শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা
বিশ্ব তামাকমুক্ত দিবস আজ

তামাকে ঝুঁকছে ছাত্রছাত্রীরা, দেশে বাড়ছে মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

তামাকে ঝুঁকছে ছাত্রছাত্রীরা, দেশে বাড়ছে মৃত্যু

বিশ্ব তামাকমুক্ত দিবস আজ। জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলো প্রতি বছর ৩১ মে দিবসটি পালন করে থাকে। তামাকপণ্য সেবনের মারাত্মক পরিণতি বিষয়ে জনসচেতনতা সৃষ্টিই দিবসটি পালনের উদ্দেশ্য।

বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যের ভিত্তিতে। দেশের তামাকবিরোধী সংগঠনগুলো আজ দিনভর নানা অনুষ্ঠানের মাধ্যমে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের জন্য করণীয় সম্পর্কে তামাকসেবী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্বুদ্ধ করবে।

দেশের তামাকবিরোধী সাংবাদিক সংগঠন ‘অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)’-এর সমীক্ষায় দেখা গেছে, তামাক ব্যবহারজনিত রোগে ভুগে বাংলাদেশে বছরে ১ লাখ ৬১ হাজার ব্যক্তির মৃত্যু ঘটে। বিশ্ব  স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বে ১৩-১৫ বছর বয়সী অন্তত ৩ কোটি ৭০ লাখ কিশোর-কিশোরী নিয়মিত তামাক ব্যবহার করে। দেশে ১৫ বছর ও তদূর্ধ্ব বয়সী মানুষের মধ্যে তামাক ব্যবহারের হার ৩৫.৩ শতাংশ। ২০১৯ সালে বাংলাদেশে ১০ থেকে ১৪ বছর বয়সীদের মধ্যে তামাক ব্যবহারকারীর হার ছিল ৬ শতাংশ। অন্যদিকে, ২০১৪ সালে পরিচালিত গ্লোবাল স্কুল-বেজড হেলথ সার্ভে (জিএসএইচএস) অনুযায়ী, বাংলাদেশে ১৩-১৫ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের মধ্যে তামাক ব্যবহারের হার ৯.২ শতাংশ। তামাক নিয়ন্ত্রণ আইনে তামাকপণ্যের প্রচার ও বিজ্ঞাপন নিষিদ্ধ হলেও কার্যকর বাস্তবায়নের অভাবে তামাক কোম্পানির লোভের মুখে অরক্ষিত হয়ে পড়েছে দেশের তারুণ্য। ২০১৬ সালে ঢাকা নগরের বিভিন্ন এলাকার ১১০টি স্কুলের পারিপার্শ্বিক এলাকায় যুক্তরাষ্ট্রের জন হপকিনস বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণায় দেখা যায়, স্কুলগুলোর ১০০ মিটার ব্যাসার্ধ এলাকার ভিতরে মোট ৬৬১টি মুদি দোকান এবং চায়ের দোকান রয়েছে, যাদের মধ্যে ৫৯১টিতেই তামাকপণ্য বিক্রয় হয়।

সর্বশেষ খবর