শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে বিশ্বসংগীত দিবস উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

গতকাল ২১ জুন ছিল বিশ্বসংগীত দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপিত হয়েছে। এ উপলক্ষে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। ‘বিশ্ব জাগাও গানের সুরে, বিশ্ব দানব পালাক দূরে’ এ প্রতিপাদ্য নিয়ে গতকাল রাজধানীর কেন্দ্রীয় কচিকাঁচার মিলনায়তনে শুরু হয় এই উৎসব। আলোচনা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে সাজানো ছিল প্রথম দিনের আয়োজন। উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। আলোচক ছিলেন সুরকার শেখ সাদী খান। সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী মাহমুদ সেলিম। প্রধান অতিথি বলেন, শিক্ষার আনন্দ হলো সংগীত। সংগীতের মাধ্যমে মননশীলতার বিকাশ ঘটে।

টেলিভিশনে সংগীতের অনুষ্ঠান বর্তমানে খুব একটা দেখা যায় না। রবীন্দ্রনাথ ঠাকুরের মতো কাজী নজরুল ইসলামকে আমরা এখনো তুলে ধরতে পারিনি। সেই বিষয়টি নিয়েও আমরা কাজ করে যাচ্ছি। অনেকে গান লিখছে, গাইছে। কিন্তু আমাদের দেশে এখন ভালো সুরকারের অভাব। অনুষ্ঠানে সম্মাননা জানানো হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুজেয় শ্যামকে। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় নির্ঝরিণী একাডেমি, লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠন, রবিরশ্মি, অভ্যুদয়, গীতি শতদল, বাঁশুরিয়া ও বেনুকা। এর আগে অনুষ্ঠানের শুরুতেই এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। আজ একই মিলনায়তনে শেষ হবে দুই দিনের এই উৎসব।

সমাপনী দিনের পরিবেশনায় অংশ নেবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ঋষভ সংগীত অঙ্গন, সপ্তরেখা শিল্পীগোষ্ঠী, সংগীত ভবন, সুরনন্দন, নন্দন, জাগরণ সংস্কৃতিচর্চা ও গবেষণা কেন্দ্র, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস, মহীরুহ, নিবেদন ও রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্র।

এদিকে শিল্পকলা একাডেমিতেও নানা আয়োজনে উদযাপিত হয়েছে বিশ্বসংগীত দিবস। শিল্পকলা একাডেমি আয়োজিত সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই অনুষ্ঠান সাজানো ছিল আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনার সমাহারে। আসরের শুরুতেই ছিল অর্কেস্ট্র্রা ‘সানফ্লাওয়ার’। এরপর দলীয়সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির কণ্ঠশিল্পীরা। অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় ঢাকা সাংস্কৃতিক দল ও শিল্পকলা একাডেমির শিশু-কিশোর সংগীত দল।

সর্বশেষ খবর