রবিবার, ২ জুন, ২০২৪ ০০:০০ টা

থামানো যাচ্ছে না মন্ত্রী-এমপিদের

উপজেলা নির্বাচন - এক প্রতিমন্ত্রী ও তিন প্রার্থীকে তলব আজ বাতিল হতে পারে প্রার্থিতা, নান্দাইলে লিফলেট বিতরণকালে কিশোর খুন বেলকুচিতে আওয়ামী লীগ নেতাকে লক্ষ্য করে ছোড়া গুলি কলেজ ছাত্রের পায়ে বিদ্ধ

নিজস্ব প্রতিবেদক

থামানো যাচ্ছে না মন্ত্রী-এমপিদের

উপজেলা নির্বাচনে বারবার নির্দেশনা দিয়েও মন্ত্রী-এমপিদের আচরণবিধি লঙ্ঘন থামানো যাচ্ছে না। নির্বাচন কমিশন এ বিষয়ে স্পিকারকেও চিঠি দিয়ে অনুরোধ করেছে। তবুও প্রতিনিয়ত মন্ত্রী-এমপিরা আচরণবিধি লঙ্ঘন করেই চলছেন।

এদিকে আচরণবিধি লঙ্ঘনের দায়ে একজন প্রতিমন্ত্রী ও তিন প্রার্থীকে নির্বাচন কমিশনে আজ তলব করা হয়েছে। পৃথক চিঠিতে প্রতিমন্ত্রীকে আজ ২ জুন বেলা ৩টায় এবং রাঙ্গাবালী উপজেলা নির্বাচনের ঘোড়া প্রতীকের প্রার্থী, চশমা ও হাঁস প্রতীকের প্রার্থীকে আজ ২ জুন বিকাল ৪টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে হাজির হয়ে ব্যাখ্যা দিতে ডাকা হয়েছে। এক্ষেত্রে শুনানিতে কমিশন যথাযথ ব্যাখ্যা না পেলে সংশ্লিষ্টদের প্রার্থিতাও বাতিল করতে পারেন। রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনে পছন্দের তিন প্রার্থীর পক্ষে ভোট চেয়ে আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও দুর্যোগ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই অভিযোগে একই দিনে পৃথক তিন চিঠিতে রাঙ্গাবালী উপজেলা নির্বাচনের প্রার্থী ঘোড়া প্রতীকের সাইদুজ্জামান, চশমা প্রতীকের রওশন ও হাঁস প্রতীকের ফেরদৌসীকে ২ জুন বিকাল ৪টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে হাজির হয়ে ব্যাখ্যা দিতে ডাকা হয়েছে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল গত শুক্রবার প্রত্যেককে আলাদা চিঠি পাঠিয়েছেন। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৫ জুন পটুয়াখালীর রাঙ্গাবালীতে ভোট হওয়ার কথা রয়েছে। প্রতিমন্ত্রীকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, শুক্রবার প্রতিমন্ত্রী মহিববুর রাঙ্গাবালীর ছোট বাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া ঘাট ও চালতাবুনিয়া ইউনিয়নের চালতাবুনিয়া বাজারে ত্রাণ বিতরণের সময় উপজেলা নির্বাচনের তিন প্রার্থীর জন্য ভোট চেয়েছেন। তারা হলেন- চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় থাকা মু. সাইদুজ্জামান মামুন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রওশন মৃধা ও মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ফেরদৌসী পারভীন। উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালার ২২ নম্বর বিধি অনুযায়ী, ‘সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি’ হিসেবে প্রার্থীর পক্ষে প্রচার বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ আচরণবিধির লঙ্ঘন। এ পরিস্থিতিতে কেন প্রতিমন্ত্রীকে ‘দোষী সাব্যস্ত’ করে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে না, সেই ব্যাখ্যা দিতে আজ ২ জুন বেলা ৩টায় ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তাকে হাজির হতে বলা হয়েছে। এরই মধ্যে ৮ মে, ২১ মে ও ২৯ মে তিন ধাপে উপজেলা ভোট শেষ হয়েছে। চতুর্থ ধাপে ভোট হবে ৫ জুন। এরপর স্থগিত আরও ২০ উপজেলায় ভোট হবে ৯ জুন।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ময়মনসিংহ : ময়মনসিংহের নান্দাইলে ছুরিকাঘাতে নিহত কলেজছাত্র মুরাদ ভূঁইয়ার (১৭) লাশ নিয়ে মিছিল করেছেন তার মহল্লার লোকজন ও পরিবারের সদস্যরা। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে ময়নাতদন্তের পর আজ (শনিবার) বেলা সাড়ে ৩টার দিকে মুরাদের লাশ নান্দাইল শহরে নিয়ে আসা হয়। শহরের চ-ীপাশা সরকারি উচ্চবিদ্যালয় মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মুরাদের লাশ কাঁধে বহন করে হাজারো জনতা ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে বিক্ষোভ মিছিল শুরু করে। খুনিদের ফাঁসির দাবি জানিয়ে মিছিল থেকে স্লোগান দেন মিছিলে অংশগ্রহণকারীরা। এ সময় ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। মিছিল শেষে মুরাদ ভূঁইয়ার লাশ নান্দাইল পৌরসভার কাকচর মহল্লায় তার বাড়িতে নেওয়া হয়। পরিবারের সদস্য ও স্বজনদের আহাজারির মধ্যে মুরাদের লাশ তাদের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এদিকে হত্যাকান্ডের ২৪ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। তবে পুলিশের নানা সংস্থা মাঠপর্যায়ে অভিযান পরিচালনা করছে বলে জানিয়েছেন নান্দাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল মজিদ।

নিহত মুরাদ ভূঁইয়া নান্দাইল পৌরসভার কাকচর মহল্লার মো. তফাজ্জল হোসেনের ছেলে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জের শান্তিগঞ্জে বেআইনি বিলবোর্ড টানানোর অভিযোগে সাবেক মন্ত্রী পুত্রকে জরিমানা না করায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি আটকিয়ে বিক্ষোভ করেছে জনতা। এর আগে একই ঘটনায় এক চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা করা হয়। গতকাল রাত সাড়ে ৮টার দিকে সুনামগঞ্জ-সিলেট সড়কের পাগলা বাজারে এ বিক্ষোভ করেন শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী হাজী আবুল কালামের সমর্থকেরা। জানা গেছে, পাগলা বাজারে হাজী আবুল কালামের একটি বিধিবহির্ভূত বিলবোর্ড অপসারণ করে ৩০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান ইমন। এর পরে পাগলা বাজার বাসস্ট্যান্ড এলাকায় একই ধরনের অপর একটি বিলবোর্ড টানানোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানান কালাম সমর্থকরা। ওই বিলবোর্ডটি চেয়ারম্যান প্রার্থী সাদাত মান্নান অভির। অভি সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নানের ছেলে। প্রত্যক্ষদর্শীরা জানান, হাজী কালামের বেআইনি বিলবোর্ডের জন্য জরিমানা করে অন্যটি অক্ষত রেখে নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থল ত্যাগ করতে চাইলে কালাম সমর্থকরা ম্যাজিস্ট্রেটের গাড়ি ঘেরাও করে প্রায় ৩০ মিনিট বিক্ষোভ করেন। খবর পেয়ে চেয়ারম্যান প্রার্থী হাজী আবুল কালাম ঘটনাস্থলে গিয়ে নিজের সমর্থকদের শান্ত করে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ঘটনাস্থল ত্যাগের সুযোগ করে দেন।

শান্তিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হোসাইন মোহাম্মদ আল-মুজাহিদ বলেন, ঘটনার বিষয়ে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে কথা বলে পরবর্তী করণীয় নির্ধারণ করব।

ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপায় উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুরের অভিযোগ উঠেছে বিজয়ী প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। শুক্রবার উপজেলার গোবিন্দুপর গ্রামে এ হামলা-ভাঙচুরের ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বেলকুচিতে আওয়ামী লীগ নেতাকে লক্ষ্য করে দুর্বৃত্তদের ছোড়া গুলি লক্ষ্যচ্যুত হয়ে আল আমিন নামে এক কলেজছাত্রের পায়ে বিদ্ধ হয়েছে। শুক্রবার গভীর রাতে বেলকুচি উপজেলার রাজাপুর ইউপির চক মকিমপুর এলাকায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ আল আমিন ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থী। ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করে পোস্টারে পলিথিনের আবরণ, প্লাস্টি ব্যানার ব্যবহার ও দুপুর ২টার আগে মাইকিং করার দায়ে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থককে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

টাঙ্গাইল : টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি না মানার অপরাধে দুই ছাত্রলীগ নেতাকে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। এ ছাড়া একই অপরাধে উয়ার্শী ইউপির চেয়ারম্যান মাহবুবুল আলম মল্লিক হুরমহলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সর্বশেষ খবর