শুক্রবার, ১৪ জুন, ২০২৪ ০০:০০ টা

ওমানের শ্রমবাজার ঘিরে আশা

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শ্রমবাজার ওমান কয়েকটি ক্যাটাগরিতে বাংলাদেশি নাগরিকদের ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় শ্রমবাজারে এক ধরনের স্বস্তি এসেছে। গতকাল ঢাকায় নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার আলবুলুশিকে চিঠি লিখে কৃতজ্ঞতা জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। গত বুধবার ঢাকার ওমান দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা তোলার কথা জানিয়েছিলেন।

গতকাল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দফতর থেকে ওমান রাষ্ট্রদূতকে লেখা চিঠিতে বলা হয়েছে, ওমান কয়েকটি ক্যাটাগরিতে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা অব্যাহতির সিদ্ধান্তে আমি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশের জনগণের পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। এ গুরুত্বপূর্ণ পদক্ষেপটি অনেক বাংলাদেশি পরিবার এবং পেশাদারদের

ব্যাপকভাবে উপকৃত করবে। আর ওমান ও বাংলাদেশের উন্নয়নে তারা অবদান রাখার সুযোগ পাবে। প্রতিমন্ত্রী লিখেছেন, আমরা এ ভিসা আবেদনের সুষ্ঠু প্রক্রিয়াকরণ নিশ্চিত করতে রয়্যাল ওমান পুলিশ (আরওপি)-এর সঙ্গে সমন্বয় করায় দূতাবাসের প্রচেষ্টার প্রশংসা করছি। এ প্রক্রিয়া সহজ করার জন্য আপনার (রাষ্ট্রদূত) প্রতিশ্রুতি এবং ওয়ার্কার ভিসায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে আপনার আশ্বাস অত্যন্ত উৎসাহজনক। এর আগে ওমান দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছর অক্টোবরে আরোপিত বাংলাদেশি নাগরিকদের ভিসা নিষেধাজ্ঞা থেকে নির্দিষ্ট কিছু শ্রেণিকে অব্যাহতি প্রদান করছে ওমান সরকার। এসব ক্যাটাগরি হলো- ফ্যামিলি ভিসা, জিসিসি বা উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভিজিট ভিসা, ডাক্তার, প্রকৌশলী, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক, বিনিয়োগকারী, সব ধরনের অফিশিয়াল ভিসা এবং উচ্চ-আয়ের আর্থিক ক্ষমতাসম্পন্ন পর্যটক। এসব শ্রেণিভুক্ত আবেদনকারীর কাছ থেকে ভিসা আবেদন গ্রহণ করবে ও ভিসা ইস্যুর ব্যাপারে রয়্যাল ওমান পুলিশের সঙ্গে সমন্বয় করবে। আবেদনকৃত ভিসার পক্ষে আবেদনকারী তার যাবতীয় কাগজপত্র যথাযথ সত্যায়নপূর্বক যাচাই-বাছাইয়ের জন্য দূতাবাসে জমা দেবেন। ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রত্যেক আবেদনকারীর সরবরাহকৃত তথ্য যাচাই-বাছাইয়ের ওপর নির্ভর করে এক থেকে চার সপ্তাহ সময় নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভিসা নিষেধাজ্ঞার বিষয়টি নিছক একটি অরাজনৈতিক সিদ্ধান্ত যা কৌশলগত কারণে ওমানে বিদেশি শ্রম বাজার সমীক্ষা ও পর্যালোচনার চলমান প্রক্রিয়ার অংশ। বাংলাদেশ ও ওমান উভয় দেশের বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত চমৎকার। আর এ দুই দেশের বিচক্ষণ ও সুযোগ্য নেতৃত্বের হাত ধরে এ দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে ও বহুমাত্রিক ধারায় সম্প্রসারিত হচ্ছে।

সর্বশেষ খবর