বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

দুর্নীতির বিরুদ্ধে কঠোরতার দাবি সংসদে

শেয়ারবাজারে কালো টাকা সাদা করারও সুযোগ দাবি

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতির বিরুদ্ধে কঠোরতার দাবি সংসদে

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত প্রায় ৮ লাখ কোটি টাকার বাজেটকে গণমুখী, কল্যাণকর, নারী ও বিনিয়োগবান্ধব বাজেট বলে অভিহিত করেছেন সরকারি দলের এমপিরা। একই সঙ্গে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া ও কর খাতে বিভিন্ন সংস্কার প্রস্তাবও দিয়েছেন তারা। গতকাল জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব দাবি জানানো হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বিকাল ৪টায় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। আলোচনায় খেলাপি ঋণ আদায়ের ওপর অধিক জোর দেন সংসদ সদস্যরা। এ ছাড়া কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার বিষয়টিও বাজেট আলোচনায় উঠে আসে বার বার।

রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী বলেন, যারা ব্যাংক থেকে ঋণ নিয়ে টাকা দিচ্ছে না, পাচার করে দিচ্ছে, তাদের তালিকা করে টাকা আদায়ের ব্যবস্থা করা উচিত। যে কোনো মূল্যে মূল্যস্ফীতি কমিয়ে বাজেট বাস্তবায়ন করতে হবে। যারা ট্যাক্স দেয় না তাদের ট্যাক্সের আওতায় আনতে হবে। জামালপুর-১ আসনের সরকারদলীয় সংসদ সদস্য নূর মোহাম্মদ বলেন, অর্থমন্ত্রী তার প্রথম বাজেটের চ্যালেঞ্জ এমন সময়ে নিয়েছেন যখন দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি নিয়ে সর্বত্র আলোচনা। ঘাটতি বাজেট পূরণে সরকার ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার ঘোষণা দিয়েছে। এটা হলে বেসরকারি খাত ঝুঁকিতে পড়তে পারে। প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া নিয়ে সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে। অতীতেও এমন সুযোগ দেওয়া হয়েছে। কোনো ইতিবাচক ফলাফল দেখিনি। এবার ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ দেওয়া হয়েছে। অথচ, বৈধ করদাতাদের সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত কর দিতে হচ্ছে। এটা বৈষম্যমূলকই নয়, অনৈতিকও। তিনি বলেন, শেয়ারবাজারের খারাপ অবস্থা। এই খাতে কালো টাকা সাদা করার সুযোগ রাখতে পারেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটে নির্বাচনি ইশতেহারের অগ্রাধিকার বাস্তবায়ন ও চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী ভৌত সামাজিক ও প্রযুক্তিগত অবকাঠামো নির্মাণে জোর দেওয়া হয়েছে। এগুলো জরুরি। তবে সবার আগে আমাদের দুর্নীতি রুখতে হবে। দুর্নীতি এখন সবচেয়ে বেশি উচ্চারিত। এমন সব ব্যক্তির নাম আসছে যা সামগ্রিকভাবে আমাদের জন্য বিব্রতকর। কিছু রাজনীতিক, সরকারি কর্মকর্তা বিপুল পরিমাণ অপ্রদর্শিত অর্থের মালিক হয়ে যাচ্ছে। দুর্নীতির বিরুদ্ধে আমাদের দল ও সরকারের অবস্থান জিরো টলারেন্স।  যে কোনো উপায়ে দুর্নীতি রুখতে হবে। খুলনা-৩ আসনের সংসদ সদস্য এস এম কামাল হোসেন বলেন, এবারের বাজেট দেশের আরও উন্নয়নে সহায়ক হবে। শেখ হাসিনা প্রধানমন্ত্রী আছেন বলে আজ পদ্মা সেতু হয়েছে। টানেল হয়েছে। শেখের বেটি কারও কাছে মাথা নত করেন না।

জামালপুর-৫ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, ডলারের মূল্য বৃদ্ধিতে ঋণ পরিশোধে প্রচুর অর্থ খরচ হবে। তবে আমাদের রাজস্ব বাড়ছে। করের পরিধি বাড়ছে।  তিনি বাজেটকে গণমুখী, বিনিয়োগ ও কর্মসংস্থানবান্ধব বলে মন্তব্য করেন। নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম বলেন, রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো চালকদের থেকে ৩০ ভাগ টাকা কেটে রাখে। বিপুল পরিমাণ আয় করছে। তারা ব্যাংকের মাধ্যমে লেনদেন করে না। সরকারকে তারা ঠিকভাবে ট্যাক্স দেয় কিনা বিষয়টা দেখা দরকার। বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুন নাহার বলেন, সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাটসহ দেশের এই দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরবাড়ি নিশ্চিহ্ন হয়ে গেছে। মাছের ঘের ভেসে গেছে। এসব ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা দেওয়ার আহ্বান জানান তিনি। ময়মনসিংহ-৩ আসনের সংসদ সদস্য নিলুফার আনজুম নারীদের প্রজনন স্বাস্থ্য রক্ষায় স্যানিটারি ন্যাপকিনের মতো পণ্যে ভর্তুকি দেওয়ার আহ্বান জানান।

সব উপজেলায় স্টেডিয়াম হচ্ছে : ‘উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় দেশের প্রতিটি উপজেলায় একটি করে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ হচ্ছে বলে জানিয়েছে যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনে বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. মজিবর রহমানসহ বেশ কয়েকজন সংসদ সদস্যের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

দেশের ১১ ভাগ মানুষ আর্সেনিক ঝুঁকিতে : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের ১১ ভাগ মানুষ আর্সেনিক ঝুঁকিতে রয়েছে। আর্সেনিক ঝুঁকি কমাতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মাধ্যমে গ্রামাঞ্চলে বিভিন্ন প্রকল্পের আওতায় ২০২৫ সালের মধ্যে প্রায় ১০ লাখ ৬৫ হাজার আর্সেনিকমুক্ত পানির উৎস্য স্থাপন করা হবে। এতে আর্সেনিক ঝুঁকিতে থাকা মানুষের সংখ্যা ৫-৬ ভাগে নেমে আসবে। গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। রাজধানীতে মশার উৎপাত নিয়ে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মো. খসরু চৌধুরীর এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাবের কারণে ড্রোনের মাধ্যমে মশার প্রজননস্থল চিহ্নিত করে কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। ঢাকা ১৮ আসনটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন। ডেঙ্গু রোগ প্রতিরোধের লক্ষ্যে পূর্বের ন্যায় ২০২৪ সালেও ঢাকা উত্তর সিটি করপোরেশন বছরব্যাপী পরিকল্পনা গ্রহণ করেছে। এবার প্রধানমন্ত্রীর ট্রাস্টের উপবৃত্তি পাচ্ছে ৬০ লাখ ৭১ হাজার শিক্ষার্থী : প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে চলতি ২০২৩-২৪ অর্থবছরে ষষ্ঠ থেকে স্নাতক পর্যায়ে ৬০ লাখ ৭১ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হবে, যা বিগত অর্থবছরের তুলনায় ১ লাখ ৯ হাজার জন বেশি। টাকার অঙ্কে বাড়ছে প্রায় ২২৮ কোটি ৮ লাখ ৯৪ হাজার টাকা। চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

সর্বশেষ খবর