শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

সৈকতে বিরল প্রজাতির বিষধর ইয়েলো বেলিড সি স্নেক

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

সৈকতে বিরল প্রজাতির বিষধর ইয়েলো বেলিড সি স্নেক

পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে আবারও দেখা মিলছে বিরল প্রজাতির ‘ইয়েলো-বেলিড সি’ নামে একটি সাপের। এটির পেটের অংশ রং হলুদ ও দেহের উপরিভাগ কালো। এ ছাড়া কালো দেহে অদ্ভুত হলুদের ছোঁয়া থাকায় সাপটি দেখতে খুবই সুন্দর। বৃহস্পতিবার বিকালের দিকে ঝাউবন সংলগ্ন  সৈকতের পূর্বপাশ থেকে এ সাপটি উদ্ধার করেছেন এনিমেল লাভার্স অব টিমের সদস্যরা।

টিমের সদস্য কে এম বাচ্চু বলেন, সাপটি দেখতে সুন্দর, তাই অনেক পর্যটক সৈকতে ভিড় করে দেখছেন। ট্যুর গাইড সদস্যদের মাধ্যমে খবর পেয়ে জীবিত অবস্থায় সাপটিকে উদ্ধার করা হয়। পরে প্রাথমিক চিকিৎসা  শেষে সন্ধ্যার দিকে বন বিভাগের সহায়তায় সমুদ্রে অবমুক্ত করা হয়েছে। এর আগে এ ধরনের আরেকটি সাপ সমুদ্র থেকে কুয়াকাটা সৈকতে এসেছিল। ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) সভাপতি রুমান ইমতিয়াজ তুষার বলেন, এ সাপগুলোর বসবাস বা বেড়ে ওঠা সাগরে। দুই বছর ধরে কুয়াকাটা সৈকতে এ সাপের দেখা মিলছে।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২-এর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, বিশ্বের স্থল ও সমুদ্র ভাগের সব সাপের মধ্যে এটা চতুর্থতম তীব্র বিষধর। এর নাম ‘ইয়েলো-বেলিড সি স্নেক’। এ সাপ সচরাচর দেখা যায় না। গত বছরের জুন মাসে কক্সবাজার ও কুয়াকাটা সৈকতে এ সাপ দেখা গেছে। মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, সাপটি সমুদ্রে অবমুক্তের জন্য বলা হয়েছে।

সর্বশেষ খবর