সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

কমোডিটি এক্সচেঞ্জের কর অব্যাহতি চান সিএসই চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সহজভাবে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা করতে কমোডিটি এক্সচেঞ্জকে পাঁচ বছরের জন্য কর অব্যাহতি প্রদান এবং কমোডিটি ও ইক্যুইটি ডেরিভেটিভ সহজভাবে চালু করতে হার্ডওয়্যার-সফটওয়্যারের ওপর সব কর প্রত্যাহারের দাবি করেছেন চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। গতকাল সিএসইতে প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে জাতীয় বাজেট ২০২৪-২৫ জন্য কিছু প্রস্তাবনা তুলে ধরা হয়। যার মধ্যে রয়েছে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা বৃদ্ধি করা, কার্যকর করপোরেট বন্ড মার্কেট চালু করা, পুঁজিবাজারের জন্য বাজার মধ্যস্থতাকারীর সক্ষমতা ও বিনিয়োগকারীর সংখ্যা বৃদ্ধি করা, মার্কেট ক্যাপি জিডিপি রেশিও বৃদ্ধি করা, কার্যকর বেসরকারি বন্ড মার্কেট প্রস্তুত করা, ট্যাক্স জিডিপি অনুপাত বৃদ্ধি করা অন্যতম। সিএসই চেয়ারম্যান বলেন, স্টক এক্সচেঞ্জের সুবিধার্থে প্রচলিত অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এবং ছোট ক্যাপ বোর্ডে তালিকাভুক্তি উৎসাহিত করতে তিন বছরের জন্য কর অব্যাহতি প্রদান করা যেতে পারে। কমোডিটি ও ইক্যুইটি ডেরিভেটিভ সহজভাবে চালু করতে বিনিয়োগ করা হার্ডওয়্যার-সফটওয়্যারের ওপর সব ধরনের কর প্রত্যাহার। কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা করতে কমোডিটি এক্সচেঞ্জে পাঁচ বছরের জন্য কর অব্যাহতি প্রদান করা জরুরি। সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলামের পরিচালনায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের এমডি সাইফুর রহমান মজুমদার। এ সময় সিএসই পরিচালক নকিব উদ্দিন খান এবং আক্তার পারভেজ হিরু উপস্থিত ছিলেন। 

এমডি সাইফুর রহমান মজুমদার বলেন, ক্যাপিটাল মার্কেটকে একটা টেকসই অবকাঠামো দিতে না পারলে ব্যাংক ব্যবস্থার ওপর নির্ভরশীলতা কমানো সম্ভব হবে না। সেখান থেকে সরে আসতে গেলে শক্তিশালী বাজার কাঠামো দরকার। এ জন্য ক্যাপিটাল মার্কেটকে শক্তিশালী করতে হবে। সেই সম্প্রসারণের জন্য যে কৌশল সেটা বাজেট কাঠামোর মধ্যে নিতে হবে।

সর্বশেষ খবর