শনিবার, ৮ জুন, ২০২৪ ০০:০০ টা

ছুটির দিনে তিন নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

ছুটির দিনে তিন নাটক

ছুটির দিনের শুক্রবার জমজমাট ছিল নাটকপাড়া। এদিন সন্ধ্যায় একযোগে রাজধানীর তিন মঞ্চে তিনটি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্যকেন্দ্র প্রযোজিত নাটক ‘পুণ্যাহ’ ও পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘অচলায়তন’। অন্যদিকে একই সময়ে বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদ প্রযোজিত নাটক ‘নীলকুঠি’। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘নীলকুঠি’ নাটকটির নির্দেশনায় ছিলেন নজির আহমেদ। মহররম মাসের শোকাবহ দিনে তাজিয়া মিছিল শেষে এক লাঠি খেলার প্রতিযোগিতা বিজয়ী হয়ে বীর জয়নালের আবির্ভাব ঘটে। তিনি ওই দিন শপথ গ্রহণ করে বলেন, এ গ্রামের যে কোনো বিপদের মধ্যে মানুষের পাশে দাঁড়াবেন।

সময়টা ছিল ব্রিটিশ রাজত্বের। ইংরেজ নীলকররা গ্রামের গরিব কৃষকদের নীল চাষে বাধ্য করছে। যারা রাজি হয় না তাদের ওপর চলে নির্বিচার অত্যাচার। এরই মধ্যে নীলকর সাহেবরা একজন ব্রাহ্মণ পন্ডিতের কন্যাকে ধরে নিয়ে নীলকুঠিতে আটকে রাখে। অসহায় গ্রামবাসী ইংরেজদের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়লেও কিছুই করতে পারছিলেন না। বীর জয়নাল জানতে পেরে সুকৌশলে গ্রামের মানুষদের একত্রিত করে কুঠি আক্রমণ করেন।

ইংরেজদের পরাভূত এবং কন্যা আরতিকে উদ্ধার করেন। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি। জয়নালের বীরত্ব এবং এলাকার হিন্দু-মুসলিমদের সম্মিলিত শক্তি যে কোনো অসাধ্য সাধন করতে পারে, তা এই নাটকে তুলে ধরেছেন জাতীয় কবি। নাটকের মাধ্যমে কবি নজরুল হিন্দু-মুসলিম সম্প্রীতি এবং ঐক্যবদ্ধতার বিষয়ও তুলে ধরেছেন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আপেল হোসেন, নাসির উদ্দীন, সাইফুল ইসলাম, আবুল কালাম, নজির আহমেদ, সাজিদুল ইসলাম, মনিরুজ্জামান ধীরু, নিশাত শারমিন সোনিয়া, দৌলত বিশ্বাস, সজীব হাসান, জাহাঙ্গীর হোসেন, আলদো মন্ডল, আবদুল কুদ্দুস, ইউসুফ, সাদিকুল ইসলাম, তাসমিদ আহম্মেদ, এস এম সেলিম, অন্তর, ইয়ামিন, রিতা, বাঁশরী, মেঘ, সঞ্চিতা, জালাল উদ্দীন, মিঠু। অন্যদিকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ নাট্যকেন্দ্র প্রযোজনার নাটক ‘পুণ্যাহ’-এর রচনায় ছিলেন বদরুজ্জামান আলমগীর ও নির্দেশনায়  ছিলেন ইউসুফ হাসান অর্ক। আর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ও প্রাচ্যনাট প্রযোজিত ‘অচলায়তন’ নাটকটির নির্দেশনায় ছিলেন আজাদ আবুল কালাম।

সর্বশেষ খবর