বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা
মির্জা ফখরুল

দেশ এখন সন্ত্রাসীদের অভয়ারণ্য

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু সাধারণ নাগরিক নয়, আওয়ামী লীগের কথিত সংসদ সদস্যরাও সরকারের বন্ধুরাষ্ট্রের (ভারত) কাছে নিরাপদ নন। তিনি বলেন, ভারতে এমপি হত্যার পেছনে দুর্নীতি বা অন্য কোনো ঘটনা থাকতে পারে। গতকাল রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ এখন সন্ত্রাসীদের অভয়ারণ্য। সন্ত্রাসীদের এই সহিংস আক্রমণগুলো সুপরিকল্পিত এবং নতুনভাবে দেশব্যাপী অরাজকতা সৃষ্টির বহিঃপ্রকাশ। এর আগে সেখানে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের (বীরউত্তম) ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে যৌথসভা অনুষ্ঠিত হয়। সভা শেষে তিনি শাহাদাতবার্ষিকী উপলক্ষে দুই সপ্তাহের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে আছে, জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী ও দুস্থদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ ইত্যাদি। মির্জা ফখরুল বলেন, আইন-আদালত, নির্বাচন, প্রশাসনসহ সবকিছুর ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে এখন বিরোধী দল ও মতের মানুষদের নিশ্চিহ্ন করার কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। জনরোষে দখলদার অবৈধ আওয়ামী সরকারের পায়ের তলা থেকে মাটি সরে যেতে শুরু করায় এখন মরণকামড় দিতে শুরু করেছে। সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জন্য সম্পূর্ণভাবে সরকারকে দায়ী করেন বিএনপির এই মুখপাত্র। বিএনপি মহাসচিব বলেন, কত বড় লজ্জার কথা! সাবেক সেনাপ্রধান আজিজের বিরুদ্ধে আমেরিকা থেকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এটা আমাদের জাতির জন্য অত্যন্ত লজ্জাকর। এ জন্য দায়ী কে, দায়ী সম্পূর্ণভাবে এই সরকার। তারা সেনাবাহিনীকে অন্যায়ভাবে ব্যবহার করার চেষ্টা করার কারণেই আজকে এই ঘটনাটি ঘটেছে। তিনি বলেন, সেনাবাহিনী হচ্ছে আমাদের সবচেয়ে ভরসার একটা প্রতিষ্ঠান। সেই সেনাবাহিনীকে যদি সরকারের কারণে হেয় প্রতিপন্ন করা হয়, সেটা কখনোই এদেশের মানুষ মেনে নিবে না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাবের যে সব কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা এলো, তা থেকে তো তারা (সরকার) কোনো শিক্ষা নিলেন না। তাদের মধ্যে একজন আইজিপিও হলেন। এখনো মনে হয় আছেন। দুই ধাপে অনুষ্ঠিত উপজেলা নির্বাচন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এই নির্বাচন নিয়ে কোথাও প্রতিক্রিয়া দেখছি না এবং কেউ লক্ষ্যও করছে না নির্বাচন হচ্ছে। কোথাও আলোচনা এবং কথাবার্তাও নাই। নির্বাচনি ব্যবস্থার ওপর থেকেই মানুষের আস্থা চলে গেছে। ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনারের লাশ ভারতে উদ্ধারের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশের সাধারণ নাগরিক নয়-তাদের (বাংলাদেশ সরকার) তথাকথিত সংসদ সদস্য বিদেশে গিয়ে নিখোঁজ হয়ে গেলেন, তার কোনো খবর তারা (বাংলাদেশ সরকার) দিতে পারলেন না। না পারল বাংলাদেশ সরকার, না পারল তাদের বন্ধু রাষ্ট্র ভারত। বিএনপি মহাসচিব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে গোলাম মাওলা রনির গাড়িতে হামলা হয়েছে। কারণ একটাই, তার বিভিন্ন বক্তব্যের মধ্যে দিয়ে সরকারের সমালোচনা করেন। অর্থাৎ সমালোচনা করা যাবে না। সে কারণে তাকে হত্যার উদ্দেশে আক্রমণ করা হয়েছে।

কর্মসূচি : আগামী ২৮ মে থেকে ১১ জুন পর্যন্ত ১৫ দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- আলোচনা সভা, সেমিনার, বিনামূল্যে ফ্রি মেডিকেল ক্যাম্প, আলোকচিত্র প্রদর্শনী প্রভৃতি। শাহাদাতবার্ষিকীর দিন ৩০ মে সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরে শহীদ জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও দোয়া মাহফিল, ৩০ তারিখ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হবে। বিএনপিসহ অঙ্গসংগঠনগুলো জিয়াউর রহমানকে নিয়ে পোস্টার ও বিভিন্ন দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ ছাড়া এ উপলক্ষে ৩০ মে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের উদ্যোগে বিভিন্ন থানা ও ওয়ার্ডে দুস্থদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ করবে।

বিএনপি মহাসচিব জানান, ২৯ মে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা এবং ৩১ মে জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণদোয়া হবে। কেন্দ্রীয় কর্মসূচি ছাড়াও সারা দেশে জেলা ও ইউনিটসমূহ কার্যালয়ে জিয়াউর রহমানের স্মরণে আলোচনা সভা, দুস্থদের মধ্যে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে।

যৌথ সভায় সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভায় কেন্দ্রীয় নেতারাসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় সভাপতি, আহ্বায়ক, সাধারণ সম্পাদক, সদস্য সচিবরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর