শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা

রাষ্ট্রীয় শোক পালন করল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রীয় শোক পালন করল বাংলাদেশ

ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তাঁর সহযাত্রীদের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করেছে বাংলাদেশ। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা মোতাবেক গতকাল জাতীয়ভাবে এই শোক পালন করা হয়। এ ছাড়া ঢাকায় ইরানের দূতাবাসে গিয়ে শোক বইয়ে স্বাক্ষর করেছেন দেশের রাজনৈতিক নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শোক পালন উপলক্ষে গতকাল দেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এ ছাড়া ইরানের প্রেসিডেন্টসহ যারা মৃত্যুবরণ করেছেন তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদগুলোতে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনার। সকালে সুপ্রিম কোর্ট, সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ, পুলিশ সদর দফতর, রেলওয়ে ভবনসহ অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে দেখা যায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখার দৃশ্য।

শোক বইয়ে স্বাক্ষর : ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের মৃত্যুতে শোক বইয়ে স্বাক্ষর করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল ঢাকায় ইরানের দূতাবাসে গিয়ে শোক বইয়ে স্বাক্ষর করেন তিনি। এ সময় মির্জা ফখরুলের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এনামুল হক ও মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের বিএনপি মহাসচিব বলেন, ইরানের জনপ্রিয় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান দুর্ঘটনায় ইন্তেকাল করায় আমরা গভীরভাবে শোকাভিভূত। আমাদের দল বিএনপি, আমাদের দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে আজকে আমরা ইরানের রাষ্ট্রদূতের অফিসে এসে আমাদের শোক প্রকাশ করেছি। তিনি বলেন, এ মুহূর্তে যখন বিশ্বে অভিজ্ঞ রাজনীতিকদের খুব বেশি প্রয়োজন, সেই মুহূর্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মতো একজন অভিজ্ঞ, বিচক্ষণ এবং জনপ্রিয় নেতার এই হঠাৎ দুর্ঘটনা, এই চলে যাওয়া, এটা আন্তর্জাতিক বিশ্বে শান্তির জন্য এবং সৌহার্দ্য বিস্তারের ক্ষেত্রে অত্যন্ত একটা মর্মান্তিক দুর্ঘটনা।

সর্বশেষ খবর