বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া

সাংস্কৃতিক প্রতিবেদক

রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া

রবীন্দ্রনাথ ঠাকুর ১০০ বছর আগে দুই মাসের জন্য দক্ষিণ আমেরিকা ভ্রমণ করেছিলেন। ওই ভ্রমণ তাঁকে ভিন্ন ধরনের এক অভিজ্ঞতা দেয়। রবীন্দ্রনাথের সে ভ্রমণ নিয়েই ম্যাড থেটার মঞ্চায়ন করল তাদের দর্শকনন্দিত প্রযোজনার নাটক ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে গতকাল সন্ধ্যায় মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের দ্বিতীয় প্রযোজনার অষ্টম প্রদর্শনী।

নাটকটির রচনা, নির্দেশনা ও পরিকল্পনায় ছিলেন ম্যাড থেটারের প্রধান পরিচালক আসাদুল ইসলাম। নাটকে রবীন্দ্রনাথ চরিত্রে অভিনয় করেন আসাদুল ইসলাম আর ভিক্টোরিয়া চরিত্রে সোনিয়া হাসান।

১৯২৪ সাল। রবীন্দ্রনাথ ঠাকুরকে পেরু সরকার দাওয়াত দিয়েছিল স্বাধীনতার শতবর্ষ উদ্যাপন অনুষ্ঠানে। সেখানে যাওয়ার মনস্থ করেন রবীন্দ্রনাথ। তিনি শ্রীলঙ্কার কলম্বো বন্দর থেকে জাহাজে চড়ে বসেন। দীর্ঘ দুই মাসের সমুদ্রযাত্রার ক্লান্তিতে তাঁর শরীর ভেঙে পড়ে। দেহের মধ্যে বাসা বাঁধে ইনফ্লুয়েঞ্জা। পেরুর উদ্দেশে যাত্রা করেও তিনি পেরু পর্যন্ত পৌঁছাতে পারলেন না। জাহাজে কোনোরকম আর্জেন্টিনা পর্যন্ত পৌঁছাতেই শরীরে রোগের প্রকোপ বেড়ে যায় এবং ডাক্তারের পরামর্শে বাধ্য হয়ে তাঁকে বিশ্রাম নিতে হয়। প্লাজা হোটেলে অসুস্থতার দিনগুলোয় একদিন হঠাৎ তাঁর এক পাঠিকা এসে উপস্থিত হন। পাঠিকার আমন্ত্রণ রক্ষায় তিনি হোটেল ছেড়ে শহরের বাইরে সান ইসিদ্রোতে এক ভাড়া বাড়িতে অবসর কাটাতে লাগলেন। বাড়ির নাম ছিল মিরালরিও ভিলা, রিও ডেলাপ্লাটা নদীর পারে। বাড়ির ব্যালকনিতে রাখা চেয়ারে বসে তিনি নদী দেখতেন, আপন মনে ভাবতেন, কবিতা লিখতেন। মিরালরিও ভিলায় রবীন্দ্রনাথের সঙ্গে তাঁর পাঠিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সখ্য গড়ে ওঠে। সেখানে ওকাম্পোর সান্নিধ্যে একটা সুখকর সময় তিনি কাটাতে থাকেন। ওকাম্পোর সেবা-শুশ্রুষায় তিনি সুস্থ হয়ে উঠতে লাগলেন। মিরালরিও ভিলায় তিনি এক সপ্তাহের জন্য যান, কিন্তু কীভাবে সপ্তাহ ঘুরে মাস পেরিয়ে যায়, টের পাননি। ১৯২৪ সালের নভেম্বর আর ডিসেম্বর, মিরালরিও ভিলায় কাটিয়ে তিনি আবার দেশে ফিরে আসেন। দেশে ফেরার সময় ভিক্টোরিয়া ওকাম্পো স্মৃতির স্মারক হিসেবে রবীন্দ্রনাথকে উপহার দেন একটা চেয়ার, যে চেয়ারে বসে তিনি লিখতেন কিংবা নদীর দিকে তাকিয়ে থাকতেন।

সর্বশেষ খবর