বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা
প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৮২ শতাংশ : বিবিএস

মাথাপিছু আয় বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

 দেশে মাথাপিছু গড় আয় বেড়েছে ৩৫ ডলার। চলতি ২০২৩-২৪ অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে ৫ দশমিক ৮২ শতাংশ হবে। যা গত ২০২২-২৩ অর্থবছরে ৫ দশমিক ৭৮ শতাংশ ছিল। গতকাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জিডিপির সাময়িক হিসাব প্রকাশ করে এ তথ্য জানিয়েছে।

সরকারি এ সংস্থাটি বলছে, এ বছর বাংলাদেশের জিডিপির আকার বেড়ে দাঁড়াবে ৫০ লাখ ৪৮ হাজার কোটি টাকা। আগের অর্থবছরে ছিল ৪৪ লাখ ৯০ হাজার কোটি টাকা। সাময়িক হিসাবে বলা হচ্ছে, এ অর্থবছরে সবচেয়ে বড় ধাক্কা আসছে শিল্পখাতে। শিল্পখাতের প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ছয় দশমিক ৬৬ শতাংশে। আগের অর্থবছরে ছিল ৮ দশমিক ৩৭ শতাংশ। প্রবৃদ্ধির হিসাবে সবচেয়ে খারাপ কৃষি খাতে, ৩ দশমিক ২১ শতাংশ; যা আগের অর্থবছরে ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ। তবে শিল্প ও কৃষিতে কমলেও আগের বছরের তুলনায় এবার সেবা খাতের প্রবৃদ্ধি বাড়বে বলে ধারণা দিয়েছে বিবিএস।

সংস্থাটি বলছে, সেবা খাতের প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াবে ৫ দশমিক ৮২ শতাংশে, আগের অর্থবছরে ছিল ৫ দশমিক ৩৭ শতাংশ। তবে বিশ্বব্যাংকের হিসাবে এ প্রবৃদ্ধি আরও কম হবে। ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশে ৫ দশমিক ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরে বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৮ শতাংশ। যদিও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বলছে প্রবৃদ্ধি আরও বেশি হবে। রপ্তানির ওপর নির্ভর করে ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ হবে বলে এডিবির পূর্বাভাসে বলা হয়েছে।

মাথাপিছু আয় বেড়েছে, গড় ২৭৮৪ ডলার : দেশে মাথাপিছু গড় আয় বেড়েছে ৩৫ ডলার। চলতি অর্থবছরের সাময়িক হিসাবে এ আয় ২ হাজার ৭৮৪ ডলার। ২০২২-২৩ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৭৪৯ ডলার। সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মাথাপিছু আয়ের এ হিসাব প্রকাশ করেছে।  ডলারের দাম ১০৯ টাকা ৯৭ পয়সা ধরে এ মাথাপিছু আয়ের হিসাব করা হয়েছে।

১০৯ টাকা ৯৭ পয়সা ডলার মূল্যে দেশের মানুষের মাথাপিছু আয় ৩ লাখ টাকার বেশি। প্রথমবারের মতো ৩ লাখ টাকা ছাড়িয়েছে মাথাপিছু গড় আয়। সাময়িক হিসাবে চলতি অর্থবছরের মাথাপিছু গড় আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা।

মাথাপিছু আয় একক ব্যক্তির আয় নয়। দেশের অভ্যন্তরে আয়ের পাশাপাশি রেমিট্যান্স অর্থাৎ প্রবাস আয়কেও অন্তর্ভুক্ত করে মোট জাতীয় আয় হিসাব করা হয়। এ আয়কে মাথাপিছু ভাগ করে দিয়ে এই হিসাব করা হয়ে থাকে।

সর্বশেষ খবর