সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা
সংসদ অধিবেশন

৮২ দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি বাংলাদেশের

ঋণখেলাপিদের তালিকা প্রকাশের দাবি

নিজস্ব প্রতিবেদক

৮২ দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি বাংলাদেশের

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু জানিয়েছেন, বর্তমানে বিশ্বের ১২০টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক লেনদেন রয়েছে। এর মধ্যে বাণিজ্যঘাটতি রয়েছে ৮২টি দেশের সঙ্গে। ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের মোট বাণিজ্যঘাটতি ছিল ১৫ হাজার ২৩৯ মিলিয়ন মার্কিন ডলার। গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুলের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। নাটোরের সংসদ সদস্য আবুল কালামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, সার্কভুক্ত দেশের মধ্যে শ্রীলঙ্কা ও নেপাল ছাড়া বাকি দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্যঘাটতি রয়েছে। ২০২২-২৩ অর্থবছরে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্যঘাটতি ছিল ৭ হাজার ৭৪১ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে সর্বোচ্চ বাণিজ্যঘাটতি ভারতের সঙ্গে ৭ হাজার ১৬০ মিলিয়ন মার্কিন ডলার। এ ছাড়া পাকিস্তানের সঙ্গে ৬১৪.৭৩ মিলিয়ন ডলার, ভুটানের সঙ্গে ১৪.৪৯ মিলিয়ন ডলার, আফগানিস্তানের সঙ্গে ১.৪৯ মিলিয়ন ডলার ও মালদ্বীপের সঙ্গে শূন্য দশমিক ১৪ মিলিয়ন ডলার বাণিজ্যঘাটতি ছিল। অপরদিকে শ্রীলঙ্কার সঙ্গে ৯.০৭ মিলিয়ন ডলার এবং নেপালের সঙ্গে ৪১.৫৪ মিলিয়ন ডলার উদ্বৃত্ত ছিল। বাণিজ্যঘাটতি কমিয়ে আনতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ থেকে ভারতে পণ্য রপ্তানির ক্ষেত্রে তামাক ও মদ জাতীয় ২৫টি পণ্য বাদে সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে। পণ্য রপ্তানিতে বিদ্যমান অশুল্ক বাধা দূর করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সর্বোচ্চ মূল্যস্ফীতি ২০২২-২৩ অর্থবছরে : সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, গত এক যুগে (২০১১-১২ থেকে ২০২২-২৩ অর্থবছর) নিত্যপণ্যে সর্বোচ্চ মূল্যবৃদ্ধি (মূল্যস্ফীতি) ঘটেছিল গত ২০২২-২৩ অর্থবছরে। ওই বছর মূল্যস্ফীতি ছিল ৯.০২ শতাংশ।

১৫ বছরে বিদেশে কর্মসংস্থান ১১ লাখ ১৪ হাজার নারী কর্মীর : ১৫ বছরে ১১ লাখ ১৪ হাজার নারী কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুল ইসলাম চৌধুরী। গতকাল জাতীয় সংসদে পারভীন জামান এমপির এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। তিনি আরও জানান, গত ১৫ বছরে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত (১১ জুন ২০২৪) ১১ লাখ ১৪ হাজার ৩১২ জন নারী কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। সৌদি আরবে সবচেয়ে বেশি নারী কর্মী গেছেন।

ঋণখেলাপিদের তালিকা সংসদে প্রকাশের দাবি : স্বতন্ত্র সংসদ সদস্য ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ বলেছেন, বাংলাদেশ ব্যাংক দেশে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৮২ হাজার কোটি টাকা বললেও খেলাপি ঋণের পরিমাণ ৫ লাখ কোটি টাকার কম নয়। একই সঙ্গে এসব ঋণখেলাপির নাম সংসদে প্রকাশ করার দাবি জানান তিনি।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের চলমান বাজেট অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এ কে আজাদ আরও বলেন, এখানে একজন অত্যন্ত দায়িত্বশীল প্রাক্তন মন্ত্রী বসে আছেন, তিনি আগের দিন বলেছেন, এই প্রশাসনের একটা বিরাট অংশ দুর্নীতির সঙ্গে যুক্ত। তাদের বিচার হওয়া উচিত। আমি প্রস্তাব করছি, প্রধানমন্ত্রী যেখানে স্মার্ট বাংলাদেশ ঘোষণা করেছেন, সেখানে এনালগ রাষ্ট্র চলতে পারে না। তাই এতগুলো মন্ত্রণালয়, এতগুলো অধিদফতর আদৌ আমাদের দরকার আছে কি না, এর জন্য একটা প্রশাসনিক অডিট কমিটি গঠন করা হোক।

রোহিঙ্গা প্রত্যাবাসনে আঞ্চলিক নিরাপত্তা পরিষদ গঠনের দাবি হুইপ কমলের : এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের চলমান বাজেট অধিবেশনে বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারদলীয় হুইপ ও কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল রোহিঙ্গা প্রত্যাবাসনসহ এ অঞ্চলের নিরাপত্তা বাড়াতে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাকে নিয়ে একটি  আঞ্চলিক নিরাপত্তা পরিষদ গঠন করার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, মিয়ানমারে নিজেদের মধ্যে যে রক্তক্ষয়ী সংঘর্ষ হচ্ছে, তাতে কক্সবাজারও ক্ষতিগ্রস্ত হচ্ছে। মিয়ানমারের দুই কিলোমিটারের মধ্যে আমার নির্বাচনি এলাকা। কক্সবাজারের মানুষও আতঙ্কিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি ২০ হাজার কোটি টাকা সেনানিবাসের জন্য না দিতেন, তাহলে মিয়ানমার এতদিনে কক্সবাজার দখল করে ফেলত। এখন দরকার মিয়ানমারের রোহিঙ্গাদের  ফেরত পাঠানো। আর এ জন্য বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাকে নিয়ে একটি  আঞ্চলিক নিরাপত্তা পরিষদ গঠন করা দরকার। এতে এ অঞ্চলের নিরাপত্তা বাড়বে। রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের মানুষ দেশে-বিদেশে হয়রানির শিকার হচ্ছে।

সর্বশেষ খবর