শুক্রবার, ৭ জুন, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক

সুপার ওভারে পাকিস্তানকে হারালো মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে নির্ধারিত ম্যাচ জিততে মার্কিন যুক্তরাষ্ট্রের দরকার ছিল শেষ ৩ বলে ১২ রান। ওভারের চতুর্থ বলে হারিস রউফকে ছক্কা মারেন অ্যারন জোন্স। ২ বলে ৬ রান। পঞ্চম বলে এক রান নিয়ে প্রান্ত বদল করেন জোন্স। ব্যাটিংয়ে আসেন নিতিশ কুমার। শেষ বলে স্ট্রেট ড্রাইভে বাউন্ডারি হাঁকান। পাকিস্তানের ১৫৯ রান ছুঁয়ে ফেলে যুক্তরাষ্ট্র। ম্যাচ টাই। গড়ায় সুপার ওভারে। চলতি বিশ্বকাপে এটা দ্বিতীয় সুপার ওভারে গড়ানো ম্যাচ। নামিবিয়া সুপার ওভারে হারিয়েছিল ওমানকে। সুপার ওভারে প্রথমে ব্যাট করে টি-২০ বিশ্বকাপের সহআয়োজক যুক্তরাষ্ট্র। হারমিত সিং ও অ্যারন জোন্স জুটি সুপার ওভারে সংগ্রহ করে ১ উইকেটে ১৮ রান। ১৯ রানের টার্গেটে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ১৩ রান। ৫ রানে হেরে যায় পাকিস্তান।

এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রথম আসরেই চমকে দিয়েছে যুক্তরাষ্ট্র। ডালাসের পরিচিত উইকেটে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়ে চমকে দিয়েছে ক্রিকেট বিশ্বকে। টি-২০ ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত এটাই সবচেয়ে বড় অঘটন বা আপসেট।

১৬০ রানের টার্গেটে অধিনায়ক মোনাঙ্ক প্যাটেলের হাফসেঞ্চুরিতে ৩ উইকেটে ১৫৯ রান তোলে স্বাগতিকরা।    

গতকাল পাকিস্তান পারেনি। হারলেও ব্যক্তিগত একটা রেকর্ড গড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৪৪ রানের ইনিংস খেলার পথে পেছনে ফেলেছেন ভারতের বিরাট কোহলি। এই মুুহর্তে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক বাবর। টি-২০ ক্রিকেটে বাবরের রান ১১৩ ইনিংসে ৪ হাজার ৬৭। সেঞ্চুরি ৩টি ও হাফসেঞ্চুরি ৩৬টি। কোহলির রান ১১০ ইনিংসে ৪ হাজার ৩৮ রান। বাবরের রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের সংগ্রহ ছিল ৭ উইকেটে ১৫৯ রান। স্বাগতিকদের পক্ষে নসথুস কেনজিগে ৩০ রানের খরচে ৩ উইকেট নেন। ১৬০ রানের টার্গেটে প্যাটেল ৫০ রানের ইনিংসটি খেলেন ৩৮ বলে ৩ চার ও ২ ছক্কায়। আন্দ্রেস গুস ৩৫ রান করেন ২৬ বলে ৪ চার ও এক ছক্কায়।  

সর্বশেষ খবর