বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

দিল্লিতে ৫২.৩, সিন্ধুতে ৫২ ডিগ্রি তাপমাত্রা

প্রতিদিন ডেস্ক

ভারতের রাজধানী দিল্লি ও পাকিস্তানের সিন্ধুতে গতকাল তাপমাত্রায় রেকর্ড তৈরি করেছে। ভারতের আবহাওয়া অধিদফতর জানায়, দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস (১২৬ দশমিক ১ ডিগ্রি ফারেনহাইট)। আর পাকিস্তানের আবহাওয়া অফিস জানায়, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধুতে গতকাল তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়।

সূত্র : ডন, সিএনএন, রয়টার্স। ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে, দিল্লি রাজ্যে ‘ভয়াবহ মাত্রার তাপদাহ’ চলছে। নয়াদিল্লির শহরতলির মুঙ্গেশপুর এলাকায় গতকাল বিকালে সর্বোচ্চ তাপমাত্রার উল্লেখিত রেকর্ড সৃষ্টি হয়, যা রাজস্থানের মরুভূমির আগের রেকর্ড তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি বেশি। স্টেটসম্যান জানিয়েছে, সোমবারও মুঙ্গেশপুরে সারা  দেশের সর্বোচ্চ ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধুতে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, যা চলতি গ্রীষ্মে সর্বোচ্চ ও দেশটির ইতিহাসের রেকর্ড তামপাত্রার কাছাকাছি। একই সঙ্গে উল্লেখ করা হয়, গত মাসে এশিয়াজুড়েই তীব্র তাপপ্রবাহ দেখা যায়। আন্তর্জাতিক গবেষকদের একটি দল জানিয়েছে, মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। পাকিস্তানের আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা শহীদ আব্বাস জানিয়েছেন, ২ হাজার ৫০০ খ্রিস্টপূর্বাব্দে নির্মিত সিন্ধু সভ্যতার সময়কালের প্রত্নতাত্ত্বিক স্থানগুলোর জন্য পরিচিত মহেঞ্জোদারোতে ৫২ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে মহেঞ্জোদারোতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫৩ দশমকি ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে পাকিস্তানের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হলো ৫৪ ডিগ্রি সেলসিয়াস, যা বেলুচিস্তানের তুরবাত শহরে ২০১৭ সালে রেকর্ড করা হয়েছিল।

সর্বশেষ খবর