শনিবার, ১৫ জুন, ২০২৪ ০০:০০ টা

যে কোনো সময় বিএনপির চার মহানগর কমিটি

নিজস্ব প্রতিবেদক

এবার ঘর গোছাতে ব্যস্ত হয়ে পড়েছে বিরোধী দল বিএনপি। এর অংশ হিসেবে প্রথমেই মূল দলের শাখা এবং অঙ্গসংগঠনগুলোকে ঢেলে সাজানোর কাজ শুরু করেছে। যেমন গত বৃহস্পতিবার মধ্যরাতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম এবং বরিশাল মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বিএনপির প্রভাবশালী যুব সংগঠন জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি এবং ঢাকা মহানগর ছাত্রদলের চার কমিটি বিলুপ্ত করা হয়েছে। আজ-কালের মধ্যেই চার মহানগর বিএনপিসহ যুবদলের কেন্দ্রীয়সহ ছাত্রদলের মহানগরীর নতুন কমিটি ঘোষণা করা হবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, কমিটি পুনর্গঠনের মাধ্যমে নতুন নেতৃত্বে নেতা-কর্মীদের চাঙা করে আবারও মাঠের আন্দোলনে গতি আনতে চায় দলটি। সব প্রস্তুতি শেষে নতুন করে বৃহত্তর আন্দোলনে নামার পরিকল্পনা রয়েছে তাদের। এর মধ্যে জনসম্পৃক্ত ইস্যুতে বেশকিছু কর্মসূচি ঘোষণা করা হবে। সে অনুযায়ী, মাসখানেক আগে থেকেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কেন্দ্র থেকে তৃণমূল মাঠপর্যায়ের নেতাদের সঙ্গে ভবিষ্যৎ করণীয় নিয়ে বৈঠক শুরু করেছেন। দলের কেন্দ্রীয় দফতরের একটি সূত্রে জানা গেছে, সাংগঠনিক কাজে দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে বৈঠক করে বিএনপির হাইকমান্ড বেশকিছু নির্দেশনা দিয়েছেন। নেতা-কর্মীদের আগের মতো উজ্জীবিত করতে রাজনৈতিক কর্মসূচির বাইরেও বিভিন্ন দলীয় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সারা দেশে ব্যাপকভাবে ১৫ দিনের কর্মসূচি পালন করছে দলটি। প্রতিষ্ঠাতার প্রয়াত ছেলে আরাফাত রহমান কোকোর স্মরণে দেশব্যাপী ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। বিএনপির দায়িত্বশীল নেতারা মনে করছেন, এসব কর্মসূচির মাধ্যমে নেতা-কর্মীরা মাঠে চাঙা হবেন। এ ছাড়া সামনে আরও বেশকিছু জনস্বার্থ-সংশ্লিষ্ট কর্মসূচি ঘোষণার প্রক্রিয়া চলছে।

জানা গেছে, আন্দোলনের সূতিকাগার রাজধানী ঢাকা মহানগরের মাঠপর্যায়ের নেতা-কর্মীদের আরও শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হয়েছে। দু-এক দিনের মধ্যেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হবে। এ ছাড়া মহানগর উত্তর-দক্ষিণের বিভিন্ন থানা ও ওয়ার্ডসহ অঞ্চলভিত্তিক প্রায় প্রতিদিনই সাংগঠনিক বৈঠক, কর্মিসভা, বর্ধিত সভা করা হচ্ছে। এ ছাড়াও সারা দেশে বিভাগভিত্তিক বিভিন্ন সাংগঠনিক জেলা কমিটি গঠনের প্রক্রিয়াও অব্যাহত রয়েছে। বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঢাকা বিভাগের প্রায় বেশির ভাগ জেলার কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। এর মধ্যে মুন্সীগঞ্জ ও নরসিংদী জেলা কমিটির গঠন প্রক্রিয়া শেষ পর্যায়ে। খুব শিগগিরই আন্দোলনে গতি আসবে ইনশা আল্লাহ। বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, আমাদের সাংগঠনিক কাজ চলমান। বিগত আন্দোলনে কার ভূমিকা কী, তার মূল্যায়নের ভিত্তিতে কমিটি গঠন করা হবে। সূত্র জানায়, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া বিভিন্ন ইউনিয়নে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করছেন। যেখানে দলীয় কোন্দল ও বিভেদ আছে তা মিটিয়ে ফেলার চেষ্টা করছেন। অন্যদিকে- অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর মধ্যে সাংগঠনিক সফর শুরু করেছে ছাত্রদল। পর্যায়ক্রমে কৃষক দল, যুবদল, মহিলা দলের নেতা-কর্মীরা জেলা সফর করার জন্য প্রস্তুতি নিচ্ছেন। অব্যাহত কর্মসূচির মাধ্যমে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাবে বিএনপি। দলের কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, গত বছরের ২৮ অক্টোবরের পর থেকে আন্দোলনে ক্ষতিগ্রস্ত নেতা-কর্মীদের খোঁজখবর ও আর্থিক সহায়তা প্রদানের জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান কয়েকটি টিম করে দিয়েছেন। তারা এখন প্রত্যেক জেলায় গিয়ে ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত নেতা-কর্মীদের পরিবারের খোঁজখবর নিচ্ছেন। সম্প্রতি ঘূর্ণিঝড় রিমালে বিধ্বস্ত এলাকায় যাচ্ছেন দলের ত্রাণ সহায়তা টিমের সদস্যরা। জাতীয়তাবাদী ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির জানান, ছাত্রদলের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটির কাজ প্রায় শেষ পর্যায়ে। বিএনপির হাইকমান্ড তারেক রহমান সায় দিলেই কমিটি ঘোষণা করা হবে। এ ছাড়া এরই মধ্যে ১৩টি জেলায় কর্মিসভা হয়েছে। ১১৮টি সাংগঠনিক জেলা সফরের সিদ্ধান্ত রয়েছে। এতে সংগঠন শক্তিশালী হবে এবং সামনের আন্দোলন আরও গতিশীল হবে।

বিএনপির চার মহানগর ও যুবদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা : বিএনপির চার মহানগর ও যুবদলের কেন্দ্রীয় কমিটিসহ জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা মহানগরীর চারটি কমিটি বৃহস্পতিবার মধ্যরাতে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিএনপির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের আহ্বায়ক কমিটি এবং চট্টগ্রাম মহানগর ও বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করা হয়েছে। ছাত্রদলের পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রদলের ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম শাখার কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু এবং সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম মুন্নার নেতৃত্বাধীন জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটিও বিলুপ্ত করা হয়। বিলুপ্ত কমিটিগুলোর নতুন কমিটি পরবর্তীতে ঘোষণা করা হবে।

সর্বশেষ খবর