সোমবার, ১০ জুন, ২০২৪ ০০:০০ টা

হাট কাঁপাচ্ছে ৩২ মণের সম্রাট

দিনাজপুর প্রতিনিধি

হাট কাঁপাচ্ছে ৩২ মণের সম্রাট

আসন্ন ঈদুল আজহার জন্য কোরবানির হাট কাঁপাছে ৯ ফুট দৈর্ঘ্য ৬ ফুট উচ্চতার সাদা-কালো ছিট রঙের সুঠাম স্বাস্থ্যের এক ষাঁড়। ওর নাম দেওয়া হয়েছে ‘সম্রাট’। ওজন ৩২ মণ। ষাঁড়টি বাড়ি থেকে বের করতে চার-পাঁচজন মানুষকে হিমশিম খেতে হয়। হাটে আনা-নেওয়াও করা কষ্টকর। এমনিতে ষাঁড়টির স্বভাব শান্ত প্রকৃতির হলেও মাঝেমধ্যে চড়াও হয়ে ওঠে। তাই বাড়ি থেকেই ‘সম্রাট’কে বিক্রির চেষ্টা করা হচ্ছে। বিশাল আকৃতির ‘হলেস্টাইন ফ্রিজিয়ান’ জাতের এই ষাঁড়টি দেখার জন্য প্রতিদিন ওই বাড়িতে ভিড় করছেন মানুষ। ষাঁড়টির মালিক মো. আনিসুল হক আশা করছেন সম্রাটকে ১৫ লাখ টাকায় বিক্রি করবেন।

ষাঁড়টির মালিক জানান, নিজ বাড়িতে দেশি পদ্ধতিতে প্রাকৃতিক খাবারে লালনপালন করছেন। তিনি জেলার চিরিরবন্দর উপজেলার সাতনালা ইউপির জোত সাতনালা গ্রামের ডাঙ্গাপাড়ার বাসিন্দা। প্রায় সাড়ে তিন বছর আগে নিজের খামারে ফ্রিজিয়ান জাতের গাভি থেকে জন্ম নেয় ‘সম্রাট’। এরপর থেকে দেশি পদ্ধতিতে লালনপালন করেছেন ষাঁড়টি। প্রতিদিন সম্রাটের প্রতিপালনে খরচ হয় অন্তত ৮০০-৯০০ টাকা।

আনিসুল হক জানান, ষাঁড়টির প্রাকৃতিক খাদ্য তালিকায় রয়েছে খড়, ঘাস, ছোলা, মসুর ডাল ও ভুসি, ভুট্টার আটা, চোপড়, খুদের ভাত, খৈল, ধানের গুঁড়া ও চিটাগুড় ইত্যাদি। সম্রাটের থাকার স্থানে ২৪ ঘণ্টায় দুটি ইলেকট্রিক ফ্যান রয়েছে। যেদিন বিদ্যুৎ থাকে না সেদিন ঘন ঘন গোসল করাতে হয়। গড়ে প্রতিদিন তিন-চারবার গোসল করাতে হয় তাকে। ষাঁড়টি লালনপালনে স্থানীয় উপজেলা প্রাণিসম্পদ অফিসার মো. রায়হান প্রয়োজনীয় চিকিৎসাসহ বিভিন্ন পরামর্শ দিয়েছেন। এটি পশুসম্পদ অধিদফতরের ৭২৬ নম্বর প্রুভেন বুল সিমেনের হলেস্টাইন ফ্রিজিয়ান জাতের ষাঁড়। এ পর্যন্ত সম্রাটকে লালনপালন করতে অন্তত ৫-৬ লাখ টাকা খরচ হয়েছে বলেও জানান তিনি। আনিসুল আরও বলেন, এত বড় গরুর ক্রেতা সংকটে ভুগলেও ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ক্রেতারা এসে সম্রাটের দাম করছেন। মনমতো দাম না হওয়ায় অপেক্ষায় আছেন ভালো দামের।

সর্বশেষ খবর