রবিবার, ৯ জুন, ২০২৪ ০০:০০ টা

জাতিসংঘের দুই সংস্থার নেতৃত্বে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ও যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জাতিসংঘের গুরুত্বপূর্ণ অঙ্গ অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) নির্বাচনে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। একই অঞ্চল থেকে সৌদি আরব, শ্রীলঙ্কা ও উজবেকিস্তান নির্বাচিত হয়েছে। গত শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের সভাকক্ষে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ ছাড়া বিনা প্রতিদ্বন্দিতায় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্নিং বডির সদস্যও নির্বাচিত হয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিসের সভাপতিত্বে গোপন ব্যালটের মাধ্যমে ইকোসকের ২০২৫-২৭ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশ ১৮৯ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে জয়লাভ করে। ২০২৫ সালের জানুয়ারি মাস থেকে তিন বছর বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।

নির্বাচনে উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকরা বলেন, বাংলাদেশের উন্নয়ন-সফলতার বৈশ্বিক স্বীকৃতির অংশ এ বিজয়। এ নির্বাচনের মাধ্যমে শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বের প্রতি বিশ্বসংস্থার অকুণ্ঠ সমর্থনের বহিঃপ্রকাশ ঘটেছে।

বিজয় বার্তায় জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত বলেন, এ বিজয় বাংলাদেশের অব্যাহত উন্নয়নের স্বীকৃতি এবং বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা ও বিশ্বাসের বহিঃপ্রকাশ। ইকোসকের সদস্যপদ আমাদের স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে অবাধ ও টেকসই উত্তরণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  এদিকে গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় ১১২তম আন্তর্জাতিক শ্রম সম্মেলনে অনুষ্ঠিত আইএলওর গভর্নিং বডির নির্বাচনে বাংলাদেশ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। এর ফলে সংস্থাটির নীতিনির্ধারণ ও পরিচালনায় কার্যকর অবদান রাখা এবং সংস্থাটির ত্রিপক্ষীয় অংশীদারদের সঙ্গে সম্পর্ক জোরদার করার সুযোগ পাবে বাংলাদেশ।

সর্বশেষ খবর