মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা
উপজেলা নির্বাচন

চতুর্থ ধাপেও বিধিলঙ্ঘন সহিংসতা

♦ কাল ৫৮ উপজেলায় ভোট ♦ প্রচারে বাধা দেওয়ার অভিযোগ নেত্রকোনার খালিয়াজুরীতে, বগুড়ায় ১৪৪ ধারা ♦ ধাপে ধাপে সংসদ নির্বাচনের ভাবনা সিইসির ব্যক্তিগত অভিমত : ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ ধাপেও বিধিলঙ্ঘন সহিংসতা

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের ভোট গ্রহণ কাল বুধবার। সেদিন ৫৮ উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ লক্ষ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দুর্গম এলাকায় ভোট গ্রহণের আগের দিন আজ ব্যালট পেপার পাঠানো হবে। আর বাকি কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন কাল সকালে। সংশ্লিষ্ট নির্বাচনি (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি রয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে স্থগিত ভোট ৯ জুন অনুষ্ঠিত হবে।

গতকাল মধ্যরাতে প্রচার শেষ হয়েছে। ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উৎসবের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনি এলাকায়। গতকাল মধ্যরাত থেকে পরবর্তী ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে।

৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল নিষেধ : উপজেলা পরিষদের চতুর্থ ধাপের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৫৮টি উপজেলায় গতকাল মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। নিষেধাজ্ঞা অনুযায়ী গতকাল ৩ জুন রাত ১২টা থেকে আগামী ৬ জুন রাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল। ইতোমধ্যে একটি প্রজ্ঞাপন জারি করে নিষেধাজ্ঞা বাস্তবায়নে জন্য জেলা প্রশাসনকে ক্ষমতাও দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ৫ জুন চতুর্থ ধাপে উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী অনুষ্ঠেয় নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৪ জুন মধ্যরাত ১২টা থেকে ৫ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ ভ্যান, মাইক্রোবাস, ট্রাক চলাচল বন্ধ থাকবে। সেই সঙ্গে ৩ জুন মধ্যরাত ১২টা থেকে ৬ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। দেশের ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোট হয়েছে গত ৮ মে। এসব উপজেলায় গড়ে ৩৬ দশমিক ১০ শতাংশ ভোট পড়েছে। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন নির্বাচিত হন। দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পার হন ২২ জন। ২১ মে এ ধাপের নির্বাচনে ভোট পড়েছে ৩৭ দশমিক ৫৭ শতাংশ। ২৯ মে তৃতীয় ধাপে ভোটের হার ছিল ৩৬ দশমিক ২৪ শতাংশ।

ধাপে ধাপে সংসদ নির্বাচনের ভাবনা সিইসির ব্যক্তিগত অভিমত : একাধিক ধাপে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্য ব্যক্তিগত অভিমত। আইনে যা আছে কমিশনকে সেভাবেই নির্বাচন করতে হবে। কমিশন কোনো পরামর্শ, সুপারিশ করতে পারে না।

গতকাল নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন। এর আগে রবিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সঙ্গে বৈঠকের পর সিইসি ধাপে ধাপে নির্বাচন হলে তা আরও গ্রহণযোগ্য ও ভালো হবে বলে মন্তব্য করেন।

মো. আলমগীর বলেন, কমিশন এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে না। আমাদের বক্তব্য হলো- পদ্ধতি যেটাই হোক না কেন, পদ্ধতি ঠিক করবেন রাজনৈতিক দল, সংসদ, ভোটার তারাই। যে পদ্ধতিই অনুসরণ করা হোক না কেন, সংবিধানে যে অবস্থা থাকবে, সেই অবস্থার মধ্যে নির্বাচন কমিশনের দায়িত্ব নির্বাচনটা সুষ্ঠু করার। এটা নিয়ে আমাদের ব্যক্তিগত পছন্দ, অপছন্দ নেই।

কমিশনের একজন মাথা যখন চিন্তা করে ধাপে ধাপে জাতীয় নির্বাচন হলে ভোটটা ভালো হবে, কেন মনে হলো- জানতে চাইলে তিনি বলেন, ওইটা হলো কমিশনের কোনো সিদ্ধান্ত হিসেবে বলেননি উনি। উনি যেটা বলেছেন সেটা হলো যে, একাডেমিক ডিসকাশনের ক্ষেত্রে উনি মনে করেন সেইটা। এ রকম সিদ্ধান্ত দেয়নি যে কমিশন মনে করে এ পদ্ধতিটা ভালো। সেটি ব্যক্তিগত আলোচনা।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বাড়ানো নিয়ে সিইসির বক্তব্যের বিষয়ে তিনি বলেন, সিদ্ধান্ত নয়, ইভিএমের ভালো দিকগুলো নিয়ে ব্যক্তিগত আলোচনা হয়েছে যে, ইভিএমে বিশ্বাস করা উচিত। কারণ ইভিএমে যতগুলো নির্বাচন হয়েছে, পরে কোনো প্রার্থী বলেননি নির্বাচনে কারচুপি হয়েছে। এ ধরনের একটি অভিযোগও আমরা পাইনি। সব রাজনৈতিক দল যদি ইভিএমের ভোটের বিষয়টি সমর্থন করত তাহলে ভালো হতো, সে বিষয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের প্রেক্ষাপটে ধাপে ধাপে নির্বাচনের প্রয়োজনীয়তা আছে কি না- জানতে চাইলে তিনি বলেন, এখানে আমার ব্যক্তিগত কোনো পছন্দ-অপছন্দের বিষয় নয়। এটা হলো জাতীয় সংসদ, দেশের রাজনৈতিক দল যে পদ্ধতি নির্ধারণ করবে, কমিশন সেই পদ্ধতি অনুসরণ করে নির্বাচন করবে। কমিশন কোনো গাইডলাইন দিতে পারে না, সুপারিশ করতে পারে না। বরং সংবিধানে কী আছে, সে অনুযায়ী কমিশনকে ফলো করতে হবে। একজন সংসদ সদস্যের যদি সাধারণ মৃত্যু কিংবা অস্বাভাবিক মৃত্যু ঘটে তাহলে সে ক্ষেত্রে ওই আসনে কী হবে, এটি কি সংবিধানের কোথাও উল্লেখ আছে- জানতে চাইলে মো. আলমগীর বলেন, সংবিধানের ৬৬ বা ৬৭-তে এ বিষয়ে আমরা কোনো কিছু উল্লেখ দেখি না। মৃত্যুজনিত কারণে সংসদ সদস্য পদ শূন্য হবে এটি আমি এ পর্যন্ত সংবিধানে দেখিনি। সাধারণত এটি ধরে নেওয়া হয়, যদি সংসদ সদস্য মৃত্যুবরণ করেন তার পক্ষে তো আর সংসদে আসা সম্ভব নয়। এটি ধরে নিয়েই আসনটি শূন্য ঘোষণা করা হয় এবং আমাদের যখন জানানো হয়, আমরা সংবিধানের ১২৩ অনুযায়ী নির্বাচন করি।

ঝিনাইদহ-৪ আসনের ক্ষেত্রে কী হবে, জানতে চাইলে তিনি বলেন, স্বাভাবিক বা অপমৃত্যু যাই হোক না কেন এটা হলো সংসদের দায়িত্ব। স্পিকার যখন মৃত্যুসনদ পাবেন তখন সংসদ আসনটি শূন্য ঘোষণা করবে। শূন্য ঘোষণা করলে গেজেট আমাদের কাছে পাঠিয়ে দেবে। এরপরে আমরা নির্বাচনের ব্যবস্থা করব।

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনারের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উনি মারা গেছেন কি মারা যাননি সেটি তো আমরা জানি না। আমরা অফিসিয়ালি জানি না। এটি সংসদ থেকে গেজেট করে যখন জানাবে তখন আমরা জানতে পারব। উনি মারা গেছেন কি না। সংসদ যদি আসনটি শূন্য ঘোষণা করে তখন আমরা নির্বাচনের ব্যবস্থা করব। সবকিছু স্পষ্ট করে লেখা না থাকলে যে কাজ করা যাবে না তা তো নয়। আমরা যতক্ষণ পর্যন্ত গেজেট না পাব, ততক্ষণ পর্যন্ত আমরা নির্বাচন করতে পারব না।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

বগুড়া : বগুড়ার ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের জোড় শিমুল উচ্চবিদ্যালয় মাঠে একই সময়ে দুই চেয়ারম্যান প্রার্থী নির্বাচনি সমাবেশ ডাকায় সেখানে ১৪৪ ধারা জারি করা হয়। ফলে কোনো প্রার্থীই ওই মাঠে সভা-সমাবেশ করতে পারেননি।

ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপায় বিজয়ী চেয়ারম্যান ও পরাজিত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় দেশীয় অস্ত্রের আঘাতে উভয় গ্রুপের ২০ জন আহত হয়েছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে নিত্যানন্দনপুর ইউনিয়নের বাগুটিয়া গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নড়াইল : নড়াইল সদর উপজেলার শিংগাশোলপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান উজ্জ্বল শেখের নেতৃত্বে ৫০-৬০ জন লোক গোবরা গ্রামের নিউটন গাজীর (৩৮) মালিকাধীন প্রাইভেটকারে অগ্নিসংযোগ করার অভিযোগ উঠেছে। গত ২১ মে অনুষ্ঠিত নড়াইল সদর উপজেলা নির্বাচনে আনারস প্রতীকের বিজয়ী প্রার্থী আজিজুর রহমান ভূঁইয়ার পক্ষে নিউটন কাজ করায় গাড়িতে অগ্নিসংযোগসহ এ হামলা ও লুটপাটের ঘটনা ঘটেছে বলে নিউটনের পিতা আবুল হোসেন গাজী জানান।

নেত্রকোনা : মিথ্যা মামলা ও হুমকি-ধমকি দিয়ে কর্মী-সমর্থকদের নির্বাচনি এলাকার বাইরে রেখে নির্বাচন প্রভাবিত করার অভিযোগ উঠেছে নেত্রকোনার খালিয়াজুরি উপজেলা পরিষদ নির্বাচনের এক প্রার্থী শামছুজ্জামান তালুকদারের বিরুদ্ধে। দলীয় প্রভাব খাটিয়ে প্রচারে বাধা এবং পোস্টার ছিঁড়ে ফেলাসহ বিভিন্ন ধরনের আচরণবিধি লংঘনের অভিযোগ তুলে অপর প্রার্থী রব্বানী জব্বার রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন।

পটুয়াখালী : দুমকিতে নির্বাচনি প্রচারণায় বাধা দেওয়া, উত্তেজনা ও গোলযোগ সৃষ্টির দায়ে দুই চেয়ারম্যান প্রার্থীর আট কর্মী-সমর্থকের প্রত্যেককে সাত দিনের সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর