সোমবার, ১০ জুন, ২০২৪ ০০:০০ টা
উপজেলা নির্বাচন

সংঘর্ষ পাল্টাপাল্টি হামলা

ফলাফলে জয়জয়কার আওয়ামী লীগ নেতাদের

নিজস্ব প্রতিবেদক

সংঘর্ষ পাল্টাপাল্টি হামলা

পাল্টাপাল্টি হামলা এবং অপ্রীতিকর ঘটনার মধ্য দিয়ে গতকাল পঞ্চম ধাপে ১৯টি উপজেলায় ভোট সম্পন্ন হয়েছে। এর মধ্যে ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়ায় পাল্টাপাল্টি হামলায় নয়জন আহত হয়েছেন। ইসি জানিয়েছে, কিছু কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে গতকাল পর্যন্ত ৪৬৯টিতে নির্বাচন সম্পন্ন হয়েছে। পঞ্চম ধাপের ভোটে গ্রেফতার হয়েছে ছয়জন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর।

ঝালকাঠি :  ঝালকাঠির রাজাপুরে বিচ্ছিন্ন সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। গতকাল সন্ধ্যায় উপজেলার গাজীরহাট ও ফুলহার গ্রামে এসব সংঘর্ষের ঘটনা ঘটে। এ ছাড়াও কাঁঠালিয়ার আওড়াবুনিয়া এলাকায় সংঘর্ষে  বেশ কয়েকজন আহত হয়েছেন।

 জানা গেছে, উপজেলার পুটিয়াখালী গ্রামের গাজীরহাট এলাকায় মাইক প্রতীকের সমর্থকদের হামলায় এমদাদুল হক ও আ. সালাম আহত হয়েছেন। আহতরা রাজাপুর হাসপাতালে চিকিৎসাধীন।

এমদাদুল হক অভিযোগ করে বলেন, নির্বাচনে প্রার্থীর এজেন্ট হয়ে কেন্দ্রের মধ্যে ছিলাম। আমার চার বোন ছিল আমাদের বাড়িতে। ভোট গ্রহণ শেষে বাড়ি থেকে সংবাদ আসে বাড়িতে হামলা করা হয়েছে। দৌড়ে বাড়ি যাওয়ার পথেই ওরা (প্রতিপক্ষ) আমার গতিরোধ করে মারধর করে। ওরা ছিল ১৫ জন, আর আমি একা; কিছু করতে পারিনি। আমাকে উদ্ধার করতে এলে আ. সালামকেও মারধর করে। স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে বোনরা আমাকে দেখতে আসে। আমাকে আক্রমণ করার আগে বোনদের মারধর করে বাড়ির মালামাল লুটপাট করেছে প্রতিপক্ষ সন্ত্রাসীরা।

অপরদিকে রাজাপুর সদর ইউনিয়নের ফুলহার মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গ্রহণ শেষে ব্যালট বাক্স নিয়ে উপজেলায় যাওয়ার পথে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। স্থানীয়রা ভোট গ্রহণকারী কর্তৃপক্ষকে অবরুদ্ধ করে রাখে। পরিস্থিতি নিয়েন্ত্রণে পুলিশ ফাঁকা গুলি করলেও তাতে অবস্থার কোনো উন্নতি না হলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে র‌্যাব, অতিরিক্ত পুলিশ ও বিজিবি ঘটনাস্থল থেকে ব্যালট বাক্স ও ভোট গ্রহণকারী কর্তৃপক্ষকে উদ্ধার করে নিয়ে আসে। এ সময় দৌড়াদৌড়ি হুড়োহুড়িতে অন্তত ১০ জন আহত হন। কাঁঠালিয়ার আওড়াবুনিয়া এলাকায় নির্বাচনি প্রতিপক্ষের হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এর মধ্যে রফিকুল ইসলাম লালন ও রুবেল হাওলাদার রাজাপুর হাসপাতালে চিকিৎসাধীন।

রাজাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আতাউর রহমান জানান, অপ্রীতিকর পরিস্থিতির খবর পেয়ে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ পাঠানো হয়েছে। ব্যালট বাক্স উদ্ধার করে পরিস্থিতির সার্বিক নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি।

বরগুনা : বরগুনার পাথরঘাটা উপজেলা পরিষদ নির্বাচনে একটি ভোট কেন্দ্রে ভোটারদের চেয়ারম্যান পদের ব্যালট না দেওয়ায় ওই কেন্দ্রে দায়িত্বরত সহকারী প্রিসাইডিং অফিসারকে সাত দিনের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া দায়িত্বে অবহেলার অভিযোগে ওই কেন্দ্রের দুই পোলিং অফিসারকে আটক করা হয়। পরে তাদের কাছ থেকে মুচলেকা নেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার আমড়াতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের একটি পুরুষ বুথে এ ঘটনা ঘটে। ওই তিনজন ওই বুথে ভোট গ্রহণের দায়িত্বে ছিলেন।

বাগেরহাট : বাগেরহাটের মোড়েলগঞ্জ ও শরণখোলায় কোনো অপ্রতিকর ঘটনা না ঘটলেও মোংলা উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালনরত এক আনসার সদস্যকে মারধরের অপরাধে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর কর্মী শাকিল শেখকে ছয় মাসের সশ্রম কারাদ  দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী প্রার্থীর হামলার শিকার হয়েও পুলিশের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন বলে অভিযোগ করেছেন ভিকটিম পরাজিত প্রার্থী এবং তার স্বজনরা।

চেয়ারম্যান হলেন যারা : বাগেরহাটের মোংলায় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু তাহের হাওলাদার তৃতীয় বারের মতো নির্বাচিত হয়েছেন। শরণখোলায় বিজয়ী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি রায়হান উদ্দিন আকন শান্ত। এ ছাড়া মোরেলগঞ্জে জয় পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী খান।

বরগুনার পাথরঘাটায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এনামুল ইসলাম। বামনায় বিজয়ী হয়েছেন মিজানুর রহমান মিজান।

ঝালকাঠির রাজাপুরে উপজেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি মিলন মাহমুদ বাচ্চু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। কাঁঠালিয়া নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান এমাদুল হক মনির। পটুয়াখালী সদর উপজেলায় জেলা যুবলীগ সদস্য রেজাউল করিম সোয়েব, মির্জাগঞ্জে বর্তমান চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক খান মো. আবু বকর সিদ্দিকী বিজয়ী হয়েছেন। এ ছাড়া দুমকিতে ইউরোপের মাল্টা শাখা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কাওসার আমীন হাওলাদার নির্বাচিত হয়েছেন। বরিশালের গৌরনদী উপজেলায় পৌর আওয়ামী লীগের সভাপতি মনির হোসেন মিয়া এবং আগৈলঝাড়ায় আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক যতীন্দ্র নাথ মিস্ত্রি বিজয়ী হয়েছেন। 

ভোলার লালমোহনে উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক (বহিষ্কৃত) বর্তমানে আওয়ামী লীগের সমর্থক আক্তারুজ্জামান টিটব নির্বাচিত হয়েছেন। তজুমদ্দিনে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান জয় পেয়েছেন।

খুলনার কয়রা জি এম মহসীন রেজা নির্বাচিত হয়েছেন। তিনি উপজেলা আওয়ামী লীগ সভাপতি। পাইকগাছায় জয় পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস। ডুমুরিয়ায় বিজয়ী হয়েছেন গাজী এজাজ আহমেদ। তিনি জেলা আওয়ামী লীগ সদস্য।

সর্বশেষ খবর