বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা
শান্ত হচ্ছে না রোহিঙ্গা ক্যাম্প

ফের গোলাগুলিতে যুবক নিহত, দুজন গুলিবিদ্ধ

কক্সবাজার প্রতিনিধি

ফের গোলাগুলিতে যুবক নিহত, দুজন গুলিবিদ্ধ

কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন একজন নারীসহ আরও দুই রোহিঙ্গা। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে ক্যাম্পের পশ্চিম পাশের ডিআরসি মাঠে এ ঘটনা ঘটে। শিবিরের রোহিঙ্গাদের অভিযোগ, মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) সশস্ত্র সদস্যরা এই হত্যাকান্ড ঘটিয়েছে।

নিহত রোহিঙ্গা সিরাজুল ইসলাম ওরফে ফয়সাল (৩৭) উখিয়ার ইরানি পাহাড় ক্যাম্পের এ ব্লকের রোহিঙ্গা লাল মিয়ার ছেলে। এ ঘটনায় গুলিবিদ্ধ হন একই ব্লকের রোহিঙ্গা মো. রফিকের স্ত্রী হাসিনা বেগম (৪০) ও আবুল হোসেনের ছেলে হাবিবুর রহমান (৩২)। গুলিবিদ্ধ দুজনকে উখিয়ার ক্যাম্প-৬ ক্যাম্পের বিডিআরসিএস হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে গভীর রাতে হাবিবুর রহমানকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়। তাঁর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। হাবিবের পায়ে এবং হাসিনার পিঠে গুলি লাগে। ঘটনার সত্যতা নিশ্চিত করে গতকাল সকালে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন বলেন, সন্ত্রাসীদের গুলিতে ঘটনাস্থলে ফয়সালের মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। সন্ত্রাসীদের ধরতে ক্যাম্পে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গুলিবিদ্ধ দুজনের একজনকে কক্সবাজার সদর হাসপাতাল এবং আরেকজনকে ক্যাম্পের আরেকটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। পুলিশ ও রোহিঙ্গা নেতারা জানান, মঙ্গলবার রাত ১০টার দিকে আরএসওর ১২-১৫ জনের একটি সশস্ত্র দল কতুপালং ক্যাম্পে গিয়ে রাখাইনে যুদ্ধে অংশ নিতে সদস্য সংগ্রহ শুরু করে। এ সময় সাধারণ রোহিঙ্গারা সন্ত্রাসীদের ঘিরে ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে আরএসওর সদস্যরাও এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। তাতে তিন রোহিঙ্গা গুলিবিদ্ধ হন। একপর্যায়ে আরএসওর সদস্যরা ইরানি ক্যাম্পের পাশের পাহাড়ে আত্মগোপন করে।

কয়েকজন রোহিঙ্গা জানান, গত সাত দিনে আরএসওর সদস্যরা ক্যাম্প থেকে শতাধিক রোহিঙ্গা পুরুষকে জোর করে মিয়ানমারে পাঠিয়েছে সেখানকার (মিয়ানমার) সেনাবাহিনীর পক্ষে যুদ্ধ করতে। শুরুর দিকে কিছু রোহিঙ্গা তরুণ যুবক যেতে রাজি হলেও আরাকান আর্মির গুলিতে কয়েকজনের মৃত্যুর খবরে এখন কেউ যেতে রাজি হচ্ছেন না। কয়েক দিন ধরে আরএসও ক্যাম্প থেকে জোরপূর্বক রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানোর চেষ্টা করছে। কয়েক দিন ধরে আরএসওর সদস্যদের সঙ্গে সাধারণ রোহিঙ্গার কয়েক দফায় গোলাগুলি ও মারামারির ঘটনা ঘটছে। পুলিশ ও রোহিঙ্গা নেতারা বলেন, ২২ মে সকালে উখিয়ার কুতুপালং ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে আরও চারজন রোহিঙ্গা গুলিবিদ্ধ হন। ২৫ মে উখিয়ার লম্বাশিয়া ক্যাম্পে আরএসওর সঙ্গে সাধারণ রোহিঙ্গার সংঘর্ষে কয়েকজন আহত হন।

সর্বশেষ খবর