বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা

পেনশন স্কিম নিয়ে ফের কর্মবিরতিতে শিক্ষকরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জুনের ৩০ তারিখের মধ্যে দাবি মানা না হলে, পেনশন স্কিম প্রজ্ঞাপন থেকে ‘প্রত্যয় স্কিম’ বাতিল না হওয়া পর্যন্ত দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে লাগাতার সর্বাত্মক কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। এর আগে পেনশন স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্তকরণ ও শিক্ষকদের জন্য আলাদা বেতন কাঠামোর দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে গতকাল অর্ধদিবস কর্মবিরতি পালিত হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের  মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁঁইয়া। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, ফেডারেশনের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. আবদুর রহিম। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত তিন দফা কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ২৫, ২৬ ও ২৭ জুন  অর্ধদিবস কর্মবিরতি ও ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালন। তবে এ সময় পরীক্ষাগুলো কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এর মধ্যে দাবি পূরণ না হলে ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্মবিরতি পালন কর্মসূচি শুরু হবে। ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, আগামী ১ জুলাই থেকে দাবি পূরণ না হওয়া পর্যন্ত সব একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের চেয়ারম্যান এবং ডিনকে বলা হয়েছে, তারা যেন সব কার্যক্রম বন্ধ করে দেন। কম্পিউটার ল্যাব, সেমিনার সব বন্ধ রাখা হবে। কোনো হাউজ টিউটর বা প্রাধ্যক্ষ হলে যাবেন না। কোনো ধরনের সিম্পোজিয়াম, গবেষণা কার্যক্রম  অনুষ্ঠিত হবে না। সেন্ট্রাল লাইব্রেরি বন্ধ থাকবে। কেননা তার প্রধান নির্বাহীও একজন অধ্যাপক।

 বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম বলেন, আমরা এত কর্মসূচি পালন করলাম। কিন্তু এখনো সরকারের তরফ থেকে কোনো আশ্বাস দেওয়া হয়নি। আমাদের আন্দোলন সরকারের বিরুদ্ধে নয়। আমরা ভবিষ্যৎ প্রজন্মে যারা শিক্ষক হবে তাদের স্বার্থে আন্দোলন করছি। আমরা এই আন্দোলনে খেয়াল রেখেছি, যেন শিক্ষার্থীদের পরীক্ষায় বা অন্য কোনো ক্ষেত্রে সমস্যা না হয়। এই বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিল না হওয়া পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব। আর সেটা কঠোর হতে থাকবে। লিখিত বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষক সমাজকে যারা সরকারের মুখোমুখি দাঁড় করানোর চক্রান্তে লিপ্ত রয়েছেন আশাকরি তাদের শুভ বুদ্ধির উদয় হবে। অন্যথায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের চলমান প্রতীকী কর্মসূচি সর্বাত্মক আন্দোলনে পরিণত হবে। এতে আরও বলা হয়, এর আগে বিবৃতি প্রদান, গণস্বাক্ষর সংগ্রহ, মানববন্ধন, স্মারকলিপি প্রদান এবং অবস্থান কর্মসূচির মতো শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালন করা হলেও এখনো পর্যন্ত সরকারের তরফ থেকে শিক্ষকদের সঙ্গে দায়িত্বশীল কোনো পক্ষ যোগাযোগ করেনি। এতে আরও বলা হয়, শিক্ষক সমিতি ফেডারেশনের কর্মসূচি সরকারের বিরুদ্ধে নয় বরং ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অর্ধ দিবস কর্মবিরতি : রংপুর থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, বিশ্ববিদ্যায় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত তিন দফা দাবিতে গতকাল অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শিক্ষক সমিতি। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন শিক্ষকরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। তবে সব পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত ছিল। এ সময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিজন মোহন চাকীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক আসাদুজ্জামান ম ল আসাদের সঞ্চালনায় প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, প্রত্যয় স্কিমটি নামে সর্বজনীন হলেও আদৌ তা সর্বজনীন নয়। সরকারের তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সামরিক ও বেসামরিক আমলাতন্ত্র ও বিচার বিভাগকে এ প্রক্রিয়ার বাইরে রেখে একে সর্বজনীন বলার সুযোগ নেই।

খুবি ও কুয়েটে মানববন্ধন, মৌন মিছিল : খুলনা থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, একই দাবিতে গতকাল খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) মানববন্ধন ও মৌন মিছিল অনুষ্ঠিত হয়। পরে চারুকলা স্কুল আঙিনায় খুবি শিক্ষক সমিতির শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি প্রফেসর ড. এস এম ফিরোজ। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাসান সিদ্দিকী। এ ছাড়া শিক্ষকদের সঙ্গে সংহতি প্রকাশ করে একই দাবিতে খুবিতে কর্মকর্তারা ও কর্মচারীরা মানববন্ধন ও মৌন মিছিল করেন। মৌন মিছিলটি অদম্য বাংলা চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাদী চত্বরে গিয়ে শেষ হয়। অপরদিকে কুয়েট ক্যাম্পাসেও বঙ্গবন্ধু স্কয়ারে মানববন্ধন করে কুয়েট অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) অর্ধ দিবস কর্মবিরতি : সিলেট থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, বিশ্ববিদ্যায় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত তিন দফা দাবিতে গতকাল অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক সমিতি গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতি পালন করে। এ সময় বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের নিচতলায় অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন শিক্ষকরা। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ ছফিউল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ আল মামুনের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকরা বক্তব্য রাখেন।

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের কার্যালয়ে তালা দিয়েছেন শিক্ষক-কর্মকর্তারা : গোপালগঞ্জ প্রতিনিধি জানান, আপগ্রেডেশন ও এ-সংক্রান্ত জটিলতা নিরসনের দাবিতে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তৃতীয় দিনের মতো আন্দোলন করছেন।

গতকাল  উপাচার্য ও সহ-উপাচার্যের কার্যালয়ে তালা দেওয়া হয়েছে। দুপুর সোয়া ১২টা থেকে ১২টা ৪০ মিনিট পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করেন। বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা কার্যক্রম যথারীতি চালু ছিল। এর আগে রবিবার শিক্ষক সমিতির সদস্যরা উপাচার্য, সহ-উপাচার্যের কার্যালয়ে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন। এ অবস্থা নিরসনে পাঁচ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন তারা। গতকাল  দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ে গিয়ে দেখা যায়, প্রশাসনিক ভবনের দোতলায় সাত-আটজন শিক্ষক দাঁড়িয়ে আছেন। উপাচার্য এ কিউ এম মাহবুবের দফতরের দরজায় তালা ঝুলছে। সহ-উপাচার্য সৈয়দ সামসুল আলমের কক্ষেও তালা। এ সময় কথা হয় শিক্ষক সমিতির সদস্যদের সঙ্গে। তারা বলেন, গতকাল দীর্ঘ সময় উপাচার্যের সঙ্গে  বৈঠক হয়। এখন রেজিস্ট্রারের সঙ্গে কথা হলো। আগমীকাল অবস্থান কর্মসূচি পালন করা হবে। আগামীকাল পর্যন্ত তালাবদ্ধ থাকবে।

সর্বশেষ খবর