সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা

উপজেলায় সহিংসতা চলছেই

আরও এক মৃত্যু ♦ হাতুড়িপেটা বাড়িঘর ভাঙচুর লুটপাট ♦ এমপি সুমনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ♦ দুই চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বাতিল

নিজস্ব প্রতিবেদক

উপজেলায় সহিংসতা চলছেই

চলমান উপজেলা নির্বাচন ঘিরে প্রতিদিনই সংঘাত-সহিংসতার ঘটনা ঘটছে। চলছে আচরণবিধি লঙ্ঘনও। দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গণনার সময় সহিংসতায় আহত কুষ্টিয়ার কুমারখালীর এক আওয়ামী লীগ নেতা মারা গেছেন। এ ছাড়া মাদারীপুরের কালকিনিতে পরাজিত চেয়ারম্যান প্রার্থীর সমর্থককে হাতুড়িপেটা করার অভিযোগ উঠেছে বিজয়ী প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। নির্বাচন পরবর্তী সহিংসতায় পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে নড়াইলে। এ সময় বাড়িঘর ভাঙচুর এবং লুটপাটের অভিযোগ উঠেছে। এদিকে হবিগঞ্জের চুনারুঘাটে আলোচিত স্বতন্ত্র সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘনের দায়ে গতকাল চট্টগ্রামের চান্দনাইশ ও পাবনার ঈশ্বরদীর দুই চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন।

এদিকে, ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হলে সংশ্লিষ্ট এলাকার উপজেলা নির্বাচন বাতিল হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেন, ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির ওপর নির্ভর করবে ভোট বাতিলের সিদ্ধান্ত হবে কি না। তিনি বলেন, ঝড় এখনো আঘাত হানেনি। আঘাত হানার পর সিদ্ধান্ত হবে। আমরা আল্লাহর কাছে দোয়া করি, যেন ঝড়টা মারাত্মক আঘাত না হানে। আগামী বুধবার ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হবে। গতকাল নির্বাচন ভবনে তিনি এসব বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, রবিবার দুজন চেয়ারম্যান প্রার্থীকে ব্যাখ্যা দিতে তলব করা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম জেলার চান্দনাইশ উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ চৌধুরী (ঘোড়া প্রতীক) উপস্থিত হয়েছিলেন। তিনি অভিযোগের দফা অনুযায়ী জবাব দিয়েছেন। তা সন্তোষজনক না হওয়ায় তার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত দিয়েছে কমিশন। অন্যদিকে পাবনার ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান পদপ্রার্থী মো. এমদাদুল হক প্রতীক বরাদ্দের দিন আচরণ বিধি ভঙ্গ করেছেন। তার জবাবও সন্তুষ্ট না হওয়ায় প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত দিয়েছে কমিশন।

নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুষ্টিয়ায় একজনের মৃত্যু : দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের দিনের সহিংসতায় আহত কুষ্টিয়ার কুমারখালীর এক আওয়ামী লীগ নেতা মারা গেছেন। গতকাল ভোর সাড়ে ৪টায় ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত তরিকুল ইসলাম তারিক (৩৫) চাপড়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক এবং বিজয়ী চেয়ারম্যান প্রার্থী আবদুল মান্নান খানের সমর্থক ছিলেন। কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকিবুল ইসলাম মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। গত মঙ্গলবার ভোট গণনার সময় চাপড়া ইউনিয়নের জয়নাবাদ কলোনীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে প্রতিপক্ষের হামলায় তারিক আহত হয়। 

হবিগঞ্জ : হবিগঞ্জের চুনারুঘাটে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এমপির বিরুদ্ধে অভিযোগ উঠেছে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের। গত ২৫ মে সহকারি রিটার্নিং অফিসার ও চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তার বিরুদ্ধে অভিযোগ করেছেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. আবু তাহের। অভিযোগপত্রে বলা হয়, এমপি সুমন তার পছন্দের উপজেলা চেয়ারম্যান প্রার্থী রায়হান আহমেদের পক্ষে ভোটের প্রচারে অংশ নিচ্ছেন। ভোটারদের জন্য অনুদান ঘোষণা এবং নগদ অর্থ প্রদানের অঙ্গীকার করছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা আক্তার জানান, লিখিত অভিযোগ পেয়েছি। নির্বাচনি এলাকায় উন্নয়নমূলক কার্যক্রম এবং সভা সমাবেশে অংশ নিতে পারলেও সংসদ সদস্য হিসেবে কোনো প্রার্থীর পক্ষে ভোট এবং সমাবেশ করার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। এ বিষয়ে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোনকল রিসিভ করেননি।

মাদারীপুর : জেলার কালকিনিতে পরাজিত চেয়ারম্যান প্রার্থীর সমর্থককে হাতুড়িপেটার অভিযোগ উঠেছে বিজয়ী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। শনিবার সন্ধ্যায় কালকিনি উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের কোলচোরি গ্রামে এ ঘটনা ঘটে। আহত শহিদুল শেখ (৩৮) গুরুতর আহতাবস্থায় জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কালকিনি থানার ওসি আল মামুন জানান, হামলার ঘটনা শুনেছি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দিনাজপুর : জেলার খানসামা উপজেলায় নির্বাচনি প্রচারণা চলাকালে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর পথসভায় দুর্বৃত্তের ছোড়া ইটের আঘাতে দুই কর্মী আহত হয়েছেন। শনিবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে খানসামা উপজেলার খামারপাড়া ইউনিয়নের বোর্ডেরহাট ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের মাঠে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী মো. সহিদুজ্জামান শাহর নির্বাচনি পথসভায় এ ঘটনা ঘটে। আহতরা হলেন, খানসামার খামারপাড়া ইউনিয়নের বালাপাড়া গ্রামের মোস্তাফিজুর রহমান ও মনছুর আলী। নড়াইল : নির্বাচন পরবর্তী সহিংসতায় পাল্টাপাল্টি হামলার ঘটনায় ২০টি বাড়ি ভাঙচুর, লুটপাট ও দুজন আহত হওয়ার ঘটনা ঘটেছে নড়াইলের লোহাগড়া উপজেলার লাহুড়িয়ায়। শনিবার রাতে বিজয়ী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি এ কে এম ফয়জুল হক রোম এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান এস এম এ হান্নান রুনুর সমর্থকরা একে অপরের ওপর এই পাল্টাপাল্টি হামলা চালায়। লোহাগড়া থানার ওসি কাঞ্চন কুমার রায় জানান, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে। এলাকার পরিস্থিতি বর্তমানে শান্ত। ঘটনায় জড়িতদের আটকের চেষ্টা চলছে।

সর্বশেষ খবর