সোমবার, ১০ জুন, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

সন্তানদের বিক্রি দম্পতির, উদ্ধার পিবিআইয়ের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে এক অভিযানে পাঁচ মাস বয়সী দুই শিশুকে উদ্ধার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এসব শিশুকে জন্মের পর বিক্রি করে দিয়েছিলেন তাদের বাবা-মা। পরে তাদের বাবা-মায়ের মধ্যে টাকা ভাগাভাগি নিয়ে বনিবনা না হওয়ায় মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে মামলা করেন শিশুদের মা।

শনিবার (৮ জুন) চট্টগ্রামের  রাঙ্গুনিয়া থানার রাজানগর ও বায়েজিদ বোস্তামী থানার অক্সিজেন এলাকায় অভিযান চালিয়ে ওই দুই শিশুকে উদ্ধার করে পিবিআই। পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের এসপি নাইমা সুলতানা জানান, ‘ওই দুই শিশু যখন মায়ের গর্ভে ছিল তখনই স্বামী-স্ত্রী মিলে অনাগত সন্তানকে বিক্রির সিদ্ধান্ত নেন। পরে আলট্রাসনোগ্রাম করে জানতে পারেন যজম সন্তান। জন্মদানের পরই ছেলে সন্তানকে ৩ লাখ, আর কন্যা সন্তানকে ১ লাখ টাকায় বিক্রি করে দেন তারা।’

চট্টগ্রাম মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে মামলার অভিযোগে বলা হয়, চলতি বছরের ৩ জানুয়ারি নগরীর পাঁচলাইশ থানা এলাকার পলি হাসপাতালে এক নারীর যমজ সন্তান হয়। জন্মের পর চিকিৎসক ও স্বামীর সহযোগিতায় ওই নারী নিজের সন্তানদের (এক ছেলে ও এক মেয়ে) টাকার বিনিময়ে অজ্ঞাতনামা নারীর হাতে তুলে দেন। এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানতে চাইলে নবজাতক দুটি অসুস্থ থাকায় অন্য হাসাপাতালে পাঠানো হয়েছে বলে জানানো হয়।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মো. শাহেদুল্লাহ বলেন, নবজাতক দুটির জন্মের পর স্বামী-স্ত্রী মিলে স্ট্যাম্প করে তাদের বিক্রি করে দেন। কিছুদিন পর সন্তান বিক্রির টাকা থেকে স্বামী ৫ হাজার টাকা দাবি করলে স্ত্রী দিতে অস্বীকৃতি জানান। এ কারণে বাসায় গিয়ে স্ত্রীকে মারধর করেন স্বামী। পরে স্ত্রীর কাছ থেকে সন্তান বিক্রির ১ লাখ ৫০ হাজার টাকা ছিনিয়ে নিয়ে যান স্বামী। এ ঘটনায় স্ত্রী ক্ষিপ্ত হয়ে মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে মামলা করেন। তদন্ত কর্মকর্তা জানান, শনিবার যজম দুই শিশুকে উদ্ধারের পর গতকাল চট্টগ্রাম মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে হাজির করা হলে চট্টগ্রামের ভিকটিম সাপোর্ট সেন্টারে দুই শিশুকে রাখার নির্দেশ দেন ট্রাইব্যুনাল। সোমবার (আজ) এই মামলার আবারও শুনানি হবে।

সর্বশেষ খবর