সোমবার, ১০ জুন, ২০২৪ ০০:০০ টা

বিজিপি ও সেনা হস্তান্তর, ফিরল বাংলাদেশিরা

কক্সবাজার প্রতিনিধি

চলমান সংঘর্ষে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১৩৪ বিজিপি ও সেনা সদস্যকে হস্তান্তর করেছে বাংলাদেশ। পাশাপাশি মিয়ানমারে বিভিন্ন সময়ে কারাভোগ করা ৪৫ জন বাংলাদেশিকেও ফেরত পাঠিয়েছে মিয়ানমার। গতকাল সকালে কক্সবাজার শহরের নুনিয়াছড়া বিআইডব্লিউটিএ জেটি ঘাটে এই প্রক্রিয়া সম্পন্ন হয়। এ সময় উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে সকাল ৭টার দিকে ১৩৪ বিজিপি ও সেনা সদস্যকে বিজিবির নিরাপত্তায় চারটি বাসে করে বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে আসা হয়। পরে সকাল ১০টার দিকে দীর্ঘ কারাভোগ শেষে মিয়ানমারের কারাগার থেকে বাংলাদেশে ফিরে আসে ৪৫ জন বাংলাদেশি। মিয়ানমার নৌবাহিনীর জাহাজ থেকে বাংলাদেশি জাহাজযোগে তাদের ফিরিয়ে আনা হয়।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকদের এবং মিয়ানমারের কারাভোগ করা বাংলাদেশিদের হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এর আগে ২৫ এপ্রিল দ্বিতীয় দফায় বাংলাদেশে আশ্রয় নেওয়া ২৮৮ বিজিপি ও সেনাসদস্য মিয়ানমারে ফেরত দিয়েছিল। সেবারে মিয়ানমার থেকে কারাভোগ শেষে দেশে ফেরেন ১৭৩ জন বাংলাদেশি। তারও আগে ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে আশ্রয় নেওয়া ৩৩০ জন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও কাস্টমস কর্মকর্তাকে মিয়ানমারে ফেরত পাঠায় বাংলাদেশ।

সর্বশেষ খবর