রবিবার, ৯ জুন, ২০২৪ ০০:০০ টা
উপজেলা নির্বাচন

চলছেই হামলা সংঘাত

স্থগিত ১৯ উপজেলায় আজ ভোট

প্রতিদিন ডেস্ক

চলছেই হামলা সংঘাত

রাঙামাটিতে সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ

দেশের ১৯টি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা নির্বাচন স্থগিত করেছে কমিশন। ২০ উপজেলায় আজ ভোট হওয়ার কথা থাকলেও একটি স্থগিত থাকায় ১৯ উপজেলায় ভোট হবে।

এদিকে বাঘাইছড়ি উপজেলায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে গতকাল সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ কর্মসূচি পালন করছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। ভোর ৬টা থেকে সড়ক অবরোধ সফল করতে মাঠে নামেন ইউপিডিএফ কর্মীরা। পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ইউপি সদস্যসহ চারজন আহত হয়েছেন। শুক্রবার রাত ১০টার দিকে মির্জাগঞ্জ ইউনিয়নের কলাগাছিয়া এলাকায় এ ঘটনা ঘটে।  

খুলনায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় বাড়ছে উদ্বেগ। এসব সহিংসতায় তিন দিনে আহত হয়েছেন ৪৭ জন।

খুলনা প্রেস ক্লাবে গতকাল সংবাদ সম্মেলনে এক পরাজিত চেয়ারম্যান প্রার্থী বিভিন্ন স্থানে তার কর্মী-সমর্থকদের ওপর হামলা, শ্লীলতাহানি ও ব্যবসাপ্রতিষ্ঠানে চাঁদাবাজি, ভাঙচুরের অভিযোগ করে প্রতিকারের আহ্বান জানিয়েছেন। নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত হয়ে যাওয়া ১৯টি উপজেলা ভোটের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ভোটের এলাকায় টহলে র‌্যাব, বিজিবি, পুলিশসহ অন্য বাহিনীর সদস্যরাও।

নির্বাচনি আচরণবিধি প্রতিপালনে মাঠে নিয়োজিত রয়েছেন প্রতি তিন ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। আর নির্বাচনি অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচার পরিচালনায় নিয়োজিত রয়েছেন ১৯ বিচারিক ম্যাজিস্ট্রেট।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন, বাগেরহাট জেলার শরণখোলা, মোড়েলগঞ্জ, মোংলা; খুলনা জেলার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া; বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া; পটুয়াখালী জেলার সদর, মির্জাগঞ্জ, দুমকি; ভোলার লালমোহন, তজুমদ্দিন; ঝালকাঠির রাজাপুর, কাঁঠালিয়া; বরগুনার বামনা, পাথরঘাটা ও নেত্রকোনার খালিয়াজুরী উপজেলায় নির্বাচন হবে ব্যালট পেপারে। আর পিরোজপুরের মঠবাড়িয়ায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে চেয়ারম্যান পদে ১১৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৩২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ৩০ লাখ ৪৬ হাজার ৮৮ জন ভোটার ১ হাজার ১৮১ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। গত ৮ মে থেকে ধাপে ধাপে দেশের উপজেলাগুলোতে ভোট গ্রহণ করছে নির্বাচন কমিশন। আজ সেই নির্বাচন শেষ হচ্ছে। তবে কয়েকটি উপজেলায় মেয়াদপূর্তি না হওয়ায় নির্বাচন পরে হবে।

রাঙামাটি : রক্তপাতের আশঙ্কায় শেষ মুহূর্ত্বে আবারও রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে ইসি। শনিবার দুপুর সাড়ে ১২টায় রাঙামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. মনির হোসেন এ তথ্য নিশ্চিত করেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ২৯ মে স্থগিত হওয়া রাঙামাটি বাঘাইছড়ি উপজেলা পরিষদের নির্বাচন রবিবার অর্থাৎ ৯ জুন (আজ) হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনের আগের দিন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট  ইউপিডিএফের অবরোধ আর হুমকির কারণে আবারও সিদ্ধান্ত পরির্বতন করল নির্বাচন কমিশন। তাই উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে রাঙামাটিতে।

অন্যদিকে, রাঙামাটির  বাঘাইছড়ি উপজেলা নির্বাচন ঘিরে মুখোমুখি অবস্থানে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির একাংশ এম এন লারমা গ্রুপের সংস্কারপন্থি। নির্বাচনে বাঘাইছড়ি উপজেলা পরিষদের আসন ধরে রাখতে মরিয়া এ দুই আঞ্চলিক সশস্ত্র গ্রুপ। তাই নির্বাচনের আগেই একে অপরকে চ্যালেঞ্জ ছুড়ে কঠোর অবস্থানে দুই গ্রুপের নির্বাচনের প্রার্থীরা।  এদিকে ইউপিডিএফের সড়ক অবরোধের কারণে রাঙামাটি-বাঘাইছড়ি ও সাজেক-খাগড়াছড়ি সড়কে চলাচল করেনি কোনো যানবাহন। বাঘাইছড়ি-বাঘাইহাট এলাকায় টায়ার জ্বালিয়ে সড়কে বিক্ষোভ করতে দেখা যায় ইউপিডিএফ নারী ও পুরুষ কর্মীদের। এ সময় খাগড়াছড়ি ও বাঘাইছড়ি সড়কে দীর্ঘ হয় যানজট।  এ সময় বাঘাইছড়ির মারিশ্যা দিঘীনালা সড়কের ৭ কিলোমিটার নামক স্থানে মো. নুরুল আলমের মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেয় ইউপিডিএফ কর্মীরা। এ সময় চালক পালিয়ে প্রাণ রক্ষা করেন।

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব বিপুল চাকমা বলেন, ইউপিডিএফের সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী অলিভ চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমিতা চাকমার এজেন্টদের হুমকি দিয়েছে সশস্ত্র সন্ত্রাসীরা। প্রশাসন এসব সন্ত্রাসীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে না।

রাঙামাটি জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ বলেন,  নাশকতাকারীর বিরুদ্ধে কঠোর অবস্থানে আছে পুলিশ।

পটুয়াখালী : পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ইউপি সদস্যসহ চারজন আহত হয়েছেন। শুক্রবার রাত ১০টার দিকে মির্জাগঞ্জ ইউনিয়নের কলাগাছিয়া এলাকায় এ ঘটনা ঘটে। ঘোড়া প্রতীকের প্রার্থী জহিরুল ইসলাম জুয়েল ও কাপ-পিরিচ প্রতীকের প্রার্থী খান মো. আবু বকর সিদ্দিকীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন অন্তত চারজন। এ ঘটনার পর আচরণবিধি লঙ্ঘনের অধরাধে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জহিরুল ইসলাম জুয়েলকে ২৫ হাজার টাকা জরিমানা এবং ঘটনাস্থল থেকে ১৫টি মোটরসাইকেল জব্দ করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট মির্জাগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল হাই।

আহতরা হলেন- মির্জাগঞ্জ ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. সরোয়ার হোসেন, মো. রতন গোলদার ও সোহাগ মৃধা, আদনান হোসেন শাওন। আহতদের মির্জাগঞ্জ উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে গুরুতর আহত মো. সরোয়ার হোসেনকে আজ শনিবার সকালে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

খুলনা : খুলনার বিভিন্ন উপজেলায় নির্বাচন পরবর্তী সহিংসতায় উদ্বেগ ছড়াচ্ছে। গত তিন দিনে প্রতিপক্ষের হামলায় রূপসার শ্রীফলতলা, আইচগাতি, ঘাটভোগ ও টিএস বাহিরদিয়ায় কমপক্ষে ৩৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে ২৭ জনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া ডুমুরিয়া উপজেলায় শাহপুর বাজারের কাছে প্রচার মিছিলে হামলায় আরও ১২ জন আহত হন। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গতকাল খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে রূপসা উপজেলার পরাজিত চেয়ারম্যান প্রার্থী সাবেক অধ্যক্ষ সরদার ফেরদৌস আহম্মেদ জানান, নির্বাচনে ফলাফল ঘোষণার পর থেকে বিভিন্ন স্থানে তার কর্মী-সমর্থকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ছাড়া শ্লীলতাহানি ও ব্যবসাপ্রতিষ্ঠানে চাঁদাবাজি, ভাঙচুর করা হয়। তিনি বলেন, ৫ জুন রাতে ৫ নম্বর দেয়াড়া অগ্রদূত মাঠে শাওন ও শামীমকে কুপিয়ে জখম করা হয়। এরপর দুর্জনীমহল এলাকায় হুমাই শেখ ও মনিরুল শেখ, সামন্তসেনা গ্রামের হোসেন আলী, হাবিব শেখ, আবদুল মজিদ, মোকছেদ আলী ও সালাউদ্দিন পিন্টুকে কুপিয়ে জখম করা হয়েছে। আইচগাতী ইউনিয়নের চেয়ারম্যান বাবুলের বাড়ি ভাঙচুর করা হয়। ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন অনেকেই। হামলা ভাঙচুরের কথা উল্লেখ করে তিনি রূপসার গ্রামগুলোতে পুলিশ মোতায়েন ও হামলাকারীদের গ্রেফতারের দাবি জানিয়েছেন। কিন্তু পুলিশের কোনো ভূমিকা দৃশ্যমান হয়নি।

সর্বশেষ খবর