শুক্রবার, ২৮ জুন, ২০২৪ ০০:০০ টা

জেল পালানোর ভয়ংকর প্ল্যান যেভাবে

তিন কারারক্ষী বরখাস্ত, হচ্ছে বিভাগীয় মামলা

নিজস্ব প্রতিবেদক

বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে মৃত্যুদন্ডপ্রাপ্ত চার আসামির পালিয়ে যাওয়ার ঘটনায় প্রধান কারারক্ষীসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হচ্ছে। এ ছাড়া অপর দুই কারারক্ষীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। জেল সুপার আনোয়ার হোসেন তাৎক্ষণিক এ সিদ্ধান্ত নেন। গতকাল থেকে জেলা প্রশাসন ও ডিআইজি প্রিজন গঠিত পৃথক কমিটি তদন্ত শুরু করেছে।

বগুড়ার পুলিশ সুপার (পদোন্নতি পাওয়া অতিরিক্ত ডিআইজি) সুদীপ কুমার চক্রবর্তী বলেন, তারা বাথরুমে থাকা বালতির লোহার হাতল সোজা করে সেটি দিয়ে এক মাস ধরে ছাদ ছিদ্র করেন। এর আগে কাপড় ও বিছানার চাদর জোড়া দিয়ে রশি বানিয়ে সেটি দেয়ালে আটকানো হয়। এরপর এটার ওপর দাঁড়িয়ে তারা ছাদ ছিদ্র ও কনডেম সেল থেকে বেরিয়ে যান। তিনি আরও বলেন, কয়েদিরা ছাদের যে জায়গাটি ছিদ্র করার জন্য বেছে নিয়েছিল, সেটি বাথরুমের মধ্যে এবং বাইরে থেকে দেখা যায় না। কারারক্ষীদের চোখ ফাঁকি দিতেই তারা ওই কর্নারের অংশটি বেছে নেয়।

বগুড়া জেলা কারাগারের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, দায়িত্ব অবহেলায় প্রধান কারারক্ষী দুলাল হোসেন, কারারক্ষী আবদুল মতিন ও আরিফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলাও হচ্ছে। এ ছাড়া কারারক্ষী ফরিদুল ইসলাম ও হোসেনুজ্জামানকে কারণ দর্শানোর নোটিস করা হয়েছে। বগুড়া জেলা প্রশাসকের গঠিত ছয় সদস্যের এবং অতিরিক্ত কারা মহাপরিদর্শক শেখ সুজাউর রহমান সুজার নেতৃত্বে তিন সদস্যের কমিটি গতকাল তদন্ত শুরু করেছে।

পলাতক ও গ্রেফতার মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদিরা হলেন- কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার দিয়াডাঙ্গা গ্রামের নজরুল ইসলাম মঞ্জুর (৬০), নরসিংদীর মাধবদী উপজেলার ফজরকান্দি গ্রামের আমির হামলা ওরফে আমির হোসেন (৩৮), বগুড়া সদরের কুটুরবাড়ী পশ্চিমপাড়ার ফরিদ শেখ (২৮) এবং বগুড়ার কাহালু উপজেলার উলট পূর্বপাড়ার বাসিন্দা ও বিএনপি সমর্থিত কাহালু পৌর মেয়র আবদুল মান্নান ওরফে ভাটা মান্নানের ছেলে মো. জাকারিয়া (৩১)। সদর থানার ওসি সাইহান ওলিউল্লাহ জানান, মো. জাকারিয়া বগুড়ার কাহালুর চাঞ্চল্যকার শিশু নাইমকে হত্যা ও লাশ ভাটায় পুড়িয়ে ফেলা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত। এ ছাড়া নজরুল ইসলাম মঞ্জুর ও আমির হোসেন চারটি হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত।

সর্বশেষ খবর