শিরোনাম
বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা

উপজেলায় সংঘাত সংঘর্ষ চলছেই

চতুর্থ ধাপে আজ ৬০টিতে ভোট

নিজস্ব প্রতিবেদক

উপজেলায় সংঘাত সংঘর্ষ চলছেই

পটুয়াখালীতে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গতকাল ব্যালট বাক্সসহ সরঞ্জামাদি সরবরাহ করা হয় -বাংলাদেশ প্রতিদিন

উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে আজ দেশের ৬০ উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় ভোট শুরু হয়ে চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত। এর মধ্যে ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারে ভোট হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এদিকে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে পাবনা ও মাগুরায় সংঘর্ষের খবর পাওয়া গেছে। ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানান, ভোটের আগের দিন গতকাল ১৯৭ কেন্দ্রে নির্বাচনি সামগ্রীর সঙ্গে ব্যালট পেপার পাঠানো হয়। আর ভোটের দিন আজ সকালে ৪ হাজার ৯৪৭ কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছাবে। সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায়। ৬০ উপজেলায় কেন্দ্র রয়েছে ৫ হাজার ১৪৪টি। আর ভোটকক্ষ ৪০ সহস্রাধিক। ভোটার ১ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন। এ ধাপে মোট ৭২১ জন প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ২৫১, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপে চেয়ারম্যান পদে একজন, ভাইস চেয়ারম্যান তিনজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ইসি জানিয়েছে, নির্বাচনি এলাকায় সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৭ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ থেকে ১৯ জন সদস্য মোতায়েন থাকবে। বিশেষ এলাকায় (পার্বত্য ও দুর্গম এলাকা) সাধারণ কেন্দ্রে ১৯ এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ থেকে ২১ জন সদস্য মোতায়েন থাকবে।

ভোটের মাঠে নিয়োজিত রয়েছেন শতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট। উপজেলাভিত্তিক বিচারিক হাকিমরাও নিয়োজিত থাকবেন। শুধু তাই নয়, ভোটের আগে-পরে চার দিনের জন্য আরও নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োজিত থাকবেন।

আইনশৃঙ্খলা রক্ষায় নিরাপত্তা সদস্য : মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ১৬৬ প্লাটুন, ভোট কেন্দ্রে পুলিশ ১৯ হাজার ৪৭৮ জন, মোবাইল টিমে পুলিশ ৬ হাজার ৩ জন, স্ট্রাইকিং ফোর্সে পুলিশ ২ হাজার ৬৭৩ জন, র‌্যাব সদস্য ১৫৪টি টিম। সব মিলিয়ে পুলিশ সদস্য মোতায়েন থাকবে ৪১ হাজার ৩৭৯ জন। ভোট কেন্দ্র, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সে ৬৬ হাজার ৫৭৯ আনসার সদস্য থাকবে। অতিরিক্ত আইনশৃঙ্খলা সদস্য মোতায়েন থাকবে ১৭ উপজেলায়। সেখানে অতিরিক্ত বিজিবি ২৯ প্লাটুন, অতিরিক্ত র‌্যাব ১৪টি টিম, কোস্টগার্ড ৫ সেকশন ও অতিরিক্ত হাকিম ১৬ জন। ষষ্ঠ উপজেলা ভোটে দেশের মোট ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৫০ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। পরে মেয়াদোত্তীর্ণ হলে বাকিগুলোয় ভোটের আয়োজন করবে নির্বাচন কমিশন। প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোট হয় ৮ মে। এসব উপজেলায় গড়ে প্রায় ৩৬ ভাগ ভোট পড়ে। ২১ মে দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট হয়, সেখানে ভোটের হার ৩৮ ভাগ। তৃতীয় ধাপে ২৯ মে ৯০ উপজেলায় ভোট হয়। সেখানে ৩৬ ভাগ ভোট পড়েছে। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন, দ্বিতীয় ধাপে ২২ জন, তৃতীয় ধাপে ১২ জন ও চতুর্থ ধাপে পাঁচজন নির্বাচিত হন। এর মধ্যে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ১৮ ও চতুর্থ ধাপে ছয়টি উপজেলায় ইভিএমে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে ইসি। বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হবে। ৫ জুন চতুর্থ ধাপের ভোটের পর ঘূর্ণিঝড় রিমালে স্থগিত ২০ উপজেলার নির্বাচন রয়েছে ৯ জুন। এদিকে উপজেলা ভোট নিয়ে এলাকভিত্তিক তথ্য পাঠিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-সিলেট : বন্যায় ভাসছে লোকালয়। কোথাও ডুবে আছে সড়ক। আবার কোথাও ভেঙে পড়েছে ঘরবাড়ি। দুর্যোগপূর্ণ এ অবস্থায় আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে সীমান্ত জনপদ সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাটে উপজেলা পরিষদ নির্বাচন। বন্যা পরিস্থিতির মধ্যে সিলেটের দুই উপজেলায় কতটুকু ভোটার উপস্থিতি হবে এ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। একজন প্রার্থী নির্বাচন পেছানোর আবেদন করলেও নির্বাচন কমিশন তা আমলে নেয়নি। বন্যা পরিস্থিতির কারণে দুই উপজেলার ৯টি ভোট কেন্দ্র পরিবর্তন করেছে নির্বাচন কমিশন।

জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী মরতুজা আহমদ জানান, উপজেলার দেড় শতাধিক গ্রামের মানুষ পানিবন্দি। এ অবস্থায় নির্বাচন পেছানোর জন্য তিনি সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা তাসলিমের কাছে লিখিত আবেদন করেছিলেন। কিন্তু তার আবেদন গ্রাহ্য হয়নি। এ বিষয়ে ইউএনও আফসানা তাসলিম বলেন, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সামনে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা আছে। তাই ভোট গ্রহণের বিষয়টি নির্দিষ্ট তারিখেই শেষ করতে হচ্ছে।

খুলনা : চতুর্থ ধাপে খুলনার রূপসা, বটিয়াঘাটা ও দাকোপ উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তিন উপজেলার ১৮৪টি কেন্দ্রের মধ্যে ২৪টি অধিক ঝুঁকিপূর্ণ, ৭৫টি ঝুঁকিপূর্ণ ও ৮৫টি সাধারণ কেন্দ্র রয়েছে। উৎসবমুখর ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে সব দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম : জেলার লোহাগাড়া ও বাঁশখালী উপজেলায় আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। ইতোমধ্যে ভোট গ্রহণের জন্য দুই উপজেলায় প্রয়োজনীয় নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়েছে। আজ সকালে পাঠানো হয়েছে ব্যালট বই।

টাঙ্গাইল : টাঙ্গাইলের মির্জাপুর, বাসাইল, সখীপুর এবং কালিহাতী উপজেলা পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ। নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ২০ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৩ এবং নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ১১ জন। ইতোমধ্যে গোপালপুর উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

পাবনায় আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুর : উপজেলা নির্বাচন-পরবর্তী সহিংসতায় পাবনার আটঘরিয়ায় পরাজিত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী প্রার্থীর পাঁচ সমর্থককে কুপিয়ে জখমের অভিযোগ উঠেছে। এ সময় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের আসবাবপত্র ও ৩টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। সোমবার রাত সাড়ে ১১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এতে আহতরা হলেন- জিয়া (৩৫), বুলবুল ফকির (৪০), রনি (২৬), জাহিদ (৩০), ভোলা (২২)। এদের মধ্যে গুরুতর অবস্থায় জিয়াকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের আটঘরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।

মাগুরায় বাড়িঘর ভাঙচুর : মাগুরার মহম্মদপুর উপজেলা বিনোদপুর ইউনিয়ন ঘুল্লিয়া গ্রামে সদ্য সমাপ্ত মহম্মদপুর উপজেলা পরিষদ নির্বাচনের দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে গতকাল সংঘর্ষ হয়েছে।

মহম্মদপুর উপজেলা পরিষদ নির্বাচনের বিজয়ী চেয়ারম্যান আবদুল মান্নানের সমর্থক জাহাঙ্গীর আলম গ্রুপের সঙ্গে একই উপজেলার পরাজিত চেয়ারম্যান প্রার্থী কবিরুজ্জামানের সমর্থক বিনোদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান শিকদারের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। সংঘর্ষ চলাকালে পুলিশ সদস্যসহ আহত হন অন্তত ২০ জন। পুলিশ কনস্টেবল রফিকুল ইসলাম ও এসআই ওহিদুর রহমানকে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মোহাম্মদ মামুনুর রশীদ বলেন, দুপুরের দিকে রাসেল মোল্লা (৩০), ফয়জুর রহমান (৪০), বাবলু শেখ (৩৫) নামে তিন ব্যক্তি শরীরে বুলেটবিদ্ধ অবস্থায় হাসপাতালে আসেন। তারা মাথায়, পেটে, পায়ে গুলি বুলেটবিদ্ধ অবস্থায় ছিলেন। তারা হাসপাতালে ভর্তি রয়েছেন।

সর্বশেষ খবর