শনিবার, ৮ জুন, ২০২৪ ০০:০০ টা

ছয় প্রভাবশালীর দখলে ৭৫ কোটি টাকার সরকারি সম্পদ

শহীদ শংকুর ম্যুরাল স্থাপনের ১ কোটি ৯ লাখ টাকা ফেরত যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

নগরীর প্রাণকেন্দ্র বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে দেড় একরের বেশি মূল্যবান জমি ছয় প্রভাবশালীর দখলে রয়েছে। যার বর্তমান বাজার মূল্য ৭৫ কোটি টাকার উপরে। রংপুর নগরীর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে ১৯৭১ সালের ৩ মার্চ রংপুরের প্রথম শহীদ শংকুর ম্যুরাল নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ড ১ কোটি ৯ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। ম্যুরাল নির্মাণের পাশাপাশি ওই এলাকায় সৌন্দর্য বর্ধনের জন্য ওই প্রকল্প গ্রহণ করা হয়েছিল। কিন্তু  পানি উন্নয়ন বোর্ডের ওই জায়গা ৬ দখলদার আদালতে মামলা করায়  ম্যুরাল নির্মাণের প্রকল্প ভেস্তে গেছে। চলতি মাসে ওই টাকা ফেরত যাবে।

পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা গেছে, নগরীর প্রাণকেন্দ্র বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে দেড় একরের বেশি মূল্যবান জমি ছয় প্রভাবশালীর দখলে রয়েছে। প্রভাবশালীদের মধ্যে একজন জনপ্রতিনিধিও রয়েছেন। ওই জমি নিয়ে উচ্চ আদালতে ৫টি এবং নিম্ন আদালতে একটি মামলা চলমান থাকায় দখলে থাকা ওই জমি উদ্ধার করা সম্ভব হচ্ছে না। বর্তমানে ওই জমির বাজার মূল্য ৭৫ কোটি টাকার ওপরে বলে স্থানীয়দের দাবি। ওই জমির মধ্যে ১৫ শতক জমিতে পানি উন্নয়ন বোর্ড স্বাধীনতা যুদ্ধের প্রথম শহীদ কিশোর শংকুর স্মৃতি ধরে রাখতে একটি ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত নেয়। এজন্য বরাদ্দ আসে ১ কোটি ৯ লাখ টাকা। কিন্তু জমি নিয়ে জটিলতার কারণে ওই স্থানে ম্যুরাল নির্মাণ করা সম্ভব হচ্ছে না বলে বরাদ্দের টাকা ফেরত যাচ্ছে। টাকা ফেরত যাওয়ায় নগরবাসির মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, প্রকল্প অনুমোদন হয়েছে, বাজেট এসেছে, টেন্ডার হয়েছে,  ঠিকাদার নিয়োগ হয়েছে। অথচ কাজ শুরু করা হয়নি। টাকা ফেরত যাবে এখন। এটি হতে দেওয়া হবে না। ম্যুরাল নির্মাণ এবং  সৌন্দর্যবর্ধন হলে স্থানটি বিশ্ববিদ্যালয় তথা রংপুরবাসীর ঘোরাঘুরির খুব আকর্ষণীয় জায়গা হবে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, জমি নিয়ে আইনী জটিলতায় বরাদ্দের টাকা ফেরত দিতে হচ্ছে।  দখলদাররা আদালতে মামলা করায় জমি  উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

সর্বশেষ খবর