শিরোনাম
শনিবার, ১ জুন, ২০২৪ ০০:০০ টা
উপজেলা নির্বাচন

প্রতিমন্ত্রীকে ইসির তলব

সহিংসতা, ফল বাতিলের দাবি

প্রতিদিন ডেস্ক

প্রতিমন্ত্রীকে ইসির তলব

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে ত্রাণ ও দুর্যোগব্যবস্থাপনা প্রতিমন্ত্রীকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া নির্বাচন পরবর্তী সহিংসতায় কয়েকজন আহত হয়েছেন এবং নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবি করেছেন কয়েকজন পরাজিত প্রার্থী।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে ত্রাণ ও দুর্যোগব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ইসির নির্বাচনব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী সচিব মোহম্মদ শাহজালাল প্রতিমন্ত্রীকে এ চিঠি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, গত ৩১ মে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ছোট বাইশদিয়া ও চালতাবুনিয়া ইউনিয়নে ত্রাণ বিতরণকালে উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থীদের পক্ষে ভোট চেয়েছেন প্রতিমন্ত্রী, যা নির্বাচনি আচরণবিধি ২০১৬-এর ২২ ধারার লঙ্ঘন। সে বিষয়ে আগামীকাল বিকাল ৩টায় নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

ঘোষিত ফল বাতিল করে পুনর্নির্বাচন দাবি : নাটোরের গুরুদাসপুর উপজেলা পরিষদ নির্বাচনের ফল বাতিল করে পুনর্নির্বাচনের দাবি জানিয়ে মানববন্ধন করেছেন পরাজিত চার প্রার্থীর কর্মী-সমর্থকরা। শুক্রবার বিকাল ৫টার দিকে উপজেলার কাছিকাটায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে ঘণ্টাব্যাপী ওই কর্মসূচি পালন করা হয়। এদিকে রিটার্নিং কর্মকর্তা বলছেন, পরাজিত প্রার্থীরা সরকারবিরোধী লোকজন নিয়ে সরকারকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ফল ঘোষণার পর থেকেই। এ বিষয়ে নির্বাচন কমিশনকে জানিয়েছেন তিনি।

মানববন্ধনে নেতৃত্ব দেন চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থী নাটোর জেলা আওয়ামী লীগের উপদেষ্টাম লীর সদস্য সরকার এমদাদুল হক মোহাম্মদ আলী ও উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধন। এ সময় পরাজিত দুই ভাইস চেয়ারম্যান প্রার্থী রোকসানা আক্তার লিপি এবং হুমায়ুন কবির প্রিন্স উপস্থিত ছিলেন। এদিকে নির্বাচনের ফল ঘোষণাকে কেন্দ্র করে কারচুপিসহ নানা অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কুরুচিপূর্ণ পোস্ট করেন পরাজিত প্রার্থীদের দুই কর্মী। গতকাল দুটি পৃথক অভিযানে ইকবাল তালুকদার ও নাদিম পারভেজকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ। প্রার্থী এমদাদুল হক মোহাম্মদ আলীর ছেলে রাসেদ ও অপর প্রার্থী আতিয়ার রহমান বাঁধন রিটার্নিং কর্মকর্তাকে উদ্দেশে করে অশালীন ভাষায় গালমন্দ করেন। পরিস্থিতি সামাল দিতে অতিরিক্ত পুলিশ, বিজিবি, ডিবি মোতায়েন করা হয়। সব মিলিয়ে টানা আড়াই ঘণ্টা উত্তপ্ত অবস্থার পর রাত প্রায় সাড়ে ১০টার দিকে নাটোর জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আহম্মদ আলীকে বেসরকারিভাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষণা করা হয়।

পাথরঘাটায় নির্বাচনি সহিংসতায় আহত ৩০, গ্রেফতার ৯ : বরগুনার পাথরঘাটা উপজেলা পরিষদের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে চেয়ারম্যান প্রার্থী (কাপ-পিরিচ) মোস্তফা গোলাম কবির এবং এনামুল হোসেন (দোয়াত কলম) প্রার্থীর সমর্থক কর্মীদের মধ্যে শুক্রবার রাতে কাকচিড়া ইউনিয়নের কাটাখালী গ্রামে সংঘর্ষে উপয় পক্ষে  ৩০ জন আহত হয়েছেন। আহতদের প্রথমে পাথরঘাটা স্বাস্থ্য কেন্দ্রে পরে সেখান থেকে গুরুতর আহতদের বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় নয়জনকে গ্রেফতার করা হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন পক্ষ থেকে থানায় মামলা করা হয়নি।

বিজয়নগরে সাবেক ছাত্রলীগের সেক্রেটারিকে অর্থদ  : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি ভঙ্গ করে মোটরসাইকেল শোডাউন করায় উপজেলা ছাত্রলীগের সাবেক সেক্রেটারি শফিকুর রহমান রাজবীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।  গতকাল বিকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ মোজাহেরুল হক। এ সময় শফিকুর রহমান রাজবীকে ৩০ হাজার টাকা অর্থদণ্ড  করা হয়। 

নান্দাইলে লিফলেট বিতরণের সময় শিক্ষার্থী খুন :  উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর লিফলেট বিতরণের সময় নান্দাইলে ছুরিকাঘাতে এক কলেজছাত্রকে হত্যা করা হয়েছে। গত রাত সাড়ে ৮টার দিকে নান্দাইল পৌর শহরের চ-ীপাশা সরকারি উচ্চবিদ্যালয় খেলার মাঠের পশ্চিম পাশের সড়কে মুরাদ ভূঁইয়া (১৭) নামে ওই কিশোরকে প্রতিপক্ষ ছুরিকাঘাত করে। গুরুতর অবস্থায় প্রথমে তাকে নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত মুরাদ ভূঁইয়া নান্দাইল পৌরসভার কাকচর মহল্লার মো. তফাজ্জল হোসেনের ছেলে। সে নান্দাইল সরকারি শহীদস্মৃতি আদর্শ ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থী ছিল বলে জানা গেছে। সে চেয়ারম্যান প্রার্থী মো. এমদাদুল হক ভূঁইয়ার (আনারস প্রতীক) কর্মী ছিল। মুরাদ গতকাল বিকালে নতুন বাজার এলাকায় এমদাদুল হক ভূঁইয়ার পক্ষে নির্বাচনি লিফলেট বিতরণ করছিল। এ সময় প্রতিপক্ষ কিছু তরুণের সামনে পড়লে উভয় পক্ষে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে মুরাদকে তারা চড়থাপ্পড় মারে। পরে ছুরিকাঘাত করে।

সর্বশেষ খবর