শনিবার, ১৫ জুন, ২০২৪ ০০:০০ টা

কুয়াকাটা সৈকতে ১০ ফুট লম্বা মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কুয়াকাটা সৈকতে ১০ ফুট লম্বা মৃত ডলফিন

পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে ফের ভেসে উঠল মৃত একটি ডলফিন। এটি প্রায় ১০ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থ। এর শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। গতকাল সকালে সৈকতের জিরো-পয়েন্ট-সংলগ্ন পুবপাশে মৃত এ ডলফিনটিকে দেখতে পায় স্থানীয়রা। তাদের ধারণা, বেশ কিছুদিন আগে মারা গেছে এটি। মৃত ডলফিনটি জোয়ারের পানিতে কুয়াকাটা সৈকতে ভেসে আসে। বন বিভাগ ও ব্লু-গার্ডের সদস্যরা এটিকে উদ্ধার করে নিরাপদ স্থানে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করেছেন। এ ছাড়া বৃহস্পতিবার বিকালে কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রামে আন্ধারমানিক নদে ফারুক হোসেনের জালে আটকা পড়ে জীবিত একটি ডলফিন। এটিকে ওইদিন সন্ধ্যা ৬টার দিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সাগর মোহনায় অবমুক্ত করা হয়। এ ডলফিনটির দৈর্ঘ্য ৬ ফুট, প্রস্থ দেড় ফুট। সমুদ্র থেকে একের পর এক জীবিত কিংবা মৃত ডলফিন তীরে ভেসে আসায় উদ্বিগ্ন পরিবেশবিদ ও মৎস্য গবেষকরা।

জানা গেছে, আগে একাধিক মৃত প্রাণীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হলেও মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। তবে বিশেষজ্ঞ ও পরিবেশকর্মীদের ধারণা, আবাসস্থলের চরম বিপত্তি, জেলেদের জালে আটকে পড়া, ট্রলিং ফিশিং কিংবা জাহাজের সঙ্গে ধাক্কা খেয়ে এসব বিরল প্রজাতির সামুদ্রিক সম্পদ মারা যেতে পারে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ জলজ ও স্তন্যপায়ী প্রাণীর অস্তিত্ব হুমকির মুখে। একের পর এক মারা যাচ্ছে ডলফিন, শুশুক, কচ্ছপ। এ নিয়ে সার্বক্ষণিক কাজ করছেন বলে জানিয়েছেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার। তবে খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় তাদের সদস্যরা নিরাপদ স্থানে মৃত ডলফিনটিকে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করেছেন।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, যাতে দুর্গন্ধ না ছড়ায় এজন্য মৃত ডলফিনটিকে দ্রুত মাটিচাপা দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশ, ইকোফিশ-২-এর সহকারী গবেষক মো. বখতিয়ার রহমান বলেন, ধারণা করা হচ্ছে সমুদ্রে প্রতিকূল পরিবেশের কারণে ডলফিনগুলোর মৃত্যু হচ্ছে। তবে মৃত্যুর প্রকৃত কারণ উদ্ঘাটনে গবেষণা অব্যাহত রয়েছে।

সর্বশেষ খবর