শিরোনাম
বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

পদ্মা সেতু থেকে দুই বছরে আয় ১ হাজার ৬৪৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু হওয়ার পর দুই বছরে ১ হাজার ৬৪৮ কোটি টাকার টোল আদায় হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রাজধানীর সেতু ভবনে পদ্মা সেতু বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। এর আগে সেতু কর্তৃপক্ষের ১১৪তম বোর্ড সভায় সভাপ?তিত্ব ক?রেন সেতুমন্ত্রী। 

ওবায়দুল কাদের বলেন, দুই বছর আগে আজকের এই দিনে (গতকাল) বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসে নিজ অর্থায়নে এই পদ্মা সেতু করা হয়েছে। ৩২ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত পদ্মা সেতুর সুফল আমরা ভোগ করছি। ২০২২ সালের ২৫ জুন থেকে ২০২৪ সালের ২৪ জুন পর্যন্ত দুই বছরে পদ্মা সেতু দিয়ে প্রায় ১ কোটি ২৭ লাখ যানবাহন পারাপার হয়েছে। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ হাজার ৬৪৮ কোটির বেশি। 

সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতুর নির্মাণ ব্যয় ১ হাজার ৫০০ কো?টি টাকা কম?ছে। এতে প্রকল্প ব্যয় ৩২ হাজার ৬০৫ কো?টি টাকা থেকে ক?মে ৩১ হাজার ১০৫ কোটি টাকা হবে। অর্থ বিভাগের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী ৬টি কিস্তিতে এখন পর্যন্ত ৯৪৮ কোটি টাকা ঋণ পরিশোধ করা হয়েছে। আগামী ২৭ জুন ৭ম কিস্তির ৩১৪ কোটি টাকার চেক গণভবনে প্রধানমন্ত্রীর মাধ্যমে অর্থ বিভাগকে হস্তান্তর করা হবে।

তিনি আরও বলেন, রাজধানীর ফার্মগেট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হয়েছে। গত ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী প্রকল্পের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত উন্মুক্ত করে দেন। প্রকল্পের সার্বিক অগ্রগতি এখন পর্যন্ত ৭৪ দশমিক ৫৮ শতাংশ। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের ৪৪ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মনজুর হোসেন ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

সর্বশেষ খবর