শুক্রবার, ৭ জুন, ২০২৪ ০০:০০ টা

স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ছে ৩,৩৫৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এবার স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ছে ৩ হাজার ৩৫৬ কোটি টাকা। গত বছর ছিল ৩৮ হাজার ৫১ কোটি টাকা। এবার বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে ৪১ হাজার ৪০৭ কোটি টাকা; যা মোট প্রস্তাবিত বাজেটের ৫ দশমিক ২ শতাংশ। গতকাল জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণের অব্যাহত অগ্রগতি বজায় রাখার নিমিত্ত ২০২৪-২৫ অর্থবছরে ৪১ হাজার ৪০৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৩৮ হাজার ৫১ কোটি টাকা। সে হিসেবে এ অর্থবছরে স্বাস্থ্য খাতে বাজেট বৃদ্ধি করা হয়েছে ৩ হাজার ৩৫৬ কোটি টাকা। আবুল হাসান মাহমুদ আলী বলেন, সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ স্বাস্থ্য সম্পর্কিত এসডিজি লক্ষ্য অর্জনে অসাধারণ সফলতা দেখিয়েছে। মাতৃমৃত্যু হার ২০০৭ সালে ছিল প্রতি লাখে ৩৫১, যা বর্তমানে হ্রাস পেয়ে ১৩৬ হয়েছে। পাঁচ বছরের কম বয়সি শিশুমৃত্যু হার ২০০৭ সালে ছিল প্রতি হাজারে ৬০, যা বর্তমানে হ্রাস পেয়ে ৩৩-এ এসেছে। তিনি আরও বলেন, প্রত্যাশিত আয়ুষ্কাল ২০০৭ সালে ছিল ৬৬ দশমিক ৬, যা বর্তমানে বৃদ্ধি পেয়ে ৭২ দশমিক ৩-এ উন্নীত হয়েছে। বাংলাদেশের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

 এক বছর বয়সের নিচের শিশুর পূর্ণ টিকা প্রাপ্তির হার ৭৫ থেকে ৯৪ শতাংশে উন্নীত হয়েছে। ২০২৫ সালে ইপিআই কর্মসূচিতে টাইফয়েড কনজুগেট ভ্যাকসিন ও জাপানিজ এনকেফালাইটিস ভ্যাকসিন সংযোজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর