শিরোনাম
রবিবার, ৩০ জুন, ২০২৪ ০০:০০ টা

ভারতে হস্তান্তর করা হবে গ্রেফতারকৃতদের!

ভারতে এমপি আনার খুন রহস্য

সাখাওয়াত কাওসার

ভারতে হস্তান্তর করা হবে গ্রেফতারকৃতদের!

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার নিখোঁজের ঘটনায় গ্রেফতার সবাইকে ভারতে হস্তান্তর করা হবে। ভারতীয় আইনে অপরাধের বিচারের পর দন্ডপ্রাপ্ত আসামিদের প্রয়োজন হলে বাংলাদেশে নিয়ে আসা হতে পারে। আইন প্রয়োগকারী সংস্থার শীর্ষ ব্যক্তিরা এমনটাই ভাবছেন বলে সূত্র নিশ্চিত করেছে। অন্যদিকে আনার হত্যা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উদ্বেগ প্রকাশ করেছেন।

জানা গেছে, শুরু থেকেই বাংলাদেশে গ্রেফতারকৃতদের কাছ থেকে প্রাপ্ত তথ্য ভারতের তদন্ত সংশ্লিষ্টদের কাছে নিয়মিতভাবে শেয়ার করছেন তদন্ত-সংশ্লিষ্টরা। নেপালে গিয়ে সিয়াম হোসেনকে জিজ্ঞাসাবাদ করেছে বাংলাদেশ পুলিশের টিম। যদিও কলকাতার সিআইডি সিয়ামকে তাদের জিম্মায় নিয়েছে। বর্তমানে সিয়াম কয়েক দফা রিমান্ড শেষে ভারতের দমদম কারাগারে রয়েছেন। এর আগে গত ২৩ মে কসাই জাহিদকে গ্রেফতার করে কলকাতা সিআইডি। সেখানে কয়েক দফায় রিমান্ড শেষে তিনিও দমদম কারাগারে রয়েছেন।

সূত্র বলছে, কলকাতা নিউ টাউনের সঞ্জীভা গার্ডেনসের সেপটিক ট্যাংকি এবং কৃষ্ণমাটি সেতু-সংলগ্ন এলাকার বাগজোলা খাল থেকে উদ্ধারকৃত হাড়গুলো একজন পুরুষের বলে নিশ্চিত করেছে কলকাতা সিআইডি। এই হাড়গুলো এমপি আনারের কি না তা নিশ্চিত হতে আগামী সপ্তাহে এমপি আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন ভারতে যাওয়ার পর তার ডিএনএ নমুনা নেবে ভারতীয় কর্তৃপক্ষ। সূত্র আরও বলছে, ভারতীয় আইনে বিচারের ক্ষেত্রে ডরিনের অনানুষ্ঠানিক মতামত চাইবে ভারতীয় কর্তৃপক্ষ। এরপর থেকেই আনুষ্ঠানিকভাবে আসামি হস্তান্তরের প্রক্রিয়া শুরু হবে। কারণ এমপি আনারের বিষয়ে শুরুর দিকে বরানগর থানায় নিখোঁজ ডায়েরি হয়েছিল। পরবর্তীতে নিউটাউন থানায় হত্যা মামলা দায়ের করা হয়। বাংলাদেশে ঢাকা মহানগর পুলিশের শেরেবাংলা নগর থানায় দায়েরকৃত মামলাটি হত্যাচেষ্টা, অপহরণ মামলা। উভয় দেশের দায়ের করা মামলার আসামি গ্রেফতারকৃতরা সবাই। এ ঘটনায় বাংলাদেশে এখন পর্যন্ত সাতজনকে গ্রেফতার করা হয়েছে। সর্বশেষ গত বুধবার গ্রেফতার হওয়া ফয়সাল আলী সাহাজী ও মোস্তাফিজুর রহমান ফকির বর্তমানে রিমান্ডে রয়েছেন।

সংসদ সদস্য ও জ্যেষ্ঠ আইনজীবী শ ম রেজাউল করিম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। দুই দেশের মধ্যে বন্দিবিনিময়ের জন্য একটি চুক্তিও রয়েছে। দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ে সিদ্ধান্ত নিয়ে বিষয়টির সুষ্ঠু সমাধান হবে। যদি মামলার বিচারের জন্য ভারত আসামিদের নিতে চায় সেখানে কোনো সমস্যা হবে না।

তদন্ত-সংশ্লিষ্ট সূত্র বলছে, দুই মাস আগে নিষিদ্ধ ঘোষিত চরমপন্থি সংগঠন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির সন্ত্রাসীদের ভাড়া করেন আকতারুজ্জামান শাহিন। ঘটনার আগে কলকতার সঞ্জীভা গার্ডেনসের ফ্ল্যাটে এমপি আনার হত্যাকাে  শিমুলের নেতৃত্বে সাতজন অংশ নেন। এদের মধ্যে শিমুল ভূঁইয়া, ফয়সাল, মোস্তাফিজুর, তানভীর ভূঁঁইয়া, শিলাস্তি রহমান বাংলাদেশে গ্রেফতার হয়েছেন। এ ঘটনায় পরোক্ষভাবে অংশ নেওয়া ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু ও অপর আওয়ামী লীগ নেতা গ্যাস বাবুকেও গ্রেফতার করেছে ডিবি। গ্রেফতারকৃতদের মধ্যে চারজন এরই মধ্যে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

মমতার উদ্বেগ : কলকাতায় এমপি আনার হত্যায় উদ্বেগ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যের সচিবালয় নবান্নে গতকাল এক বৈঠকে তিনি বলেন, কে জেনুইন লোক সেটা ধরা যাচ্ছে না। এর ফলে রাজ্যের সেফটি এবং সিকিউরিটিও ব্যাহত হওয়ার আশঙ্কা থাকছে। এই তো দেখলেন, কিছুদিন আগে বাংলাদেশের একজন এমপি, কীভাবে তাকে নিয়ে এসে প্ল্যান করে খুন করল। এদিকে আমাদের ঝিনাইদহ প্রতিনিধি জানান, এমপি আনার নিখোঁজের ঘটনায় গ্রেফতার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু ছাড়া পাচ্ছেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। তার বিরুদ্ধে সাংগঠনিক কোনো ব্যবস্থা না নেওয়ায় চাঙ্গা হচ্ছেন মিন্টুপন্থি নেতা-কর্মীরা। প্রথম দিকে মিন্টুর মুক্তির দাবিতে নেতা-কর্মীদের অধিকাংশ দেখা না মিললেও বর্তমানে জেলা আওয়ামী লীগের বেশ কয়েকজন ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের উপস্থিত দেখা যাচ্ছে। মিন্টুর রিমান্ড থেকে জেলহাজতে পাঠানোকে ঝিনাইদহ আওয়ামী লীগের নেতা-কর্মীরা ভিন্নভাবে দেখছেন।

প্রসঙ্গত, গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। ওঠেন পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মন্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে। পরদিন ডাক্তার দেখানোর কথা বলে বাড়ি থেকে বের হন তিনি। এরপর থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ হন আনোয়ারুল আজিম। বাড়ি থেকে বেরোনোর পাঁচ দিন পর ১৮ মে বরাহনগর থানায় আনার নিখোঁজের বিষয়ে একটি জিডি করেন গোপাল বিশ্বাস।

সর্বশেষ খবর