ঘন দেয়া এবং তৃতীয় দিন রবিবার কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ছায়ানট নজরুলসংগীত : তথ্য, ভাব ও সুরসন্ধান গ্রন্থ প্রকাশ করবে। গতকাল ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা। এতে বক্তৃতা করেন ছায়ানটের সহসভাপতি খায়রুল আনাম শাকিল ও যুগ্মসম্পাদক জয়ন্ত রায়। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, তিন দিনের এ উৎসবে ছায়ানটের শিল্পীদের সঙ্গে সারা দেশ থেকে আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনাও থাকবে। ৩০ জন আমন্ত্রিত অতিথিসহ এবারের উৎসবে অংশ নিচ্ছে ১৬০ জন শিল্পী। রবিবার ১২ জৈষ্ঠ শেষ হবে এ উৎসব।

সর্বশেষ খবর