সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সারা দেশে বেপরোয়া সংঘবদ্ধ ধর্ষণ

জিন্নাতুন নূর

সারা দেশে বেপরোয়া সংঘবদ্ধ ধর্ষণ

দেশজুড়ে একের পর এক সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় নারীর নিরাপত্তা নিয়ে আবার উদ্বেগ তৈরি হয়েছে। ধর্ষকরা এতই বেপরোয়া হয়ে উঠেছে যে, কোনো কিছুরই তোয়াক্কা করছে না। নারী এখন ঘরে বা বাইরে কোথাও নিরাপদ নয়। ঘুরতে গিয়ে, এমনকি পাবলিক পরিবহনেও পাশবিক নির্যাতনের শিকার হচ্ছেন বিভিন্ন বয়সি নারী। পেশাদার অপরাধী, ভুক্তভোগীর কথিত প্রেমিক সহযোগীদের নিয়ে এ ধরনের অপরাধ ঘটাচ্ছে। অবস্থা এতই খারাপ যে, মাসে এখন গড়ে ১০টি সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটছে। 

সমাজ ও মনোবিজ্ঞানীরা বলছেন- বেপরোয়া এই ধর্ষণের কারণ হচ্ছে সামাজিক ও নৈতিক অবক্ষয়। দুষ্টচক্রের রাহুগ্রাস সর্বোচ্চ বেড়ে যাওয়ায় অপরাধীরা বেপরোয়া অবস্থান নিয়েছে। মাদকাসক্ত ব্যক্তি, দুর্বল ব্যক্তিত্ব ও হতাশাগ্রস্ত মানুষ এবং ক্ষমতার কারণে অহংকারী ব্যক্তিরা ধর্ষণের মতো অপকর্ম করছে। তারা আরও বলেন, সমাজে পর্নোগ্রাফির সহজলভ্যতাও সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা উসকে দিচ্ছে। তারা বলেন, এ অপরাধ রোধে দরকার শিক্ষামূলক কার্যক্রম।

আইন ও সালিশ কেন্দ্রের কাছ থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত পাঁচ মাসে মোট ৫০টি সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। ৪৫টি মামলা করা হয়েছে।

কেস স্টাডি ১ : রাজধানীর খিলক্ষেতের নিকটবর্তী বনরূপা এলাকায় গত ২৮ জুন মধ্যরাতে এক নববধূ সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। সেদিন রাতে ওই নববধূকে নিয়ে তার স্বামী খিলক্ষেতের এক আত্মীয়ের বাসা থেকে ফিরছিলেন। এ সময় সাত যুবক তাদের পথরোধ করে বনরূপা এলাকায় নিয়ে যায়। রাতের অন্ধকারে ওই এলাকার ঝোপের মধ্যে নিয়ে সেই নারীর স্বামীকে মারধরের পর মুক্তিপণের টাকা জোগাড় করতে ছেড়ে দেওয়া হয়। এরপর সেই নববধূর ওপর পাশবিকতা চালায় সাত দুর্বৃত্ত। সংঘবদ্ধ ধর্ষণের শিকার সেই নারী গত ১৮ জুন বিয়ে করেন। এরই মধ্যে সেই সাত যুবককে পুলিশ গ্রেফতার করেছে। এদের মধ্যে আবুল কাশেম সুমন নামে একজন সেই নববধূর প্রাক্তন প্রেমিক। পুলিশের প্রাথমিক ধারণা- ওই নারীর ওপর ক্ষোভ থেকে টার্গেট করে সহযোগীদের নিয়ে আবুল কাশেম এ ঘটনা ঘটান।

কেস স্টাডি ২ : গত ২৫ জুন রাতে সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনে এক তরুণী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। এ ঘটনায় চট্টগ্রাম জিআরপি থানায় মামলা হওয়ায় তিনজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার হওয়া ব্যক্তিরা ওই ট্রেনে খাবার সরবরাহকারী  প্রতিষ্ঠান এস এ করপোরেশনের কর্মী।   

কেস স্টাডি ৩ : চলতি বছরের নববর্ষের দিন ১৪ এপ্রিল ঢাকার মোহাম্মদপুর থেকে কেরানীগঞ্জে ঘুরতে যাওয়া এক চাকরিজীবী তরুণী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। এ ঘটনায় অভিযুক্ত পাঁচ আসামিকে পুলিশ গ্রেফতার করেছে। ভুক্তভোগী ঘটনার দিন তার দুই সহকর্মীর সঙ্গে কেরানীগঞ্জের ঘাটারচর এলাকায় মধুসিটি হাউজিংয়ে ঘুরতে গিয়েছিলেন। হাউজিংয়ের ভিতর ছবি তোলার সময় পাঁচ থেকে সাতজন তাদের বিভিন্ন প্রশ্ন করতে থাকে। এক পর্যায়ে সন্ধ্যা ৭টার দিকে তারা ওই তরুণী ও তার বন্ধুদের কাছে থাকা নগদ টাকা ও মোবাইল ছিনিয়ে নেয়। এরপর তাদের টানাহেঁচড়া করে হাউজিংয়ের আরও ভিতরে ফাঁকা জায়গায় নিয়ে যায়। সেখানে তরুণীর দুই সহকর্মীকে মারধর করে আটকে রাখা হয় এবং তরুণীর ওপর চালানো হয় পাশবিক নির্যাতন।

কেস স্টাডি ৪ : রাজধানীর মোহাম্মদপুর থানার নবীনগর হাউজিং এলাকায় প্রেমের ফাঁদ ফেলে এক তরুণীকে শিকলে বেঁধে সংঘবদ্ধ ধর্ষণ করা হয়। ২৫ দিন একটি ফ্ল্যাটে ওই তরুণীকে বেঁধে রেখে তার ওপর পাশবিক নির্যাতন চালায় সেই তরুণীর কথিত প্রেমিক ও তার দুই বন্ধু। সহায়তা করে অপর এক নারী। এ ঘটনায় ভুক্তভোগী ২৩ বছর বয়সি তরুণী গত ৩১ মার্চ বাদী হয়ে মোহাম্মদপুর থানায় তার প্রেমিকসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন। চলতি বছরের মার্চ মাসের ৫ তারিখ থেকে সেই ফ্ল্যাটে তাকে আটকে রাখা হয়েছিল।

কেস স্টাডি ৫ : গত ১৫ মে নারায়ণগঞ্জের আড়াইহাজারে ১৭ বছর বয়সি এক কিশোরী নিজ বাড়িতে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়। ঘটনার দিন গভীর রাতে আড়াইহাজার পৌরসভার চামুরকান্দি এলাকায় ৫-৬ যুবক ঘরের দরজা ভেঙে ঢুকে দেশীয় অস্ত্রের মুখে ভয় দেখিয়ে ভুক্তভোগীর হাত-পা বেঁধে পাশবিক নির্যাতন চালায়। নারীনেত্রী ও নারীপক্ষের সদস্য শিরীন হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা বারবার বলছি, ধর্ষণের সংস্কৃতিকে ভেঙে চুরমার করতে হবে। এ সংস্কৃতি না ভেঙে এর সঙ্গে এক বা দুজন ধর্ষককে ধরে জেলে পুড়লেই এ সমস্যার সমাধান হবে না। এ সংস্কৃতির মূলে আঘাত করতে হবে। নারীকে মানুষ হিসেবে সমাজে সম্মান করতে শিখতে হবে। এই নারীনেত্রী আরও বলেন, দিল্লিতে স্টিকার দেওয়া বেশ কিছু ট্যাক্সি আছে, যেগুলো নারী যাত্রীদের ভ্রমণের জন্য নিরাপদ। অর্থাৎ এই ট্যাক্সিচালকরা জনসম্মুখে অঙ্গীকার করছে যে, এই ট্যাক্সিটি নারীর জন্য নিরাপদ। আমাদের চালক ও হেলপারদের নিয়ে যদি আমরা এ ধরনের সচেতনতামূলক অঙ্গীকার করাতে পারি যা জনসম্মুখে দেখা যাবে এবং গণপরিবহনে যদি বাসটি নারীর জন্য নিরাপদ এমন স্টিকার লাগানো সম্ভব হয়, তবে এটি ভালো উদ্যোগ হবে। আমরা যাই করি না কেন, তা শিক্ষামূলক হতে হবে। শুধু শাস্তিমূলক কোনো উদ্যোগে এমন অপরাধ বন্ধ করা যাবে না।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক ডা. বিধান রঞ্জন রায় বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাংলাদেশের ধর্ষকরা অপকর্মটি করে পার পেয়ে যাওয়ায় ধর্ষণের মতো অপরাধ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আবার ক্ষমতাশালীরা তাদের ক্ষমতার বেপরোয়া ব্যবহার করছে, যা এ ধরনের অপরাধের মাত্রা বাড়িয়ে দিচ্ছে। এর বাইরে দেশে পর্নোগ্রাফির সহজলভ্যতা ধর্ষকদের এ কাজে উদ্দীপ্ত করছে। একজন মানুষ যদি অনবরত পর্নো দেখে তখন তার মনে এ বিষয়গুলোই ঘুরে বেড়ায়। তখন মেয়েদের নিয়ে এসব মানুষ এক ধরনের অবাস্তব সেক্সুয়াল ওরিয়েন্টেড হয়ে পড়ে এবং তার মধ্যে সেই চিন্তাই প্রাধান্য বিস্তার করতে থাকে। এ সাইকোলজিক্যাল আবহ তখন সেই মানুষদের ধর্ষণে উসকে দেয়।

সর্বশেষ খবর