রবিবার, ৯ জুন, ২০২৪ ০০:০০ টা

দেশে ঘাটতি নেই কোরবানির পশু

নিজস্ব প্রতিবেদক

দেশে ঘাটতি নেই কোরবানির পশু

আগামী ১৭ জুন ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর হাটগুলোতে আসতে শুরু করেছে কোরবানির পশু। ইতোমধ্যে ইজারা হওয়া সব হাটে দেশের বিভিন্ন জেলা থেকে গরু নিয়ে এসেছেন ব্যাপারীরা। যদিও ঈদের দিনসহ পাঁচ দিন আগে অর্থাৎ ১৩ জুন থেকে আনুষ্ঠানিকভাবে ঢাকা দুই সিটি করপোরেশনের হাটে কেনাবেচা শুরু হওয়ার কথা। কিন্তু এবার বেশ আগেই হাটগুলোয় চলে এসেছে কোরবানির পশু। এবার দেশে কোরবানির পশুর ঘাটতি নেই বলে দাবি করছেন খামারিরা।

গতকাল রাজধানীর বসিলা, উত্তরা দিয়াবাড়ী, ভাটারা সাঈদ নগর ও খিলগাঁওয়ের মেরাদিয়া পশুর হাট সরেজমিন ঘুরে দেখা গেছে, ইজারা হওয়া হাটের জায়গাগুলো প্রস্তুতির কাজ প্রায় শেষ। হাটে নির্ধারিত জায়গাগুলো ব্যাপারীদের নিজেদের মতো করে গুছিয়ে নিতে দেখা গেছে। হাটের ভিতরে গরু বাঁধার জন্য বাঁশ, পলিথিন ও ত্রিপল দিয়ে শেড তৈরি করা হচ্ছে। হাটে ট্রাক প্রবেশ করলেই ব্যাপারীরা নির্ধারিত জায়গাগুলোতে নিজ নিজ পশু এনে বেঁধে রাখছেন। পশুর হাট সংলগ্ন মেইন রোডে বড় বড় গেট করা হয়েছে। গেটগুলোতে চলছে আলোকসজ্জার কাজ। এসব পশুর হাট সাজাতে সাধারণ শ্রমিকের পাশাপাশি ইজারাদার বা পরিচালনায় দায়িত্বপ্রাপ্তরাও ব্যস্ত সময় পার করছেন। তবে হাটের প্রস্তুতি পুুরোপুরি শেষ না হলেও বৃহস্পতিবার থেকে সিটি করপোরেশনের ইজারা হওয়া হাটগুলোতে পশু আসতে শুরু হয়। কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, নাটোর, মেহেরপুর, সিরাজগঞ্জ ও বগুড়া থেকে কোরবানির পশু আসে। এবারও বিদেশ থেকে পশু আমদানির কোনো প্রয়োজন নেই বিধায় হাটগুলোতে উঠছে দেশের উৎপাদিত গবাদিপশু। এসব পশুর মধ্যে অধিকাংশই দেশীয় গরু। হাটগুলোয় এখন পর্যন্ত ছাগল নেই বললেই চলে।  পশু ব্যাপারীরা বলছেন, আবহাওয়া খারাপ হওয়ার কারণে পশু নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। এ কারণে ক্রেতার সমাগমও কম। হাট আনুষ্ঠানিকভাবে চালু হলে বেচা-বিক্রি বাড়বে। তবে ক্রেতারা বলছেন, গতবারের চেয়ে এবার পশুর দাম একটু বেশি চাচ্ছেন ব্যাপারীরা। গোখাদ্যের দাম বাড়ায় পশুর দাম এবার কিছুটা বাড়তি চাওয়া হচ্ছে। সাঈদ নগর পশুর হাটে দেখা যায়, হাটের অধিকাংশ স্থানে বাঁশের খুঁটিতে গরু বেঁধে রাখতে দেখা গেছে। রবিবার ও সোমবারের মধ্যে হাট কানায় কানায় পরিপূর্ণ হয়ে যাবে আশা ইজারাদারদের।  পাবনার রুবেল জানান, তিনি দেশি ১০ গরু নিয়ে এসেছেন।

 প্রথম দিকে ক্রেতা ভালো পাওয়া যায়। দাম যা চাওয়া যায় তাই মিলে। এ ছাড়া হাটে দেরিতে এলে জায়গা পাওয়া কঠিন হয়। আগে আসায় গরুর যত্ন করা যায়। আর সুন্দর করে থাকার জায়গাও করে নেওয়া যায়। এসব ভেবে তিনি আগাম এসেছেন।

সর্বশেষ খবর